Offbeat Places Near Darjeeling | পুজোর পর কম দিনে ঘুরে আসুন তিনচুলেতে! পাহাড়ের কোলে প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে পাবেন শান্তি!

Saturday, February 24 2024, 7:40 am
highlightKey Highlights

দার্জিলিংয়ের কাছাকাছি সেরা অফবিট জায়গার মধ্যে অন্যতম তিনচুলে। দেখতে পাবেন নানারকম পাখির সঙ্গে কাঞ্চনজঙ্ঘার অপরূপ।


গোটা বাংলা সেজে উঠছে পুজোর জন্য। আর মাত্র কয়েকটা দিন পরেই সকলেই মেতে উঠবেন পুজোয়।পঞ্চমী থেকেই সেজেগুজে কেউ সাত সকালেই বেরিয়ে পড়বেন ঠাকুর দেখতে, আবার অনেকে বিকেলে বেরিয়ে পাড়ার মণ্ডপে দেবেন আড্ডা। মোট কথা এই পুজোর পাঁচটা দিন জমিয়ে মজা। তবে দশমী আসতেই মনটা খারাপ হয়ে যায় ছোটোবড়ো সকলের। চারিদিকে আলোকসজ্জা নিভে যাওয়ার মতো শুরু হয়ে যায় সেই স্কুল, কলেজ, অফিস। তবে এই বছর পুজোর শেষটাও করতে পারেন আনন্দ দিয়ে। পুজো শেষে কম দিনের জন্য ছুটি নিয়ে ঘুরে আসতে পারেন দার্জিলিং-এর কাছাকাছি অফবিট জায়গা (Offbeat Places Near Darjeeling) তিনচুলেতে (Tinchuley)।

  দার্জিলিংয়ের কাছাকাছি অফবিট জায়গা সম্পর্কে আরও পড়ুন : সোনালী সকালে হিমালয়ের একাধিক শৃঙ্গচূড়া দেখতে পাবেন দাওয়াইপানিতে!

তিনচুলে । Tinchuley  :

পুজোর শেষ থেকেই হালকা হালকা ঠাণ্ডা পরিবেশের সৃষ্টি হয় পাহাড়ি এলাকা গুলিতে। যার ফলে অক্টোবর থেকেই দার্জিলিং (Darjeeling) গ্যাংটকে (Gangtok) ভিড় বাড়তে থাকে। তবে এইসব জায়গা ছাড়াও রয়েছে পাহাড়ের রানী দার্জিলিং এর কাছাকাছি বহু অফবিট জায়গা (Offbeat Places Near Darjeeling)। আর এই তালিকার মধ্যেই রয়েছে তিনচুলে (Tinchuley)।

দার্জিলিংয়ের কাছাকাছি অফবিট জায়গা সম্পর্কে আরও পড়ুন : তিস্তার শীতল জল,সঙ্গে কাঞ্চনজঙ্ঘা! ঘুরে আসুন 'অফবিট' পানবুদারায়!

 কম দিনে ঘুরে আসুন তিনচুলেতে
 কম দিনে ঘুরে আসুন তিনচুলেতে

দার্জিলিংয়ের কোলাহল থেকে দূরে কিন্তু দার্জিলিংয়ের কোলেই অবস্থিত ছোট্ট সুন্দর গ্রাম তিনচুলে (Tinchuley)। এখানে আপনি পাবেন মুক্ত বাতাস। এই গ্রামের তিনদিক ঘেরা পাহাড় দিয়ে। যা দূর থেকে দেখে মনে হয় যেন তিনটে চুল্লির মধ্যে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এবং নিরিবিলি তিনচুলে (Tinchuley)। এই গ্রামের পাহাড়ি পথ ধরে হাঁটলে পাবেন পাইন গাছের সারি। আর সেখানেই রয়েছে নানাধরনের পাখির বাস। আর তাদের কুহু কুহু ডাকে ভরে থাকে গোটা গ্রাম। যদি আপনি পাহাড়ের মধ্যে শান্তি খুঁজতে চান তাহলে তিনচুলে (Tinchuley) আপনার জন্য বেস্ট অফবিট জায়গা (Offbeat Places Near Darjeeling)। এখানে যেমন কাছে পাবেন প্রকৃতিকে তেমনই পাবেন হোমস্টেরও(Tinchuley Homestay) সুব্যবস্থাও। 

দার্জিলিংয়ের কোলাহল থেকে দূরে কিন্তু দার্জিলিংয়ের কোলেই অবস্থিত ছোট্ট সুন্দর গ্রাম তিনচুলে
দার্জিলিংয়ের কোলাহল থেকে দূরে কিন্তু দার্জিলিংয়ের কোলেই অবস্থিত ছোট্ট সুন্দর গ্রাম তিনচুলে

তিনচুলে-তে কী কী দেখতে পাবেন? । What to see in Tinchuley?

দার্জিলিং জেলার অবস্থিত ছোট্ট গ্রাম তিনচুলে (Tinchuley) তিনটি পাহাড় দ্বারা ঘেরা। ফলে অফবিট জায়গা (Offbeat Places Near Darjeeling) হলেও পাহাড় পাবেন একদম কাছে। দেখতে পাবেন পাহাড়ি নানারকমের চেনা অচেনা পাখি। সকাল থেকেই শুনতে পাবেন তাদের সুকণ্ঠের গান। 

  ছোট্ট গ্রাম তিনচুলে  তিনটি পাহাড় দ্বারা ঘেরা  
  ছোট্ট গ্রাম তিনচুলে  তিনটি পাহাড় দ্বারা ঘেরা  

এছাড়াও তিনচুলের (Tinchuley) খুব কাছেই রয়েছে তাকদা (Takda), যা মাত্র ৩ কিলোমিটার দূরে অবস্থিত। এখানে রয়েছে তাকদা অর্কিড সেন্টার (Takda Orchid Center)। নানা ধরনের অর্কিড দেখে তাক লেগে যাবে। পায়ে পায়ে হেটে দেখতে পাবেন তিনচুলে মনাস্ট্রি (Tinchuley Monastery)। আর নিউ জলপাইগুড়ি থেকে ৭০ কিমি। এখানে সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা প্রায় ৬ হাজার কিলোমিটার। ফলে সারা বছর এখানে ঠান্ডাভাব পাবেন। বেশ আমেজ করে দেখতে পারবেন মেঘ-রোদ্দুরের খেলা।  রাত্রে করতে পারবেন বন ফায়ার। আর দার্জিলিং থেকে দূরত্ব ৩২ কিমি।  তিনচুলে-তে হোমস্টে (Tinchuley Homestay) এর ব্যবস্থা রয়েছে। যেখানে আপনি রাতে বন-ফায়ার করতে পারবেন।  অনেকেই দাবি করেন আকাশ পরিষ্কার থাকলে এখান থেকে নাকি কাঞ্চনজঙ্ঘার (Kanchenjunga) যে ভিউ এখান থেকে পাওয়া যায়, তা নাকি টাইগার হিলেও (Tiger Hill) পাওয়া যাবেনা। 

   আকাশ পরিষ্কার থাকলে এখান থেকে কাঞ্চনজঙ্ঘার দুর্দান্ত   ভিউ দেখতে  পাওয়া যায়
   আকাশ পরিষ্কার থাকলে এখান থেকে কাঞ্চনজঙ্ঘার দুর্দান্ত ভিউ দেখতে পাওয়া যায়

পাহাড়ের কোলে অবস্থিত তিনচুলের (Tinchuley) আরেক উল্লেখযোগ্য দিক হল, এখানে গাড়ি করে আস্তে পারবেন। এখানকার রাস্তার হাল ভালো। ফলে বাচ্চা বা বয়স্ক মানুষ থাকলেওকোনও অসুবিধা হবে না। এছাড়াও তিনচুলে হোমস্টে গুলিতেও (Tinchuley Homestay) জল বা বিদ্যুতের কোনও সমস্যা নেই। ফোনের কানেকশনও পাবেন ভালোই। মানে সপরিবারে আসার জন্য এটা এক্কেবারে আদর্শ অফবিট প্লেস (Offbeat Places Near Darjeeling)।

দার্জিলিংয়ের কাছাকাছি অফবিট জায়গা সম্পর্কে আরও পড়ুন : কাঞ্চনজঙ্ঘার ভিউ সঙ্গে ট্রেকিং! ঘুরে আসুন মাইন্ড রিফ্রেশিং ধোত্রেতে!

  তিনচুলের খুব কাছেই রয়েছে তাকদা  
  তিনচুলের খুব কাছেই রয়েছে তাকদা  

তিনচুলে কীভাবে যাবেন ? । How to go to Tinchuley?

তিনচুলের (Tinchuley ) কাছের এয়ারপোর্ট বাগডোগরা (Bagdogra )। আর ট্রেন করে এলে কাছের স্টেশন নিউ জলপাইগুড়ি (New Jalpaiguri)। গাড়ি ভাড়া করে আসতে সময় লাগবে ঘণ্টা তিন। যদিও আসার পথে আপনি ঘুরে নিতে পারবেন তিস্তা ভ্যালি (Teesta Valley), তাকদা (Takda), লামাহাটা (Lamahatta)। দার্জিলিং, কালিম্পং ও শিলিগুড়ি থেকেও গাড়িতে চেপে তিনচুলে আসা যায়। দূরত্ব যথাক্রমে ৩২ কিলোমিটার, ৩৫ কিলোমিটার ও ৮০ কিলোমিটার। হাওড়া (Howrah) বা শিয়ালদহ (Sealdah) থেকে যে কোনও ট্রেনে নিউ জলপাইগুড়ি এসে সেখান থেকে দার্জিলিং বা কালিম্পং হয়ে পৌঁছনো যাবে তিনচুলে।

সপরিবারে আসার জন্য তিনচুলে এক্কেবারে আদর্শ অফবিট প্লেস
সপরিবারে আসার জন্য তিনচুলে এক্কেবারে আদর্শ অফবিট প্লেস

তিনচুলেতে কখন যাবেন ? ।  When to go to Tinchuley?

তিনচুলের আকর্ষণ নিসর্গ। কাছের সবুজ পাহাড় আর দূরের তুষারধবল শৃঙ্গ আপনার মন কাড়তে বাধ্য। এখানে সব সময়ই ঠাণ্ডাভাব পাবেন। তবে এখানের আরেক আকর্ষণ হলো কমলালেবুর বাগান। যদি শীতের সময় যান, তা হলে দেখবেন গাছে গাছে টসটসে পাকা কমলালেবু। দীর্ঘ জায়গা জুড়ে বিস্তৃত এখানকার কমলালেবুর বাগান।

এখানে সব সময়ই ঠাণ্ডাভাব পাবেন
এখানে সব সময়ই ঠাণ্ডাভাব পাবেন

দার্জিলিংয়ের কাছাকাছি অফবিট জায়গা সম্পর্কে আরও পড়ুন : মেঘের মাঝে ছোট্ট সুন্দর গ্রাম 'রামধুরা! হাত বাড়ালেই কাঞ্চনজঙ্ঘা!

তিনচুলেতে রয়েছে হোমস্টের সুব্যবস্থা (Tinchuley Homestay)। এখানে সবচেয়ে জনপ্রিয় থাকার জায়গা হল রাই রিসর্ট। এই রিসর্টের মধ্যেই রয়েছে একটা ভিউ পয়েন্ট। যেখান থেকে কাঞ্চনজঙ্ঘার পুরো রেঞ্জ চোখে পড়ে। তবে এটি একটু খরচসাপেক্ষ। এছাড়াও রয়েছে ওয়াও পুনম হোমস্টে, অভিরাজ হোমস্টে, গুরুং গেস্ট হাউজ, তিনচুলে হিমলয়ান হোমস্টে। প্রতিটাতেই থাকা-খাওয়া নিয়ে মাথাপিছু একজনের খরচ পড়বে ১৫০০ থেকে ১৮০০ টাকা মতো।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File