RBI Repo Rate News | রেপো রেট নিয়ে বড় খবর দিলেন আরবিআই গভর্নর! নয়া বছরের আগে রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই!

Friday, December 8 2023, 9:35 am
highlightKey Highlights

রেপো রেট নিয়ে বড় ঘোষণা আরবিআই গভর্নরের। মনেটারি পলিসির বৈঠকের পর রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত।


রেপো রেট সংক্রান্ত বড় খবর ঘোষণা করলো আরবিআই (RBI) বা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India)। আরবিআই মনেটরি পলিসি (RBI Monetary Policy) এর বৈঠক শেষে আজ, ৮ই ডিসেম্বর, শুক্রবার আরবিআই গভর্নর (RBI Governor) জানান,  রেপো রেট অপরিবর্তিত থাকছে। যার ফলে এই ত্রৈমাসিকে রেপো রেট ৬.৫ শতাংশ থাকবে।

৬ই ডিসেম্বর থেকে শুরু হওয়া মুদ্রানীতি কমিটির বৈঠকে বড় সিদ্ধান্তের ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই গভর্নর (RBI Governor) শক্তিকান্ত দাস। শুক্রবার আরবিআই মনেটরি পলিসি (RBI Monetary Policy) বৈঠকের শেষ দিনে সিদ্ধান্ত জানানোর সময় তিনি বলেন, আরবিআই- এর রেপো রেট থাকছে অপরিবর্তিত। এই নিয়ে টানা পরপর ৫ টি বৈঠকে রেপো রেট অপরিবর্তিত রাখা হল। ফলে আরও একবার রেপো রেট স্থির রইল ৬.৫০ শতাংশে। মুদ্রানীতি কমিটির ৫ সদস্যের মধ্যে পাঁচ সদস্যের সহমতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

রেপো রেট কী?

যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের অন্য ব্যাঙ্কগুলোকে ঋণ দেয়, সেই সুদের হারকে বলা হয় রেপো রেট। অর্থাৎ আরবিআই এর থেকে ৬.৫ শতাংশ সুদের হারে ঋণ নিতে পারে ব্যাঙ্কগুলো। এর উপরে আরও কিছু সুদ চাপানোর পরে ব্যাঙ্ক সেই অর্থকে লোন হিসাবে সাধারণ মানুষকে দেয়। ফলে রেপো রেট কমার অর্থ হল, ব্যাঙ্কগুলোর কাছেও সাধারণ মানুষের জন্য লোন সস্তা করার অপশন থাকে। অন্যদিকে যখন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কগুলোর কাছ থেকে যে সুদের হারে ঋণ নেয় সেই সুদের হারকে বলা হয় রিভার্স রেপো রেট।

 উল্লেখ্য, গত বছরের মে মাস থেকে কেন্দ্রীয় ব্যাঙ্ক মূল্যস্ফীতির উদ্বেগের কারণে ধাপে ধাপে রেপো রেট ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল।  আরবিআই রেপো রেটের খবর (RBI Repo Rate News), স্ট্যান্ডিং ডিপোজিট ফেসিলিটি রেট থাকবে ৬.২৫ শতাংশ। এছাড়া মার্জিনাল স্ট্যান্ডিং ফেলিসিটি রেট থাকবে ৬.৭৫ শতাংশ। ব্যাঙ্ক রেট থাকবে ৬.৭৫ শতাংশ। অপরদিকে নয়া রেপো রেট খবর (Repo Rate News) অনুযায়ী, ফিক্সড রিভার্স রেপো রেট থাকবে ৩.৩৫ শতাংশ।  

আরবিআই রেপো রেটের খবর অনুযায়ী, এবারও রেপো রেট স্থির রইল ৬.৫০ শতাংশে
আরবিআই রেপো রেটের খবর অনুযায়ী, এবারও রেপো রেট স্থির রইল ৬.৫০ শতাংশে

এর আগে গত ফেব্রুয়ারি মাসে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করেছিল আরবিআই। তবে গত এপ্রিল মাসেও রেপো রেট অপরিবর্তিত রাখা হয়। পরে জুন ও অগস্ট মাসেও পরিবর্তন করা হয়নি রেপো রেট। উৎসবের মরশুমে অক্টোবরেও অপরিবর্তিত ছিল রেপো রেট। এবার আজও আরবিআই রেপো রেটের খবর (RBI Repo Rate News) প্রসঙ্গে জানিয়েছে, এই ত্রৈমাসিকেও অপরিবর্তিত থাকবে রেপো রেট। এবারে রেপো রেট বৃদ্ধি না পাওয়ার ফলে গৃহঋণ গ্রাহকদের পকেটে নতুন করে চাপ পড়বে না বলে আশা করা হচ্ছে। এই আবহে অপরিবর্তিত থাকতে পারে ইএমআই এবং ঋণের ওপর সুদের হার। তবে রেপো রেট বৃদ্ধি না হওয়ায় বিভিন্ন ব্যাঙ্কের স্থায়ী আমানতের হারও হয়ত অপরিবর্তিত থাকবে।

 বিগত কয়েক মাস ধরেই মুদ্রাস্ফীতি বাড়ছে যার প্রভাব পড়তে পারে দেশেও তবে আরবিআই এই মুহূর্তে নিশ্চিত যে সুদের হার কম রাখাই দেশের অর্থনীতির জন্য সঠিক
 বিগত কয়েক মাস ধরেই মুদ্রাস্ফীতি বাড়ছে যার প্রভাব পড়তে পারে দেশেও তবে আরবিআই এই মুহূর্তে নিশ্চিত যে সুদের হার কম রাখাই দেশের অর্থনীতির জন্য সঠিক

তবে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও দেশের আর্থিক গতি বৃদ্ধির সম্ভাবনা স্পষ্ট করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চলতি আর্থিক বছরে যেখানে দেশের আর্থিক বৃদ্ধির হার ৬.৫ শতাংশ আশা করা হয়েছিল, তা বাড়িয়ে করা হয়েছে ৭ শতাংশ। অর্থাৎ দেশের জিসিডিপির বৃদ্ধি নিয়ে আশাবাদী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এদিন শক্তিকান্ত দাস বলেন, বিশ্বের অন্য একাধিক দেশের তুলনায় ভারতীয় অর্থনীতি ভালো স্তরে রয়েছে।  বিশ্বব্যাপী বিগত কয়েক মাস ধরেই মুদ্রাস্ফীতি বাড়ছে এবং এর প্রভাব শেষ পর্যন্ত দেশেও পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু আরবিআই এই মুহূর্তে নিশ্চিত যে সুদের হার কম রাখাই দেশের অর্থনীতির জন্য সঠিক হবে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File