বগটুই কাণ্ড নিয়ে কাব্যগ্রন্থ প্রকাশ জয় গোস্বামীর

Monday, March 28 2022, 6:21 am
highlightKey Highlights

বগটুই নিয়ে বাংলার বুদ্ধিজীবী মহলকে বিশেষ মুখ খুলতে না দেখা গেলেও বগটুইয়ের (Bagtui) প্রতিবাদে কলম ধরলেন কবি জয় গোস্বামী।


রামপুরহাট বগটুই-এর ঘটনায় এবার কলম ধরলেন কবি জয় গোস্বামী (Joy Goswami )। গুরুচণ্ডালী প্রকাশনী থেকে প্রকাশিত হল তাঁর কাব্যগ্রন্থ "দগ্ধ"। এটাই প্রথম নয়, এর আগে নন্দীগ্রামকাণ্ডে কবি জয় গোস্বামীর কলম গর্জে উঠেছিল তৎকালীন শাসকের বিরুদ্ধেও। বগটুইয়ের ঘটনা প্রসঙ্গে অবশ্য বিশেষ মন্তব্য করতে দেখা যায়নি বাংলার বুদ্ধিজীবী মহলকে। এই পরিস্থিতিতে জয়ের কলম ধরা যথেষ্ট প্রাসঙ্গিক বলে মনে করা হচ্ছে। বইটিতে রয়েছে আটটি কবিতা। তাতে অবশ্য শাসকের বিরুদ্ধে কোনও শব্দ লেখা নেই। কিন্তু, পুড়ে যাওয়ার যন্ত্রণা, ভয়াবহতা রয়েছে প্রতিটি পরতে।

রামপুরহাটের বগটুই গ্রামে প্রতিশোধের আগুনে পুড়ে ছাই হয়ে গেল একদল নিরপরাধ মানুষ। ঘুমোতে যাওয়ার আগে ওরা কেউ ঘুণাক্ষরেও ভাবেনি, এই ঘুম ভাঙবে না আর। মানুষ পোড়া কটু গন্ধ নাকে নিয়ে যে রাতে ওদের সন্ত্রস্ত প্রতিবেশীরা গ্রাম ছাড়ছে, এই কবিতাগুলি সেই বিনিদ্র রজনীর সন্তান। যে শিশু, যে মা জীবদ্দশায় জানতে পারেনি কোন গোষ্ঠীর হাতে তার বাঁচা-মরার অধিকার ন্যস্ত, এ কবিতাগুচ্ছ তারই নিরুপায় শোকগাথা।

'দগ্ধ'-এর ভূমিকা 
কবি জয় গোস্বামী 
কবি জয় গোস্বামী 

'দগ্ধ' বইটির দাম রাখা হয়েছে মাত্র ১৫ টাকা। প্রসঙ্গত, জয় গোস্বামী শাসক দল ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। বগটুই নিয়ে প্রশ্ন করা হলে বুদ্ধিজীবীদের একাংশ যেখানে এড়িয়ে গিয়েছেন, সেখানে জয় কলম ধরায় প্রশংসা করছেন অনেকেই।

ওখানে একটা ঘটনা ঘটেছে। আমরা তো ঘটাইনি। মৃতদেহ নিয়ে রাজনীতি করছেন বিরোধীরা। আসলে দেউচা পাঁচামি আটকাতেই এই কাণ্ড ঘটানো হয়েছে। দেউচা পাঁচামি আটকাতে বগটুইয়ে ষড়যন্ত্র করা হয়েছে। পুলিশকে দায়ী করা হচ্ছে। দেউচা পাঁচামি হলে বহু কর্মসংস্থান হবে। এক লাখ কর্মসংস্থানের কথা ঘোষণা করেছি। সে কারণেই হিংসা থেকে এই ঘটনা ঘটানো হচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায়

telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File