জুম কলে কর্মী ছাঁটাই করে কর্মহীন ৩ হাজার! | Better.com
বেটার ডট কমের অন্তর্বর্তিকালীন সভাপতি কেভিন রায়ান জানিয়েছেন, সুদের হার বাড়তে থাকায় তাঁদের ব্যবসা বিপুল ক্ষতির সম্মুখীন। তাই এই কঠিন সিদ্ধান্ত।
নিউইয়র্কের মর্টগেজ সংস্থা বেটার ডট কম (Better.com) গত বছরের ডিসেম্বরে এই সংস্থার সিইও বিশাল গর্গ তাঁর কর্মচারীদের একটি এক মিনিটের জুম কল করে জানিয়ে দিয়েছিলেন যে তাঁরা ৯০০ কর্মীকে সেই মুহূর্ত থেকে ছাঁটাই করেছিলেন।
খুব একটা ভাল খবর নিয়ে আসিনি। বাজার দ্রুত বদলাচ্ছে। বাজারে টিকে থাকতেই কোম্পানিকে এই কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে। এই সিদ্ধান্ত আমার, তাই আমার থেকেই শোনা উচিত ছিল আপনাদের। এই নিয়ে দ্বিতীয় বার কর্মী ছাঁটাই করছি আমি। যা অত্যন্ত কঠিন কাজ। আমি সত্যিই এটা করতে চাই না। এর আগের বার ভীষণ কেঁদেছিলাম আমি। আশা করছি, এ বার শক্ত থাকতে পারব। এই মুহূর্ত থেকে আপনারা এই সংস্থার কর্মী নন।
তৎক্ষণাৎ এমন সিদ্ধান্তে বিপুল সমালোচনার মুখে পড়তে হয়েছিল 'বেটার ডট কম' নামক সংস্থাটিকে। কেন এত জন কর্মীর ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দেওয়া হল তা নিয়ে নানা বিতর্কের মুখে পড়তে হয়েছে সংস্থাকে।
সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের আরও এক বার কর্মীদের অন্ধকারে ঠেলে দিল সংস্থাটি। তবে এ বার তিন গুণ বেশি কর্মী অথবা প্রায় ৪০০০ কর্মীকে ছাঁটাই করল সংস্থা। যার মধ্যে আমেরিকা এবং ভারত থেকে মোট তিন হাজার কর্মীও রয়েছেন।
এই ঘটনার পরিপ্রেক্ষিতে বেটার ডট কমের অন্তর্বর্তিকালীন সভাপতি কেভিন রায়ান জানিয়েছেন, সুদের হার বাড়তে থাকায় তাঁদের ব্যবসা বিপুল ক্ষতির সম্মুখীন। যার জেরেই এই কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে সংস্থাকে। কেভিন রায়ানের এই বক্তব্যকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়াটার্স জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে যে কর্মীরা কাজ হারাচ্ছেন তাঁদের অবস্থার কথা বিবেচনা করে আর ৬০-৮০ দিন সময় দেওয়া হবে। ওই সময় তাঁরা কাজের বিনিময়ে বেতনও পাবেন।
- Related topics -
- আন্তর্জাতিক
- কর্মসংস্থান
- কর্মী নিয়োগ
- লাইফস্টাইল