2026 FIFA World Cup | ইতিহাসের দীর্ঘতম ফিফা বিশ্বকাপ শুরু হবে আর দুবছর পর! প্রকাশ্যে এলো ২০২৬ ফিফা বিশ্বকাপের দিনক্ষণ! বিশ্বকাপের মাঠে নামতে কোথায় রয়েছে ভারত?

Monday, February 5 2024, 7:29 am
highlightKey Highlights

ফিফা ঘোষণা করলো ২০২৬ এর ফিফা বিশ্বকাপের শুরু এবং শেষ ম্যাচের দিনক্ষণ। জানালো কোথায় কোথায় হবে খেলা। পরের মাসেই ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে ভারতের বড় পরীক্ষা।


ইতিহাসের সবথেকে বড় বিশ্বকাপ শুরু হতে চলেছে আর মাত্র দু বছর পর। প্রকাশ্যে এলো ফিফা বিশ্বকাপ ২০২৬ (FIFA World Cup 2026) এর  এর শুরু ও শেষের দিনক্ষণ। ২০২৬ সালের ১১ই জুন থেকে শুরু হবে বিশ্বকাপ। জানা গিয়েছে  প্রথম ম্যাচ খেলা হবে মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে। আর ২০২৬ বিশ্বকাপের ফাইনাল স্টেডিয়াম (2026 World Cup Final Stadium) অর্থাৎ ফাইনাল ম্যাচ খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। তবে এর মধ্যেই অনেকের প্রশ্ন, ফিফা বিশ্বকাপে ভারত (FIFA World Cup India) কি খেলতে পারবে? 

প্রকাশ্যে এলো ফিফা বিশ্বকাপ ২০২৬ এর  এর শুরু ও শেষের দিনক্ষণ
প্রকাশ্যে এলো ফিফা বিশ্বকাপ ২০২৬ এর  এর শুরু ও শেষের দিনক্ষণ

ফিফা বিশ্বকাপ ২০২৬ এর শুরু ও শেষের দিনক্ষণ । FIFA World Cup 2026 Start and End Dates :

Trending Updates

রবিবার ফিফার তরফ থেকে জানানো হয়, ২০২৬ এর ১১ই জুন থেকে শুরু হবে বিশ্বকাপ।  প্রথম ম্যাচ খেলা হবে মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে। এরপর ১৯সে  জুলাই খেলা হবে শেষ ম্যাচ। ২০২৬ বিশ্বকাপের ফাইনাল স্টেডিয়াম (2026 World Cup Final Stadium) অর্থাৎ ফাইনাল ম্যাচ খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। বলা বাহুল্য, ৮২ হাজার ৫০০ দর্শকাসনের এই স্টেডিয়ামে আয়োজিত হয়েছিল ২০১৬ কোপা আমেরিকার ফাইনাল। শক্তিশালী আর্জেন্টিনাকে হারিয়ে সেবার কাপ জিতে নেয় চিলি। উল্লেখ্য, ২০২৬ এর বিশ্বকাপ চলবে ৩৯ দিন ধরে, যা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দীর্ঘতম টুর্নামেন্ট।

ফিফা জানায়, বিশ্বকাপের ১৩টি করে ম্যাচ আয়োজিত হবে কানাডা ও মেক্সিকোতে। গ্রুপ পর্বের ১০টি করে ম্যাচ আয়োজন করবে দুই দেশ। বাকি ম্যাচগুলো খেলা হবে মার্কিন যুক্তরাষ্ট্রের ১১টি শহরে। মেগা টুর্নামেন্টের প্রথম ম্যাচ মেক্সিকোর আজটেকা স্টেডিয়ামে। উল্লেখ্য, ১৯৮৬ বিশ্বকাপে এই স্টেডিয়ামেই ‘হ্যান্ড অফ গড’ গোল করেছিলেন দিয়েগো মারাদোনা। প্রসঙ্গত, আগামী বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে রয়েছে তিন দেশ- মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। ফিফার তরফে আগেই জানানো হয়েছিল, বিশ্বকাপ হবে ৩টি দেশের ১৬টি শহরে। ম্যাচের সংখ্যা বাড়ার কারণেই বাড়ানো হয়েছে ভেন্যুর সংখ্যাও। ১৬টি শহরের মধ্যে ১১ টি আমেরিকার, বাকি ৫ টি শহর মেক্সিকো ও কানাডার। জানা গিয়েছে, যে শহরগুলিতে খেলা হবে তা হল- আমেরিকার আটলান্টা, বস্টন, ডালাস, হউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, সান ফ্র্যান্সিস্কো, সিয়াটেল। কানাডার টরেন্ট, ভ্যাঙ্কুভার এবং  মেক্সিকোর গুয়াডালজারা, মেক্সিকো সিটি এবং মন্টেরি। বিশ্বকাপের সম্পূর্ণ সূচি জানা যাবে ২০২৫ সালের শেষদিকে। আগামী বিশ্বকাপ আয়োজন করে ইতিহাস গড়বে মেক্সিকো। একমাত্র দেশ হিসাবে তৃতীয়বার ফুটবল বিশ্বকাপের আসর বসবে সেদেশে।

২০২৬ এর বিশ্বকাপ চলবে ৩৯ দিন ধরে, যা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দীর্ঘতম টুর্নামেন্ট
২০২৬ এর বিশ্বকাপ চলবে ৩৯ দিন ধরে, যা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দীর্ঘতম টুর্নামেন্ট

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে ভারত । FIFA World Cup 2026 Qualifiers India :

ফিফা বিশ্বকাপ ২০২৬ এর শুরু এবং  শেষের দিন ঘোষণার পর অনেকেরই প্রশ্ন, ফিফা বিশ্বকাপে ভারত (FIFA World Cup India) এর স্থান কোথায়? আসলে নিয়ম অনুযায়ী, নিয়ম অনুযায়ী, ভারতকে বিশ্বকাপে খেলতে হলে গ্রুপ এ (A) থেকে এক বা দু'নম্বর স্থান পেয়ে পরবর্তী রাউন্ডের জন্য কোয়ালিফাই করতে হবে। রাউন্ড থ্রিতে যাবে মোট ১৮টি দল। এর মধ্যে গ্রুপ চ্য়াম্পিয়ান হয়ে উঠবে ৯টি দল। সম সংখ্যাক দল রানার্স আপ হিসেবে যাবে রাউন্ড থ্রি-তে। এর পর মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে হবে একটি লটারি। সেখানে ১৮টি টিমের মধ্যে ছ'টিকে বেছে নেবেন এএফসি (AFC)। এর মধ্যে আবার সেরা ২টি টিম খেলতে পারবে বিশ্বকাপে। এদিকে লটারিতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারলেও রাউন্ড থ্রিতে গেলে ২০২৭-র এএফসি কাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারবে ভারত।

উল্লেখ্য,নিয়ম মেনে ফিফা বিশ্বকাপ ২০২৬ যোগ্যতা অর্জন পর্বে ভারত (FIFA World Cup 2026 Qualifiers India) কাতারের কাছে হেরে ২০২৬ সালের বিশ্বকাপ এবং ২০২৭ সালের এশিয়ান কাপের যৌথ কোয়ালিফিকেশন পর্বের দ্বিতীয় রাউন্ডের গ্রুপ ‘এ’-তে দ্বিতীয় স্থান হাতছাড়া করে। তিন নম্বরে নেমে যায় ভারত এবং দুইয়ে উঠে আসে কুয়েত। উল্লেখ্য, এই কুয়েতকেই প্রথম ম্যাচে হারিয়েছিল ভারত। তবে সেই দলের কাছে হেরে ফের দুই নম্বর জায়গা দখল করে নিতে প্রায় পাঁচ মাস অপেক্ষা করতে হবে সুনীল ছেত্রীদের।

মার্চ মাসে ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে ভারতের বড় পরীক্ষা
মার্চ মাসে ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাইপর্বে ভারতের বড় পরীক্ষা

২০২৬ সালের বিশ্বকাপ এবং ২০২৭ সালের এশিয়ান কাপের যৌথ কোয়ালিফিকেশন পর্বের দ্বিতীয় রাউন্ডের গ্রুপ পর্যায়ের ম্যাচ হবে চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের মার্চ মাসে। উল্লেখ্য, ফিফা ব়্যাঙ্কিংয়ে বর্তমানে ১০২ নম্বর স্থানে রয়েছে ভারতে। অন্যতম ৬১ নম্বর স্থান ধরে রেখেছে কাতার। ফলে ঘরের মাটিতে পশ্চিম এশিয়ার দেশটিকে হারানো মোটেই সহজ হবে না সুনীলদের, মত বিশেষজ্ঞদের।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File