2000 Rupee Note Ban | সেপ্টেম্বরের পরেও বৈধ থাকবে ২০০০ টাকার নোট! নোট বাতিল সম্পর্কে বড় ঘোষণা আরবিআই-এর!

Monday, May 22 2023, 1:11 pm
highlightKey Highlights

৩০ সে সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকা নোট দেশে বৈধ থাকবে বলে জানালেন আরবিআই গভর্নর। নোট বদলাতে বা জমা দিতে পূরণ করতে হবে না কোনও ফর্ম। লাগবে না কোনও ফি।


সম্প্রতি ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করে আরবিআই (RBI)। এরপরেই গোটা দেশ জুড়ে শুরু হয়েছে 'নোটবন্দির আতঙ্ক'। যত তাড়াতাড়ি সম্ভব ২০০০ টাকার নোট বদল করতে ব্যাঙ্কে ভিড় করছেন আম জনতা। তবে নোটবন্দির জন্য আতঙ্কিত হয়ে এখন থেকেই ব্যাঙ্কে ভিড় না করারই পরামর্শ দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর (Reserve Bank Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das)।

আতঙ্কিত হয়ে এখন থেকেই ব্যাঙ্কে ভিড় না করার পরামর্শ দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর
আতঙ্কিত হয়ে এখন থেকেই ব্যাঙ্কে ভিড় না করার পরামর্শ দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

সোমবার আরবিআই গভর্নর জানান, ৩০ সে সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকা নোট দেশে বৈধ থাকবে। যার ফলে এখন থেকেই ব্যাঙ্কে ভিড় করে হুলুস্থূল পরিস্থিতি সৃষ্টি করার প্রয়োজন নেই। তিনি আরও জানান, ২০০০ টাকার নোটবন্দি সম্পর্কে দেশের জনগণ যাতে গুরুত্ব দেয় তার কারণেই একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। ২০০০ টাকার নোট বদলের জন্য এখনও চার মাস সময় আছে। আরবিআই-এর তরফ থেকে জানানো হয়, একবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা অর্থাৎ ২০০০ টাকার ১০টি নোটই বদল কিংবা জমা করা যাবে। তবে ব্যাঙ্কে জাল ২০০০ টাকার নোট নিয়ে গেলে হতে পারে বড় সমস্যা। সেক্ষেত্রে অবশ্যই যাচাই করে নিন, আপনার ২০০০ টাকার নোট নকল কিনা।

Trending Updates
৩০ সে সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকা নোট দেশে বৈধ থাকবে
৩০ সে সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকা নোট দেশে বৈধ থাকবে

কীভাবে যাচাই করবেন আসল ২০০০ টাকার নোট | How To Verify Original 2000 Rupee Note :

  • ১.  এই নোটে সংখ্যার দিক থেকে ২০০০ লেখার পাশে বাঁদিকেই আরও একটি ২০০০-এর জলছাপ রয়েছে। যা আলোর দিকে তুলে ধরলেই দেখতে পাবেন।
  • ২. ২০০০ লেখার ঠিক নিচেই একটি সুপ্ত চিত্র রয়েছে। যেখানে আয়তাকার বক্সে একই সংখ্যা লেখা থাকবে।
  • ৩. এছাড়া দেবনাগরীতে ২০০০ সংখ্যা বড় অক্ষরে লেখা থাকে এই নোটে।
  • ৪. নোটের মাঝে থাকবে মহাত্মা গান্ধীর মুখের ছাপ।
ব্যাঙ্কে জাল ২০০০ টাকার নোট নিয়ে গেলে হতে পারে সমস্যা
ব্যাঙ্কে জাল ২০০০ টাকার নোট নিয়ে গেলে হতে পারে সমস্যা
  • ৫.  এই নোটের সিকিউরিটি থ্রেড মার্কে (Security Thread Mark) লেখা থাকবে  "ভারত', 'আরবিআই' ও '২০০০'। এছাড়াও নোটটি কাত করলে থ্রেডের রং সবুজ থেকে নীল হয়ে যাবে।
  • ৬. নোটে গ্যারান্টি ক্লজ (Guarantee Clause) ও মহাত্মা গান্ধীর প্রতিকৃতির ডানদিকে আরবিআই প্রতীক সহ রাজ্যপালের স্বাক্ষর থাকবে।
  • ৭. ডানদিকে আপাতদৃষ্টিতে ফাঁকা জায়গায় মহাত্মা গান্ধীর প্রতিকৃতি ও ইলেক্ট্রোটাইপ ওয়াটারমার্ক (Electrotype Watermark) থাকবে। যা আলোতে ধরলেই জলছাপ দেখতে পারবেন।
২০১৮-১৯ অর্থবর্ষ থেকেই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ
২০১৮-১৯ অর্থবর্ষ থেকেই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ

উল্লেখ্য,  ২০১৮-১৯ অর্থবর্ষ থেকেই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়। তখনই গুজব রটে যে ২০০০ টাকার নোট বাতিল করা হয়েছে। তবে অবশেষে ২০২৩ সালে সত্যিই এই নোট বাতিল করার সিদ্ধান্ত নিল আরবিআই। দেশের শীর্ষ ব্যাঙ্কের মতে, এই পদক্ষেপ দেশের মাত্র ১১ শতাংশ অর্থনীতির ওপর প্রভাব ফেলতে পারে। তবে আগেরবারের মতো এই 'নোটবন্দি' আচমকা হচ্ছে না। যার ফলে অনেকটাই দুশ্চিন্তার হাত থেকে রক্ষা পাবেন ভারতীয়রা। আপাতত এই ২০০০ টাকার নোটগুলির বৈধতা থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ২৩ মে থেকে শুরু করে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই নোট বদল করতে পারবেন সাধারণ মানুষ।

২ হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা কিংবা বদল করতে কোনও ফর্ম, রিকুইজিশন স্লিপ পূরণ করতে হবে না
২ হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা কিংবা বদল করতে কোনও ফর্ম, রিকুইজিশন স্লিপ পূরণ করতে হবে না

২০০০ টাকার নোট বাতিল করার পরেই সমাজে গুজব রটতে থাকে যে, ব্যাঙ্কে এই নোট বদল করার জন্য পূরণ করতে হবে ফর্ম (Form), রিকুইজিশন স্লিপ (Requisition Slip)। তবে এই ধোঁয়াশা কাটিয়ে আরবিআইয়ের তরফ থেকে জানানো হয়, 'বাতিল' ২ হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা কিংবা বদল করতে কোনওরকম ফর্ম, রিকুইজিশন স্লিপ পূরণ করতে হবে না। লাগবে না পরিচয়পত্রও (Identity Card)। জানা গিয়েছে, ২২সে মে অর্থাৎ রবিবার দেশজুড়ে ব্যাঙ্কের সমস্ত শাখায় এই বিষয় সংক্রান্ত একটি গাইডলাইন (Guideline) পাঠানো হয়েছে। এছাড়াও জানানো হয়, দেশের যে কোনও নাগরিক যে কোনও ব্যাঙ্কের শাখায় গিয়ে নোট জমা করতে অথবা নোট বদলাতে পারবেন। এর জন্য ব্যক্তিকে কোনও ব্যাঙ্কের গ্রাহক না হলেও চলবে। ২০০০ টাকার নোট বদল বা জমা নেওয়ার জন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ আলাদা কোনও চার্জ বা ফি নেবে না। পাশাপাশি, আগামী দিনে পরিস্থিতি বিবেচনা করে ৩০ সেপ্টেম্বরের 'ডেডলাইন' বাড়ানো হতে পারে বলেও জানিয়েছে আরবিআই। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমান সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও কারও কাছে ২ হাজার নোট থেকে গেলে, তা বৈধ হিসেবেই গণ্য হবে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File