West Bengal Weather Report | ভেস্তে যেতে পারে পুজোর প্ল্যান! পুজোর মাঝেই পশ্চিমবঙ্গের আবহাওয়ায় বদল! দশমী পর্যন্ত কেমন থাকবে আবহাওয়া?

Friday, October 20 2023, 1:32 pm
highlightKey Highlights

পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট অনুযায়ী, বঙ্গোপসাগরে তৈরী হচ্ছে নিম্নচাপ। যার জেরে পুজোর মধ্যেই বদলাতে পারে পশ্চিমবঙ্গের আবহাওয়া। জানুন পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর সম্পর্কে।


মহাষষ্ঠীতে দেবীর বোধন দিয়ে শুরু হয়ে গেলো দূর্গা পূজা ২০২৩ (Durga Puja 2023)। এদিন সকাল থেকেই বেশ রোদ ঝলমলে আকাশ। এমনকি দিনের বেলায় তাপে ঠাকুর দেখতে বেরিয়ে ঘেমেনেয়ে নাজেহাল বঙ্গবাসী। তবু স্বস্তি, বৃষ্টিতে মাটি হচ্ছে না প্যান্ডেল হপিং, খাওয়া দাওয়া। তবে অষ্টমী কাটতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে একাধিক জেলায়। হাওয়া অফিস সূত্রে খবর, নবমী, দশমীতে দক্ষিণের কিছু জেলায় হতে পারে বৃষ্টি। তবে উত্তরবঙ্গে সেই সম্ভাবনা নেই।

পশ্চিমবঙ্গের আবহাওয়ায় বদলের জন্য বদলে যেতে পারে প্যান্ডেল হপিংয়ের প্ল্যান 
পশ্চিমবঙ্গের আবহাওয়ায় বদলের জন্য বদলে যেতে পারে প্যান্ডেল হপিংয়ের প্ল্যান 

ইতিমধ্যেই বঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েছে। তবে পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট (West Bengal Weather Report) অনুযায়ী, পুজোর শেষ দিকে চিন্তা বাড়াচ্ছে নিম্নচাপ। পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর (West Bengal Weather News), অন্ধ্র-ওড়িশা উপকূলে এসে রিকার্ভ করতে পারে নিম্নচাপ। উপকূল বরাবর এটি উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ গতিপথ পরিবর্তন করলে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বাংলায়। অর্থাৎ দশমী থেকে দ্বাদশী পর্যন্ত দুর্যোগ বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Trending Updates

অষ্টমী পর্যন্ত রাজ্যে উত্তর পশ্চিমের শীতল হাওয়ার প্রভাব পড়বে। রবিবার পর্যন্ত পরিষ্কার থাকবে পশ্চিমবঙ্গের আবহাওয়া (Weather of West Bengal)। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। তবে বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে হাওয়া বদল হতে পারে। সোমবার অর্থাৎ নবমীর দিন উপকূলের জেলায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার, দশমীর দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে মেঘলা আকাশ দেখা যাবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কার্যত রেইনি ডে পরিস্থিতি বেশ কিছু জেলায়।

পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট বলছে, পুজোর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বেশ কয়েক জেলায় 
পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট বলছে, পুজোর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বেশ কয়েক জেলায় 

পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট (West Bengal Weather Report) বলছে, আগামী তিন-চার দিন রাতের তাপমাত্রা কমতে পারে এক থেকে দু’ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। যা ২২ সে অক্টোবর নাগাদ শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে। তার পরে এই নিম্নচাপ বাঁক নিয়ে উত্তর, উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ উপকূলের দিকে এগোতে পারে। যার ফলে ২৩সে অক্টোবর নবমীতে কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির সম্ভাবনা ৩০ থেকে ৪০ শতাংশ। বাকি জেলায় আবহাওয়া থাকবে শুষ্ক।

পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর (West Bengal Weather News) অনুযায়ী, উত্তরবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং-সহ পার্বত্য এলাকায়। তবে আজ, মহাষষ্ঠী থেকে বৃষ্টি কমে যাবে উত্তরবঙ্গে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। অন্যদিকে, জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রাও কিছুটা কমতে পারে দিনের এবং রাতের। হালকা শীতের সামান্য অনুভূতি জেলাগুলিতে। পশ্চিমবঙ্গ আবহাওয়া (West Bengal Weather) অষ্টমীর দিন পর্যন্ত রোদ ঝলমলে থাকবে। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়ায়  বদল হতে পারে পশ্চিমবঙ্গের আবহাওয়া (Weather of West Bengal)

নবমী থেকে মেঘলা থাকবে পশ্চিমবঙ্গ আবহাওয়া
নবমী থেকে মেঘলা থাকবে পশ্চিমবঙ্গ আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামীকাল অর্থাৎ সপ্তমী ও অষ্টমীতে  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টি হবে না। তবে পশ্চিমবঙ্গ আবহাওয়া (West Bengal Weather) বলছে, নবমীতে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতার একটি বা দুটি জায়গায় খুব হালকা থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি দশমীতে উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় একেবারে হালকা বৃষ্টির পূর্বাভাস আছে। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File