Asian Games 2023 | প্রত্যাশা মতো এশিয়ান গেমসেও সোনা আনলেন 'সোনার ছেলে' নীরজ! ৮ মিনিটের মধ্যেই আরও এক স্বর্ণপদক জয় ভারতের!

Tuesday, October 10 2023, 6:31 am
highlightKey Highlights

৮৮.৮৮ মিটার বর্শা ছুড়ে এশিয়ান গেমস ২০২৩ এও সোনা জিতলেন নীরজ। একই ইভেন্টে এসেছে রুপোও। আজকে নিরাজ চোপড়ার ম্যাচ জয়ের ৮ মিনিটের মধ্যে ভারতীয় রিল দল আরও একটি সোনা এনে দিয়েছে।


দেশবাসীর প্রত্যাশা ফের পূরণ করলেন 'সোনার ছেলে' নিরাজ চোপড়া (Neeraj Chopra)! এশিয়ান গেমস ২০২৩ (Asian Games 2023) এ, বুধবার ৮৮.৮৮ মিটার বর্শা ছুড়ে আরও একটি সোনার পদক যোগ হলো নিরাজ চোপড়ার রেকর্ড (Neeraj Chopra Record) এ। পাশাপাশি রুপোও আসে ভারতেই। ৮৭.৫৪ মিটার বর্শা ছুড়ে রুপো আনলেন ওড়িশার কিশোর জেনা (Kishore Jena)।  নীরজের সোনা জয়ের ঠিক ৮ মিনিট পরেই ভারতের ছেলেরা ৪০০X৪ মিটার দৌড়ে সোনা জিতল। আনাস মুহাম্মদ, অমজ জাকোব, আজমল মহম্মদ এবং রাজেশ রমেশ দেশকে সোনা এনে দিলেন। জাতীয় রেকর্ড ভেঙে তাঁরা বুধবার রেস শেষ করেন ৩ মিনিট ০১.৫৮ সেকেন্ডে। এছাড়াও এদিন সকালেই এশিয়ান গেমস ২০২৩ (Asian Games 2023) থেকে আরও একটি সোনা পেয়েছে ভারত। তিরন্দাজে সোনা এনেছেন জ্যোতি সুরেখা ভেন্নাম (Jyothi Surekha Vennam) ও ওজাস দেওটেল (Ojas Deotel)।

এশিয়ান গেমস ২০২৩ (Asian Games 2023)এর একাদশতম দিনে , আজকে নিরাজ চোপড়ার ম্যাচ (Neeraj Chopra Match Today)-এ স্টার্ট লিস্টে দ্বিতীয় স্থানে ছিল তাঁর নাম। চার নম্বরে ছিলেন কিশোর। নীরজের প্রথম প্রয়াস ঘিরে বেশ ঝামেলা হয়। প্রযুক্তিগত কারণে সেই প্রয়াসের পরিমাপই করা যায়নি। ফলে নীরজকে আবার ছুড়তে হয়। প্রথম প্রয়াসে নীরজ ৮২.৩৮ মিটার ছোড়েন। কিশোর ছোড়েন ৮২.১৬ মিটার। প্রথম রাউন্ডের শেষে দু’জনেই প্রথম দুটি স্থানে ছিলেন।  এরপর দ্বিতীয় প্রয়াসে নিরাজ চোপড়ার রেকর্ড (Neeraj Chopra Record) নিজেই ভেঙে দেন তিনি। বর্শা ছোড়েন ৮৪.৪৯ মিটার। কিশোরের দূরত্ব ছিল ৭৯.৭৬ মিটার। তবে এ বারও কিছুটা ধোঁয়াশা তৈরি হয়। কিশোরের থ্রোকে প্রথমে ‘ফাউল’ বলেছিলেন আম্পায়ার। কিন্তু নীরজ এগিয়ে এসে এই ঘটনার প্রতিবাদ করেন। ফলে আম্পায়াররা কিশোরের থ্রো খতিয়ে দেখার পর সিদ্ধান্ত পরিবর্তন করেন।

নীরজের সোনা জয়ের ঠিক ৮ মিনিট পরেই ভারতের ছেলেরা ৪০০X৪ মিটার দৌড়ে সোনা জিতল
নীরজের সোনা জয়ের ঠিক ৮ মিনিট পরেই ভারতের ছেলেরা ৪০০X৪ মিটার দৌড়ে সোনা জিতল

আজকে নিরাজ চোপড়ার ম্যাচ (Neeraj Chopra Match Today) এর তাঁর তৃতীয় প্রয়াস ফাউল হয়। ভারতের ক্রীড়াবিদ তা নিয়ে কোনও প্রতিবাদ করেননি। এদিকে তৃতীয় প্রয়াসেই নীরজকে টপকে যান কিশোর। তিনি ছোড়েন ৮৬.৭৭ মিটার। সেটা দেখেই নীরজ ছুটে আসেন কিশোরের দিকে। জড়িয়ে ধরেন সতীর্থ খেলোয়াড়কে। প্রথম তিনটি রাউন্ডের পর বাদ পড়েন বাকি ছ’জন খেলোয়াড়। তবে এদিনের ইভেন্টে নিরাজ চোপড়ার রেকর্ড (Neeraj Chopra Record) কিশোর পার করতেই নিজের আসল চমক গোটা বিশ্বকে দেখান নীরজ। চতুর্থ প্রয়াসে তিনি ৮৮.৮৮ মিটার ছোড়েন তিনি। কিশোরকে টপকে আবার প্রথম স্থানে চলে আসেন নীরজ চোপড়া। পঞ্চম প্রয়াসে নীরজ ৮০.৮০ মিটার বর্শা ছুড়লেও কিশোরের প্রয়াস ফাউল হয়।

  এশিয়ান গেমস ২০২৩ ও এশিয়ান গেমস ক্রিকেট ২০২৩ সম্পর্কে আরও পড়ুন : দশম দিনে সোনা আনলেন পারুল ও অন্নু! স্কোয়াশ ও বক্সিংয়ে পদক নিশ্চিত করলেন সৌরভ ও লভলিনা!

এশিয়ান গেমস ২০২৩ (Asian Games 2023) এর এদিনের ইভেন্টে নীরজ সোনা আনবেন তা প্রত্যাশা করেছিলেন প্রায় সব ভারতীয়ই। সকলেই প্রায় জানতেন, আজকে নিরাজ চোপড়ার ম্যাচ (Neeraj Chopra Match Today) এর তাজ তুলে নেবেন তিনিই। তবে উলেখযোগ্যভাবে এই ইভেন্টের সোনা-রূপ দুটোই এসেছে ভারতে।

৮৮.৮৮ মিটার বর্শা ছুড়ে আরও একটি সোনার পদক যোগ হলো নিরাজ চোপড়ার রেকর্ড- এ
৮৮.৮৮ মিটার বর্শা ছুড়ে আরও একটি সোনার পদক যোগ হলো নিরাজ চোপড়ার রেকর্ড- এ

অন্যদিকে, নিরাজ চোপড়ার রেকর্ড (Neeraj Chopra Record) ভাঙা জয়ের পাশাপাশি এদিক সকালেই এশিয়ান গেমস ২০২৩ (Asian Games 2023) এ তীরন্দাজে সোনা এনেছেন জ্যোতি সুরেখা ভেন্নাম ও ওজাস দেওটেল। এদিন দক্ষিণ কোরিয়ার তিরন্দাজদের হারিয়ে কম্পাউন্ড মিক্সড টিম ইভেন্টে সোনা জিতে নেন তারা। উল্লেখ্য, ফাইনালে জ্যোতি ও ওজাস ১৫৯-১৫৮-স্কোরে হারান দক্ষিণ কোরিয়ার জুটিকে। কাজাখস্তানকে হারিয়ে ফাইনালে পৌঁছেছিলেন ভারতীয় জুটি।

তীরন্দাজে সোনা এনেছেন জ্যোতি সুরেখা ভেন্নাম ও ওজাস দেওটেল
তীরন্দাজে সোনা এনেছেন জ্যোতি সুরেখা ভেন্নাম ও ওজাস দেওটেল

এর পাশাপাশি চিনা প্রতিপক্ষের কাছে হেরে গিয়ে এশিয়ান গেমস ২০২৩ (Asian Games 2023)  এ রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হল লভলিনা বরগোঁহাইকে। বুধবার মহিলাদের ৭৫ কেজি বিভাগে চিনা প্রতিপক্ষের বিরুদ্ধে কার্যত কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি অসমের মেয়ে। তবে সোনা হাতছাড়া হলেও জোড়া নজির গড়ে ফেলেছেন লভলিনা। তৃতীয় ভারতীয় হিসেবে অলিম্পিক্স, বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে পদক জয়ের নজির গড়লেন তিনি। প্রসঙ্গত এই একই তালিকায় রয়েছেন বিজেন্দর সিং (Vijender Singh) এবং মেরি কম ( Mary Kom)। বুধবার এই ইভেন্টের ফাইনালে প্রথম রাউন্ডে 'স্প্লিট' রায় দেওয়া হয়। কিন্তু দ্বিতীয় রাউন্ডে প্রত্যেক বিচারকই চিনা বক্সার লি কিউয়ানের পক্ষে রায় দেন। এর মধ্যে আবার পয়েন্ট পেনাল্টিও দেওয়া হয় লভলিনাকে। সেখানেই কার্যত হাতছাড়া হয়ে যায় সোনা।  সার্বিকভাবে এবার এশিয়ান গেমসে বক্সিং থেকে কোনও সোনা পেল না ভারত। মোট পাঁচটি পদক এসেছে। চারটি ব্রোঞ্জ এবং একটি রুপো। একমাত্র রুপো পেয়েছেন লভলিনা। আর ব্রোঞ্জ পেয়েছেন দু'বারের বিশ্বচ্যাম্পিয়ন নিখাত জারিন (৫০ কেজি), প্রীতি পাওয়ার (৫৪ কেজি), নরেন্দ্র বারওয়াল (৯২ কেজি) এবং পারভিন হুডা (৫৭ কেজি)।

রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হল লভলিনা বরগোঁহাইকে
রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হল লভলিনা বরগোঁহাইকে

 ।এশিয়ান গেমস ২০২৩ এর একাদশ তম দিনের ভারতের হাইলাইট।

  • জ্যাভলিনে নীরজ চোপড়া সোনা এবং কিশোর রুপো জিতেছেন।
  •  আর্চারি মিশ্র টিম ইভেন্টে ভারত স্বর্ণপদক জিতেছে।
  • ভারতের ছেলেরা ৪০০X৪ মিটার দৌড়ে সোনা জিতেছে।
  •  ভারতীয় বক্সার লভলিনা বোরগোহাইন ৭৫ কেজি বিভাগে রূপো জিতেছেন।
  •  ভারত পুরুষ হকি দল দক্ষিণ কোরিয়াকে ৫-৩ গোলে হারিয়ে ফাইনালে প্রবেশ করেছে।
  •  ভারতের সুনীল কুমার পুরুষদের ৮৭ কেজি রেস্টলিং, গ্রেকো-রোমানে কিরগিজস্তানের আতাবেক আজিসবেকভকে হারিয়ে ব্রোঞ্জ যেতেন।
  • হারমিলন বেইনস মহিলাদের ৮০০ মিটার দৌড়ে রৌপ্য পদক জিতেছেন।
  • এশিয়ান গেমসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে দেশকে প্রথম সোনা এনে দিয়েছেন অবিনাশ সাবলে।
  • ইন্ডিয়া কোয়ার্টেট - ভিথ্যা রামরাজ, ঐশ্বর্য কৈলাশ মিশ্র, প্রাচি, সুভা ভেঙ্কটেসন - ফাইনালে দ্বিতীয় স্থান অর্জন করেছেনা।
  • মহিলাদের ৪x৪০০ মিটার রিলেতে রৌপ্য জিতেছে।
 এবারের এশিয়ান গেমস সব অর্থেই নজিরবিহীন
 এবারের এশিয়ান গেমস সব অর্থেই নজিরবিহীন

প্রসঙ্গত, এবারের এশিয়ান গেমস সব অর্থেই নজিরবিহীন। কারণ এর আগে ২০১৮ সালের এশিয়ান গেমসে ৭০টা পদক জিতেছিল ভারত। এবার সেই রেকর্ডও  ছাপিয়ে গিয়েছেন ভারতীয় খেলোয়াড়রা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের ঝুলিতে এসেছে মোট ৭৩ টি পদক। যার মধ্যে সোনা রয়েছে ১৬টি, রুপো ২৬টি এবং ব্রোঞ্জ ৩১টি। এশিয়ান গেমস ২০২৩ এ ভারত ১০০টি পদক আন্তে পারবে কি না সেদিকেই নজর সকলের।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File