Kolkata Metro News | হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো পরিষেবা চালু ডিসেম্বরে! শীঘ্রই চলবে হাওড়া ময়দান-সেক্টর ফাইভ ইস্ট ওয়েস্ট মেট্রোও!
কলকাতা মেট্রোর খবর অনুযায়ী, চলতি বছর ডিসেম্বরেই চালু হবে হাওড়া থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো। আপাতত ১২ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে এই রুটে। আগামী বছর চালু হবে হাওড়া ময়দান-সেক্টর ফাইভ ইস্ট ওয়েস্ট মেট্রো কলকাতার পরিষেবা।
শহরে যাতায়াত হয়ে উঠবে আরও সহজ। কম খরচে, শান্তিতে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাওয়া যাবে চোখের পলকে। জানা গিয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই হাওড়া ময়দান (Howrah Maidan) থেকে এসপ্লানেড পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো কলকাতার (East-West Metro Kolkata) পরিষেবা চালু করে দিতে চান মেট্রো কর্তৃপক্ষ। অন্যদিকে, কলকাতা মেট্রোর খবর (Kolkata Metro News) অনুযায়ী, শীঘ্রই সল্টলেক সেক্টর ফাইভ কলকাতা (Sector Five Kolkata) থেকে হাওড়া ময়দান পর্যন্ত রুটেই শুরু হয়ে যাবে মেট্রো চলাচল।
ইস্ট ওয়েস্ট মেট্রো কলকাতা সম্পর্কে পড়ুন : পুজোতে ইস্ট-ওয়েস্ট রুটেও মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রো! চালু হবে কিউআর কোড যুক্ত কাগজের টিকিট!
কলকাতা মেট্রোর খবর সম্পর্কে আরও পড়ুন : ডিসেম্বরেই হাওড়া ময়দান-এসপ্লানেড মেট্রো চালুর সম্ভাবনা!
কলকাতা মেট্রোর খবর (Kolkata Metro News) অনুযায়ী, চলতি বছরের ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো কলকাতার (East-West Metro Kolkata) পরিষেবা শুরু হয়ে যাবে। সেক্ষেত্রে আপাতত মাত্র ১২ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। এই মেট্রো পরিষেবার মাধ্যমেই হাওড়া ময়দান থেকে শহরের প্রাণকেন্দ্রে পৌঁছতে পারবেন যাত্রীরা। অন্যদিকে, কলকাতা মেট্রোর খবর (Kolkata Metro News), সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের জুন মাসেই সেক্টর ফাইভ কলকাতা (Sector Five Kolkata) থেকে হাওড়া ময়দান পর্যন্ত রুটে মেট্রো চলাচল শুরু হবে। ভি কে শ্রীবাস্তব জানান, বউবাজারের ক্ষত অংশে খুব শীঘ্রই কাজ শুরু হবে। গ্রাউন্ড ফ্রিজিং প্রযুক্তিতে সেখানে কাজ হবে। অর্থাৎ জল মিশ্রিত বালি-কাদা মাটিকে কৃত্রিমভাবে কঠিন বরফ করে সেখানে অসম্পূর্ণ কাজ শেষ করতে ছয় থেকে আট মাস সময় লাগবে। এজ কাজ শেষ হলেই হাওড়া- সেক্টর ফাইভ কলকাতা (Sector Five Kolkata) পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে।
জানা গিয়েছে, শুরুতে জোকা-তারাতলা মেট্রোর (Joka-Taratala Metro) চেয়ে কিছুটা উন্নত ব্যবস্থায় একটির বদলে দু’টি ট্রেনের পরিষেবা চালু হবে। পূর্ব এবং পশ্চিমমুখী সুড়ঙ্গ ধরে ওই দু’টি ট্রেন পর্যায়ক্রমে হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে চলাচল করবে। এসপ্লানেডের পরে শিয়ালদহের (Sealdah) দিকে ট্রেনের লাইন বদলের জন্য কোনও ক্রসওভার নেই। তবে হাওড়া ময়দান স্টেশনে ঢোকার মুখে ক্রসওভার রয়েছে। মূলত এসপ্লানেডের দিকে ক্রসওভার না থাকার কারণেই পাশাপাশি দু’টি সুড়ঙ্গে যে লাইন দিয়ে ট্রেন এসপ্লানেড বা হাওড়া ময়দান পৌঁছবে, সেই একই লাইন দিয়ে ফেরত আসার ব্যবস্থা করা হয়েছে। এর ফলে, আপ এবং ডাউন ট্রেনের জন্য নির্দিষ্ট লাইন থাকছে না প্রথম পর্যায়ের পরিষেবা শুরুর সময়ে। একই লাইন পর্যায়ক্রমে আপ এবং ডাউন হিসেবে কাজ করবে। তার জেরে যাত্রীদের ট্রেন ধরার ক্ষেত্রে যাতে বিভ্রান্তির মুখে পড়তে না হয়, তার জন্য একাধিক ডিসপ্লে বোর্ড ছাড়াও নিরন্তর ঘোষণার ব্যবস্থা থাকবে বলে জানাচ্ছেন কর্তৃপক্ষ। হাওড়া ময়দান (Howrah Maidan), হাওড়া (Howrah), বি বা দী বাগ (BBD BAG) এবং এসপ্লানেড (Esplanade) এই চার মেট্রো স্টেশনে ওই ভাবে পরিষেবা দেওয়ার জন্য প্ল্যাটফর্ম রয়েছে দু’টি লাইনের মাঝখানে।
সেক্টর ফাইভ কলকাতা সম্পর্কে খবর পড়ুন : কাটতে চলেছে দৈনন্দিন যানজটের সমস্যা! চিংড়িঘাটা-নিউটাউন উড়ালপুলের জন্য বরাদ্দ ৭০০ কোটি! পুজোর আগেই দরপত্র!
তবে কিছুটা হতাশার তথ্যও জানিয়েছেন এই রেলকর্তা। তাঁর দাবি, সেক্টর ফাইভ কলকাতা (Sector Five Kolkata) থেকে তেঘরিয়ার হলদিরাম পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো কলকাতা (East-West Metro Kolkata) সম্প্রসারণের পরিকল্পনা ছিল। সূত্রের খবর, এই কাজ বাস্তবায়নের জন্য রাজ্য সরকারের সহযোগিতা চাওয়া হয়েছিল। প্রকল্প রূপায়ণে আর্থিক অংশীদারিত্বের দায়িত্ব রাজ্যকেও নেওয়ার আর্জি জানানো হয়েছিল। কিন্তু নবান্নের (Nabanna) তরফে সাফ জানানো হয়, টাকা নেই।
কলকাতা মেট্রোর খবর সম্পর্কে আরও পড়ুন : মেট্রোর কাজের জন্য ৬ মাসের ভোগান্তি! সেক্টর ফাইভে রোড ডাইভারশন!
কলকাতা মেট্রোর খবর সম্পর্কে আরও পড়ুন : জোকা-এসপ্লানেড মেট্রো রুটের জন্য সরতে চলেছে এসপ্লানেডের বিধান মার্কেট!
বুধবার ইস্ট-ওয়েস্ট মেট্রো কলকাতার (East-West Metro Kolkata) নির্মাণ সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ভি কে শ্রীবাস্তব (VK Srivastava, Managing Director of Kolkata Metro Rail Corporation Limited) জানান, ইস্ট-ওয়েস্ট মেট্রো কলকাতার (East-West Metro Kolkata) সেক্টর ফাইভ কলকাতা (Sector Five Kolkata) স্টেশন থেকে তেঘরিয়া হয়ে হলদিরাম মোড় পর্যন্ত আরও সাড়ে ৬ কিলোমিটার পথে সম্প্রসারণের পরিকল্পনা ছিল। ওই কাজের জন্য প্রায় ২৬০০ কোটি টাকা খরচের ৫০ শতাংশ দেওয়ার প্রস্তাব রাজ্য সরকারকে মাস কয়েক আগে দিয়েছিলেন মেট্রো কর্তৃপক্ষ। তবে রাজ্যের পক্ষ থেকে অপারগতার কথা জানানো হয়। ফলে মেট্রো কর্তৃপক্ষ এখন একাই সব খরচ বহনের প্রস্তাব কেন্দ্রের কাছে অনুমোদনের জন্য পাঠাচ্ছে বলে কলকাতা মেট্রোর খবর (Kolkata Metro News)। উল্লেখ্য, নতুন করে টাকা বরাদ্দ না হওয়া পর্যন্ত এই মেট্রো রুট সম্প্রসারণ নিয়ে কিঞ্চিৎ অনিশ্চয়তা থাকছে। তবে, কেন্দ্রীয় বাজেটে সামান্য টাকা বরাদ্দ রেখে ওই প্রকল্পকে চালু রাখা হয়েছে। বাম আমলে উত্তর-দক্ষিণ এবং ইস্ট ওয়েস্ট মেট্রো কলকাতা (East-West Metro Kolkata) প্রকল্পে রাজ্য সরকারের যৌথ অংশীদারিত্ব থাকলেও পরে রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তা প্রত্যাহার করেন। ফলে, নিউ গড়িয়া-বিমানবন্দর (New Garia-Airport), জোকা- এসপ্লানেড (Joka-Esplanade), নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসতের (Noapara-Airport-Barasat) মতো প্রকল্পগুলি এখন কেন্দ্রের অধীন।