Kolkata Metro | জোকা-এসপ্লানেড মেট্রো রুটের জন্য সরতে চলেছে এসপ্লানেডের বিধান মার্কেট!

Thursday, June 1 2023, 8:53 am
highlightKey Highlights

২০২৫ সালের মধ্যে জোকা-এসপ্লানেড মেট্রো পরিষেবা চালু করতে সরানো হবে বিধান মার্কেট। এসপ্লানেডের মার্কেটের বদলে নির্মাণ হবে আধুনিক বাজার।


গোটা কলকাতা জুড়ে মেট্রো পরিষেবা চালু করতে শুরু হয়েছে জোর কদমে কাজ। বহু দিনের অপেক্ষার পর বেশ কিছু সময় আগে চালু হয়েছে শিয়ালদহ- সেক্টর ফাইভ (Sealdah-Sector Five Metro Route) ও জোকা-তারাতলা মেট্রো (Joka-Taratala Metro Route)। অন্যদিকে, শিয়ালদহ (Sealdah) থেকে গঙ্গার  (Ganga) নীচ দিয়ে হাওড়া ময়দান (Howrah Maidan) পর্যন্তও মেট্রো চলাচলের জন্যও ট্রায়াল রান (Trial Run) সম্পূর্ণ হয়েছে। এবার শহরতলীতে আরেক মেট্রো রুটের পরিষেবা, জোকা-এসপ্লানেড মেট্রো রুট (Joka-Esplanade Metro Route) চালু করার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ (Kolkata Metro Authorization)।

জোকা-এসপ্লানেড মেট্রো রুটের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ কলকাতা মেট্রো কর্তৃপক্ষর
জোকা-এসপ্লানেড মেট্রো রুটের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ কলকাতা মেট্রো কর্তৃপক্ষর

কলকাতা মেট্রো সূত্রে খবর, জোকা-এসপ্লানেড মেট্রোর প্রান্তিক স্টেশন তৈরির কাজ শুরু করার জন্য এসপ্লানেডে (Esplanade) ময়দান মার্কেট (Maidan Market) বা বিধান মার্কেট (Bidhan Market) সরিয়ে তৈরী হবে নতুন মার্কেট। ওই মার্কেটে প্রায় ৫০০টি দোকান রয়েছে। যার ফলে ওই বাজার না-সরালে এসপ্লানেড স্টেশনের নির্মাণকাজ শুরু করা সম্ভব নয়। সেই লক্ষ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro) পশ্চিম প্রান্তের প্রবেশপথের গা-ঘেঁষে রানি রাসমণি অ্যাভিনিউ (Rani Rasmani Avenue) এবং সিধো-কানহো ডহরের (Sidho-Kanho Dohar) কাছে নতুন দ্বিতল বাজার তৈরির পরিকল্পনা করেছেন মেট্রো কর্তৃপক্ষ।

Trending Updates
ময়দান মার্কেট  স্থানান্তরিত করা হবে বলে খবর
ময়দান মার্কেট স্থানান্তরিত করা হবে বলে খবর

সূত্রের খবর, বিধান মার্কেটের স্থান বদল করে নতুন মার্কেট নির্মাণের জন্য  গত ২৭ মে মেট্রোর নির্মাণ সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড (Rail Vikas Nigam Limited) বা আরভিএনএল (RVNL)-এর পক্ষ থেকে দরপত্র আহ্বান করা হয়েছে। সেই বরাত চূড়ান্ত হওয়ার পর এক বছরের মধ্যেই  নতুন মার্কেট নির্মাণের কাজ শুরু হবে বলেও জানায় মেট্রো কর্তৃপক্ষ।

বিধান মার্কেটের স্থান বদল করে নতুন মার্কেট নির্মাণ হবে
বিধান মার্কেটের স্থান বদল করে নতুন মার্কেট নির্মাণ হবে

নতুন পরিকল্পনা অনুযায়ী, আগামী এক বছরের মধ্যে কার্জন পার্ক (Curzon Park) এলাকায় ৪৭২০ বর্গমিটারের আধুনিক বাজার গড়ে তোলা হবে বলে জানানো হয়। সেখানে তৈরী করা হবে  ফুড কোর্ট (Food Court),পার্কিং লট (Parking Lot), শৌচালয়, আগুন প্রতিরোধের পরিকাঠামো ছাড়াও আধুনিক নিকাশি ব্যবস্থা। বিধান মার্কেট থেকে দোকানদাররা উঠে গেলেই মেট্রো ও নতুন মার্কেটের নির্মাণ কাজ শুরু হবে। এই প্রসঙ্গে কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (Kolkata Metro Rail Chief Public Relations Officer ) কৌশিক মিত্র (Kaushik Mitra) বলেন, শহরের মেট্রো প্রকল্পগুলি দ্রুত সম্পূর্ণ করার চেষ্টা চলছে। দরপত্র চূড়ান্ত হলে নির্মাণ সংস্থা এক বছরের মধ্যে নতুন বাজার তৈরি করবে।

২০২৫ সালের মধ্যে জোকা-এসপ্লানেড মেট্রো প্রকল্পের কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রয়েছে
২০২৫ সালের মধ্যে জোকা-এসপ্লানেড মেট্রো প্রকল্পের কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রয়েছে

প্রসঙ্গত, এর আগে ময়দান মার্কেট সরানো নিয়ে একাধিক বার আলোচনা হলেও স্থানীয় দোকানদারদের বাধায় সেই কাজ করা সম্ভব হয়ে ওঠেনি। পরে রাজ্য প্রশাসন এবং কলকাতা পুরসভার হস্তক্ষেপে এই সমস্যা দূর হয়। সেনা কর্তৃপক্ষও গত বছর জানিয়ে দেন, ময়দান এলাকায় মেট্রোর কাজে তাঁদের কোনও আপত্তি নেই। রেল মন্ত্রক ছাড়াও সম্প্রতি শহরের নির্মীয়মাণ মেট্রো প্রকল্পগুলি নিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর দফতরের নজরদারি বৃদ্ধি হওয়ায় সব ক'টি প্রকল্পেই কাজের গতি গত কয়েক বছরে অনেকটা বেড়েছে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে জোকা-তারাতলা মেট্রো মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হওয়ার পরিকল্পনা
চলতি বছরের সেপ্টেম্বর মাসে জোকা-তারাতলা মেট্রো মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত হওয়ার পরিকল্পনা

চলতি বছরের সেপ্টেম্বর মাসে জোকা-তারাতলা মেট্রো মাঝেরহাট (Majherhat) পর্যন্ত সম্প্রসারিত হওয়ার পরিকল্পনা রয়েছে। মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, এই রুটের মেট্রো মোমিনপুর (Mominpur) থেকে ভিক্টোরিয়া (Victoria) হয়ে এসপ্লানেড পর্যন্ত রাস্তা মাটির নীচ দিয়ে যাবে। যার জন্য আগেই দরপত্র আহ্বান করা হয়েছে। যার ফলে দ্রুত ময়দান মার্কেট স্থানান্তরিত করে এসপ্লানেড স্টেশন তৈরির কাজ শুরু করাও জরুরি। পরিকল্পনা অনুযায়ী, আগামী ২০২৫ সালের মধ্যে শহরের অন্য একাধিক প্রকল্পের মতো জোকা-এসপ্লানেড মেট্রো প্রকল্পের কাজও সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রয়েছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File