Herbal Face Pack | ব্রণ, পিগমেন্টেশন দূর করুন বাড়ির তৈরী হার্বাল ফেস প্যাক মেখে! ত্বককে করুন উজ্জ্বল-স্বাস্থ্যকর!

Friday, October 13 2023, 9:19 am
highlightKey Highlights

বাড়িতে সহজে তৈরী করুন হার্বাল ফেস প্যাক। সপ্তাহে অন্তত একবার ব্যবহার করলেই বেড়ে যাবে ত্বকের রূপ।


সামনেই আসছে পুজো, তারওপর আজ-কাল রাখি। উৎসবের মরশুমে জেল্লাদার, ত্বক চাই ই চাই। ভালো, সুস্থ্য ত্বকের জন্য অনেকেই অনেক সামগ্রী ব্যবহার করে থাকেন। ফেস স্ক্র্যাব, ফেস প্যাক, ফেসিয়ালের পণ্য ব্যবহার করে থাকেন অধিকাংশ মহিলা-পুরুষরাই। তবে বাজারের কেনা ফেস প্যাকে পার্শপ্রতিক্রিয়া হয়। ত্বক পরিষ্কার করার বদলে ফেস প্যাক করার পরেই মুখ ভরে ওঠে ব্রণ বা ফুসকুড়িতে। তবে এক্ষেত্রে কোনোরকম সাইড এফেক্ট ছাড়াই, বাড়িতে তৈরী নানান ভেষজ ফেস প্যাক অর্থাৎ হার্বাল ফেস প্যাক (Herbal Face Pack) ব্যবহার করতে পারেন। ত্বকের জেল্লা যেমন বাড়বে, তেমনই কমবে ব্রণ।

কীভাবে বানাবেন হার্বাল ফেসপ্যাক? । How to Make Herbal Face Pack?

প্রায় প্রতিদিনই ত্বক পরিচর্যার নতুন নতুন সম্ভার আসছে বাজারে। এর মধ্যে রয়েছে নানারকমের ফেস প্যাকও। কোনোটির দাবি তা ত্বক কোমল করে, কোনওটা আবার দাবি করে বয়সের ছাপ দূর করে। কিন্তু এ সব প্রডাক্টের বেশিরভাগই রাসায়নিকে ভরা, যা দীর্ঘদিন ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। এমনকী, ভেষজ বলে যে সব ক্রিম, লোশন, ফেস প্যাক বাজারে পাওয়া যায়, তাতেও অনেক সময় সিন্থেটিক উপাদান থাকে। প্রচুর টাকা খরচ করে এ সব রাসায়নিক বা সিন্থেটিক সামগ্রী না কিনে বাড়িতেই তৈরি করা যায় হার্বাল ফেস প্যাক।  বাড়িতে তৈরি এই ফেস প্যাকগুলিতে কোনও কৃত্রিম উপাদান থাকে না। যার ফলে এটি আপনার ত্বকের ওপরও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ফেলে না। বরং এই ফেস প্যাকগুলি ত্বকের জন্য উপকারী। আসুন জেনে নিন কোন হার্বা‌ল ফেস প্যাকটি আপনার ত্বকের জন্য ভালো এবং কী করেই বা তা বানাবেন।

ত্বকের জেল্লা যেমন বাড়বে, তেমনই ব্রণ কমবে হার্বাল ফেস প্যাক ব্যবহারে 
ত্বকের জেল্লা যেমন বাড়বে, তেমনই ব্রণ কমবে হার্বাল ফেস প্যাক ব্যবহারে 

অ্যালোভেরা, মধু এবং পেঁপের ফেসপ্যাক । Aloe Vera, Honey and Papaya Face Pack :

  • উপকরণ : ২টো পাকা পেঁপের কিউব বা টুকরো, ১ টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল, ১/২ চা চামচ মধু।
  • পদ্ধতি:  প্রথমে পেঁপের কিউব ম্যাশ করে একটা পেস্ট মতো তৈরী করে নিন। এরপর এতে ১ টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল দিয়ে মিশিয়ে নিন। এরপর ১/২ চা চামচ মধু মিশিয়ে দিন। পেস্টটি ভালোভাবে মিশিয়ে নিন। প্যাকটি তৈরী হয়ে গেলেই এটি মুখে আলতো করে লাগিয়ে নিন। ফেস প্যাকটি ত্বকে অন্তত ৩০ মিনিটের জন্য রাখুন। তারপরে হালকা জল দিয়ে ধুয়ে ফেলুন।
সুন্দর, স্বাস্থ্যবান এবং উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য  অ্যালোভেরা, মধু এবং পেঁপের ফেসপ্যাক ব্যবহার করুন
সুন্দর, স্বাস্থ্যবান এবং উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য  অ্যালোভেরা, মধু এবং পেঁপের ফেসপ্যাক ব্যবহার করুন
  • উপকারিতা : ত্বকের জন্য অ্যালোভেরার গুনাগুন এবং উপকারিতার কথা সকলেই জানেন। অ্যালোভেরার যেমন ঔষধি গুণাবলী রয়েছে তেমনই এটি ত্বকের জন্যও অত্যন্ত ভালো। এর মধ্যে রয়েছে উদ্ভিদটি ভিটামিন এ (Vitamin A), ভিটামিন সি (Vitamin C), ফ্যাটি অ্যাসিড (Fatty Acid), প্রয়োজনীয় খনিজ পদার্থ এবং এনজাইম। অ্যালোভেরা বককে ময়শ্চারাইজ করতে, ত্বককে অতিবেগুনী বিকিরণ থেকে রক্ষা করতে সাহায্য করে। অন্যদিকে, পেঁপের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বককে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে, ত্বকের প্রদাহ প্রতিরোধ করে, বার্ধক্যজনিত লক্ষণগুলির সাথে লড়াই করে এবং ত্বকের ভেতর থেকে নিরাময় করে। এই ফেস প্যাকের আরেক উপাদান মধুকে দীর্ঘ সময় ধরে রোগ নিরাময় এবং ত্বকের সৌন্দর্যের জন্য ব্যবহার করা হয়ে আসছে। মধু  ত্বককে জীবাণুর বিরুদ্ধে রক্ষা করে, ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে, ক্ষত নিরাময় করে এবং ত্বকে ময়শ্চারাইজেশন প্রদান করে। পাশাপাশি এটি মুখকে উজ্জ্বল করে তোলে। ফলে সুন্দর, স্বাস্থ্যবান এবং উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য এই ফেস প্যাক বাড়িতে বানিয়ে ব্যবহার করুন। ভালো ফল পেতে সপ্তাহে একবার এই প্যাক লাগাতে পারেন।
ক্ষত নিরাময় করে এবং ত্বকে ময়শ্চারাইজেশন প্রদান করে এই ফেস প্যাক
ক্ষত নিরাময় করে এবং ত্বকে ময়শ্চারাইজেশন প্রদান করে এই ফেস প্যাক

মুলতানি মাটি, টমেটো এবং গাজরের ফেসপ্যাক । Multani Mitti, Tomato and Carrot Face Pack :

  • উপকরণ : ১ টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ গাজরের রস, ১ টেবিল চামচ টমেটো রস।
  • পদ্ধতি: এই ফেস প্যাক তৈরী করার জন্য প্রথমে একটি গাজর গ্রেট করুন এবং এর রস বের করে নিন। এরপর অর্ধেক টমেটো ম্যাশ করে রস বের করে নিন।  এরপর টমেটোর রস, গাজরের রস এবং মুলতানি মাটির  গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করে নিন। প্যাকটি তৈরী হয়ে গেলে যা মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিন। যতক্ষণ না প্যাকটি শুকিয়ে যাচ্ছে ততক্ষন রাখুন। এরপর মুখটি ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।
টমেটোর রস, গাজরের রস এবং মুলতানি মাটির  গুঁড়ো একসঙ্গে মিশিয়ে হার্বাল ফেস প্যাক তৈরী করুন 
টমেটোর রস, গাজরের রস এবং মুলতানি মাটির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে হার্বাল ফেস প্যাক তৈরী করুন 
  • উপকারিতা : ত্বকের জন্য মুলতানি মাটির বহু উপকারিতা রয়েছে। মুলতানি মাটির সাথে তৈরি হার্বাল ফেস প্যাকগুলি ব্রণ দূর করতে, ত্বকে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করতে, দাগ দূর করতে এবং ত্বকের রং উন্নত করতে বেশ কার্যকর। এছাড়া গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন সি, খনিজ এবং পলিফেনল রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং ত্বককে পুনরুজ্জীবিত করে। গাজরের ভিটামিন সি উপাদান ত্বকের ক্ষতি হতে অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করে এবং ডিহাইড্রেশনের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। গাজরের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে, হাইড্রেশন বাড়াতে এবং ত্বকের বাধা ফাংশনকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। আরেক উপাদান টমেটোতে  সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। গাজর, মুলতানি মাটি এবং টমেটোর মিশ্রণ পিগমেন্টেশন দূর করতে এবং পরিষ্কার ত্বক পেতে সাহায্য করবে। এই ফেস প্যাকের উপকারিতা পেতে সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।
 পিগমেন্টেশন দূর করতে এবং পরিষ্কার ত্বক পেতে সাহায্য করবে এই ফেস প্যাক
 পিগমেন্টেশন দূর করতে এবং পরিষ্কার ত্বক পেতে সাহায্য করবে এই ফেস প্যাক

আমরা আজকাল রাসায়নিক পদার্থ এবং দূষণ দ্বারা বেষ্টিত। এছাড়াও আমাদের ত্বক ক্রমাগত ইউভি রশ্মি, ধুলো, ময়লা, দূষণ এবং বিষাক্ত পদার্থ দ্বারা আক্রান্ত হয। এই কারণেই প্রাকৃতিক ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক স্বাস্থ্যকর হয়ে ওঠে। হার্বাল ফেস প্যাকগুলির প্রাকৃতিক উপাদান ত্বককে সুন্দর ও স্বাস্থ্যকর করে তোলে, দূষণ থেকে রক্ষা করে। হার্বাল ফেস প্যাকগুলি ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে, ত্বক পরিষ্কার করে, ময়শ্চারাইজ করে, ত্বকের অমসৃণ স্বর থেকে মুক্তি দেয়, ব্রণ প্রতিরোধ করে, দাগ কমায় এবং বার্ধক্যের লক্ষণগুলিকে বিলম্বিত করে। এছাড়াও সব থেকে বড়ো ব্যাপার, এই ফেসপ্যাক আপনি চাইলেই বানাতে পারবেন বাড়িতে। ফলে বাজারে প্রচুর টাকা দিয়ে রাসায়নিক দিয়ে তৈরী ফেস প্যাক না ব্যবহার করে বাড়িতেই হার্বাল ফেস প্যাক তৈরী করে ব্যবহার করে পান উজ্জ্বল, জেল্লাদার, সুস্থ্য ত্বক।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File