Bhupinder Singh RIP |'মেরি আওয়াজ হি পহচান হ্যায়', চলে গেলেন গজল শিল্পী ভূপিন্দর সিং

Tuesday, July 19 2022, 7:12 am
highlightKey Highlights

চলে গেলেন আরেক কিংবদন্তি! 'হোথোঁ পে অ্যাসি বাত' গায়ক ভূপিন্দর সিং ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।


সাল ২০২২ মিউজিক ইন্ডাস্ট্রি কিছু আইকনিক সঙ্গীত শিল্পীদের হারিয়েছে। শ্রোতারা যেমন লতা মঙ্গেশকর, কে কে এবং বাপ্পী লাহিড়ীকে হারিয়েছেন, তখন কিংবদন্তি গায়ক ভূপিন্দর সিংয়ের খবরটি আরও একটি বিশাল ধাক্কা হিসাবে এসেছে।

গজল গায়ক যিনি 'নাম গুম যায়েগা', 'দিল ধুন্দতা হ্যায়' এবং 'হঠোঁ পে আইসি বাত'-এর মতো কিছু স্মরণীয় গানে তার সুরেলা কণ্ঠ দিয়েছেন তিনি ৮২ বছর বয়সে মারা গেছেন।

তাঁর স্ত্রী মিতালির মতে, গুরুতর স্বাস্থ্য সংক্রান্ত জটিলতার কারণে তিনি গত দশ দিন ধরে মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

Bhupinder Singh with his wife Mitali Singh
Bhupinder Singh with his wife Mitali Singh

তিনি কিছু দিন ধরে প্রস্রাবের সমস্যা সহ বেশ কিছু স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন। প্রস্রাবে কিছু সংক্রমণ হওয়ায় আট থেকে দশ দিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরীক্ষা করার পর, তিনি কোভিড-১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন। সন্দেহভাজন কোলন ক্যান্সারের কারণে সন্ধ্যা ৭.৪৫ টার দিকে মারা যান এবং কোভিড-১৯ ছিল।

তার শোকার্ত স্ত্রী মিতালি আইএএনএসকে জানিয়েছেন

আপনি কি জানেন ভূপিন্দর সিং এক সময়ে সঙ্গীতকে ঘৃণা করতেন?

স্বর্গীয় ভূপিন্দর সিং-এর বাবা ছিলেন প্রফেসর নাথা সিং, একজন প্রশিক্ষিত কণ্ঠশিল্পী, যিনি তাঁকে গান শেখাতেন। যেহেতু তিনি বেশ কঠোর ছিলেন, সিং সঙ্গীতকে ঘৃণা করতে শুরু করেছিলেন।

প্রথম দিকে, তিনি অল ইন্ডিয়া রেডিওতে অনুষ্ঠান করতেন। এরপর তিনি গিটার ও বেহালা শেখা শুরু করেন। প্রযোজক মদন মোহন তার প্রতিভা আবিষ্কার করেন এবং তাকে মুম্বাইতে আমন্ত্রণ জানান। তখনই সিং হকিকত সিনেমার জন্য হোকে মজবুর মুঝে উসনে বুলায়া হোগা গানের সাথে তার প্রথম বিরতি পান।

সে সময় তিনি মোহাম্মদ রফি, তালাত মাহমুদ, মান্না দে-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। কিন্তু তার অনন্য কণ্ঠ তাকে একটি চিহ্ন তৈরি করতে সাহায্য করেছিল এবং শীঘ্রই তিনি আখেরি খাতে একটি একক গান অর্জন করেছিলেন। সিংকে গজলে বেস, ড্রামস এবং গিটার প্রবর্তনের জন্যও কৃতিত্ব দেওয়া হয়েছিল।

তিনি তার স্ত্রীর সাথে যে উল্লেখযোগ্য গানগুলি তৈরি করেছিলেন তার মধ্যে রয়েছে দিল ধুন্ধতা হ্যায়, দো দিওয়ানে শাহর মে, করোগে ইয়াদ তো, নাম গাম যায়েগা, মিঠে বোল বোলে, কিসি নজর কো তেরা ইন্তেজার আজ ভি, কাভি কিসি কো মুকাম্মল এবং এক আকেলা শেহর মেইন। ভূপিন্দর সিং তার স্ত্রী মিতালি এবং ছেলে নিহাল সিংকে রেখে গেছেন যিনি নিজেও একজন সঙ্গীতশিল্পী।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File