প্রবল জলোচ্ছ্বাসের পূর্বাভাসে ত্রস্ত বাংলার উপকূল, ষাঁড়াষাঁড়ির কোটালে জারি লাল সতর্কতা

Friday, September 9 2022, 4:08 pm
highlightKey Highlights

বর্ষার ভ্রুকুটি তো আছেই। পুজোর আগেই ষাঁড়াষাঁড়ির কোটালে প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনাও জোরদার।


প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কায় প্রহর গুণছে বাংলার উপকূলবর্তী জেলার মানুষ। আবহাওয়া দফতরের পক্ষ থেকে আসন্ন ষাঁড়াষাঁড়ির কোটালে জারি করা হয়েছে লাল সতর্কতা। জলোচ্ছ্বাসের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত মানুষ।

জলোচ্ছ্বাসের জেরে উত্তাল  সমুদ্র, ইতিমধ্যে লাল  জারি করা হয়েছে

Trending Updates

বাংলায় প্রাকৃতিক দুর্যোগ হলে সবসময় যে জেলাকে বেশি ঝড়-ঝাপ্টা সহ্য করতে হয়, তা হল দক্ষিণ ২৪ পরগনা। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনকে প্রাকৃতিক বিপর্যয় হলেই মাশুল দিতে হয়। নদী বাঁধ ভেঙে বা উপচে পড়ে জল ঢুকে যায় বিভিন্ন এলাকায়। এবার তাই ষাঁড়াষাঁড়ির কোটালেও ফের জলোচ্ছাসের সম্ভাবনা আতঙ্ক সৃষ্টি করেছে।

আবহাওয়া দফতরের পক্ষ থেকে সমুদ্র ও নদী উত্তাল হওয়ার কথা পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস। সে কারণেই জারি করা হয়েছে লাল সতর্কতা। শুক্রবার সন্ধ্যার মধ্যে মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। অবিলম্বে তাঁরা যাতে নিরাপদ আশ্রয়ে পৌঁছয়, সেই বা্র্তা জানিয়ে দেওয়া হয়েছে। কারণ সমুদ্র উত্তাল হয়ে উঠবে ষাঁড়াষাঁড়ির কোটালে।

আবহাওয়া দফতর সতর্কতা জারি করে জানিয়েছে, ষাঁড়াষাঁড়ির কোটালের কারণে ১০ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সমুদ্রে নামা যাবে না। কেননা এই সময়ে প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া খারাপ থাকলে এই জলোচ্ছ্বাসের পরিমাণ আরও বাড়বে বালে জনিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File