IPL 2022: আইপিএল নিলামের দিন জানাল ভারতীয় ক্রিকেট বোর্ড

Wednesday, January 12 2022, 11:47 am
highlightKey Highlights

নতুন রূপে নতুন সজ্জায় সজ্জিত হতে চলেছে ভারতীয় প্রিমিয়ার লিগ। আগামী ফেব্রুয়ারি মাসেই আইপিএল ২০২২-এর মেগা নিলাম।


এ বছর থেকে আইপিএলে বাড়ছে দলসংখ্যা। আমদাবাদ ও লখনউ ফ্র্যাঞ্চাইজিকে নিয়ে মোট ১০ দলের আইপিএল হবে এ বার থেকে। স্বভাবতই আকর্ষণ অনেকটা বাড়ছে। আইপিএল লীগ ২০২২-এ দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি যুক্ত হওয়ায় নতুনভাবে সব ক’টি দল সাজাতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

গত বছরের আইপিএল-এর ক্রিকেটাররা 
গত বছরের আইপিএল-এর ক্রিকেটাররা 

ইতিমধ্যেই সমস্ত রাজ্য সংস্থা এবং আন্তর্জাতিক ক্রিকেট বোর্ডগুলির কাছে নিলামে থাকা ক্রিকেটারদের তালিকা চাওয়ার নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে বিসিসিআই। বোর্ডের আশা এক হাজার ক্রিকেটারের নামের তালিকা জমা পড়তে পারে তাদের কাছে। সেখান থেকে ২৫০ ক্রিকেটারের নাম তোলা হবে নিলামে। আগামী ১২ই ও ১৩ই ফেব্রুয়ারি আইপিএলের মেগা নিলামে সেই ২৫০ জন ক্রিকেটারের ভাগ্য নির্ধারিত হবে।

বিসিসিআই-এর নিয়মানুযায়ী পুরনো ফ্র্যাঞ্চাইজিগুলো চাইলে তাদের ৪ জন ক্রিকেটারকে রিটেন করতে পারবে। নতুন দুটি ফ্র্যাঞ্চাইজির জন্য সেই নিয়ম কিছুটা ভিন্ন। তারা চাইলে মেগা অকশনের পূর্বে ইচ্ছামত তিনজন ক্রিকেটার দলে অন্তর্ভুক্ত করে দল সাজাতে পারবে।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী 
বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী 

নানারকম সতর্কতা স্বত্বেও ২০২১ সালে করোনা মহামারীর কারণে ভারতে আইপিএলের আসর বসলেও একের পর এক ক্রিকেটার করোনা আক্রান্ত হয়ে পড়েন। ফলে খেলা স্থগিত করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

জানুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই আইপিএল (IPL) মেগা নিলামে অংশ নেওয়া ক্রিকেটারদের তালিকা প্রকাশ করবে বিসিসিআই।

বিসিসিআই-এর নির্দেশ অনুযায়ী, প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজিকে ৯০ কোটি টাকার মধ্যে দল সাজাতে হবে। তার একটি অতিরিক্ত পয়সা খরচ করতে পারবেনা ফ্র্যাঞ্চাইজিগুলো।


telegram channel Viral News on Telegram