Russia Ukraine: প্রহর গুনছে গোটা দেশ, রাশিয়া থেকে সস্তায় তেল কেনার হিড়িক!

Friday, March 18 2022, 5:24 am
highlightKey Highlights

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম লাফিয়ে বেড়েছে। ফলে পেট্রল-ডিজ়েলের দাম বৃদ্ধি নিয়ে আশঙ্কার প্রহর গুনছে গোটা ভারত।


ইন্ডিয়ান অয়েলের (IOC) পরে দেশের আরও দুই রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা রাশিয়ার কাছ থেকে সস্তায় অশোধিত তেল কিনছে। তবে বিশ্বের বৃহত্তম শোধনাগার যাদের, সেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় (Reliance Industries Limited) কম দামের সুবিধা সত্বেও ভ্লাদিমির পুতিনের দেশকে এড়িয়ে চলার ইঙ্গিত দিয়েছে। যার কারণ, ইউক্রেন আক্রমণের জন্য মস্কোর উপরে চাপা পশ্চিমী দুনিয়ার নিষেধাজ্ঞা।

ইন্ডিয়ান অয়েল 
ইন্ডিয়ান অয়েল 

গত ২৩ দিন ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বের বাজারে অশোধিত তেলের দাম লাফিয়ে বেড়েছে। ফলে পেট্রল-ডিজ়েলের দাম বৃদ্ধি নিয়ে আশঙ্কার প্রহর গুনছে গোটা দেশ। যে আশঙ্কা হালে আরও বাড়িয়েছে বিমান জ্বালানি এটিএফের লক্ষ টাকা ছাড়ানোর নজির।

এমন অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের আর্থিক নিষেধাজ্ঞার (যার মধ্যে আছে তাদের থেকে তেল কেনাও) মুখে পড়ে ভারতের মতো তেল আমদানিকারী দেশকে সস্তায় জ্বালানি বিক্রির সুবিধা দিচ্ছে রাশিয়া। তার উপরে আমেরিকার বক্তব্য, ভারত রাশিয়া থেকে তেল কিনলে সেটা তাদের নিষেধাজ্ঞার শর্ত লঙ্ঘন করা হবে না। এই পরিস্থিতিতে রাশিয়ার তেলের জন্য ঝাঁপিয়েছে এসব দেশের সংস্থাগুলি।

তেল খনি
তেল খনি

সূত্রের খবর অনুযায়ী, ২০২০ সাল থেকে সেখানকার রজ়নেফ্টের সঙ্গে নির্দিষ্ট পরিমাণে তেল কিনতে চুক্তিবদ্ধ হলেও, পরিবহণ খরচের দরুন তা আর্থিক ভাবে লাভজনক না হওয়ায় আইওসি বাস্তবে কেনে নামমাত্র। এ বার হিন্দুস্তান পেট্রোলিয়ামও (HPC) কিনেছে ২০ লক্ষ ব্যারেল। অন্য দিকে, আর এক রাষ্ট্রায়ত্ত সংস্থা ওএনজিসি-র শাখা ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস রাশিয়া থেকে ১০ লক্ষ ব্যারেল তেল কেনার জন্য ইতিমধ্যেই দরপত্র চেয়েছে।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File