Kolkata Metro News | ডিসেম্বরেই চালু হতে পারে নিউ গড়িয়া-রুবি মেট্রো! নতুন বছরে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ছুটবে মেট্রো রেল!

Tuesday, December 12 2023, 12:01 pm
highlightKey Highlights

কলকাতা মেট্রোর খবর অনুযায়ী, চলতি মাসেই চালু হতে পারে নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো পরিষেবা। লোকসভা ভোটের আগেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুটও চালু হতে পারে বলে খবর।


 বছর শেষে বড় উপহার কলকাতাবাসীর জন্য! চলতি মাসেই চালু হতে পারে নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো (New Garia to Ruby Metro)! সূত্রের খবর, ২০২৩ এর ডিসেম্বরেই গড়িয়া থেকে রুবি মেট্রো রুটে গড়াতে পারে মেট্রো রেলের চাকা। জানা গিয়েছে, কলকাতা মেট্রো (Kolkata Metro) এর এই রুট উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। অন্যদিকে, হাওড়া ময়দানে মেট্রো (Howrah Maidan Metro) প্রকল্পের পার্কিং তৈরিতে দেখা দিয়েছে নতুন সমস্যা।তবে লোকসভা ভোটের আগেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো রুটও চালু হতে পারে বলে খবর।

চলতি মাসেই চালু হতে পারে নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো
চলতি মাসেই চালু হতে পারে নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো

কলকাতা মেট্রোর খবর (Kolkata Metro News) অনুযায়ী, এই রুটে নূন্যতম ভাড়ার পরিমাণ হবে ৫ টাকা। এদিকে, নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত যেতে খরচ হবে ২০ টাকা। পাশাপাশি, যাত্রীরা রুবি থেকে মেট্রোতে উঠে এক টোকেনেই দক্ষিণেশ্বর পর্যন্ত পৌঁছে যেতে পারেন। সেক্ষেত্রে ভাড়ার পরিমাণ হল ৪৫ টাকা। এক্ষেত্রে রুবি থেকে মেট্রোতে চড়ে যাত্রীদের কবি সুভাষ স্টেশনে নামতে হবে এবং সেখান থেকে দক্ষিণেশ্বরগামী মেট্রোতে উঠতে হবে। অন্যদিকে, রুবি থেকে মেট্রোতে উঠে যদি যাত্রীরা কবি সুভাষে মেট্রো বদল করে টালিগঞ্জ পর্যন্ত যেতে চান, সেক্ষেত্রে ভাড়ার পরিমাণ হবে ৩৫ টাকা। এছাড়াও, যদি কোনো যাত্রী রুবি থেকে সরাসরি এসপ্ল্যানেড, চাঁদনি কিংবা কালীঘাটে যেতে চান বা ওই সব স্টেশন থেকে মেট্রো বদলের মাধ্যমে রুবি পৌঁছতে চান, সেক্ষেত্রে খরচ হবে ৪০ টাকা। অর্থাৎ, প্রতিটি ক্ষেত্রেই ব্লু লাইনের টোকেনের মাধ্যমে অরেঞ্জ লাইনের মেট্রোতে সফর করা যাবে।

প্রসঙ্গত, গত ৩০ সে জানুয়ারি ও ৬ই মে কমিশনার অফ রেলওয়ে সেফটি (Commissioner of Railway Safety) নিউ গড়িয়া-রুবি মেট্রোপথ পরিদর্শনে যান। তারপরেই ওই রুটে যাত্রী পরিষেবার ক্ষেত্রে ছাড়পত্র পাওয়া যায়। যদিও, তখন কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সবুজ সংকেত না মেলায় ওই রুটে যাত্রী পরিষেবা চালু করা সম্ভব হয়নি। নিউ গড়িয়া থেকে দক্ষিণেশ্বর রুটের দৈর্ঘ্য ৩১ কিলোমিটার। এটি ব্লু লাইন হিসেবে পরিচিত। অন্যদিকে, অরেঞ্জ লাইনে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্টের দূরত্ব প্রায় ৩০ কিমি। তার মধ্যে নিউ গড়িয়া থেকে রুবি মোড়ের দূরত্ব ৫.৪ কিলোমিটার। অরেঞ্জ লাইন চালু হলে কবি সুভাষ বা নিউ গড়িয়া হবে কলকাতা মেট্রোর প্রথম জংশন স্টেশন। দক্ষিণেশ্বর থেকে এক টোকেনে আসা যাবে রুবি মোড় পর্যন্ত। এতদিন মেট্রো করে দমদম থেকে রুবি আসার সুযোগ ছিল না। কিন্তু মেট্রো যোগাযোগ হয়ে গেলে মেট্রোর মাধ্যমেই এই যাতায়াত করা যাবে।

 নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে
 নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে

 জানা গিয়েছে, নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো (New Garia to Ruby Metro) রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে। সেগুলি হল কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি। এদিকে, নিউ গড়িয়া বা কবি সুভাষ মেট্রো স্টেশনটিকে “জংশন” স্টেশন হিসেবে তৈরি করার পাশাপাশি অত্যাধুনিক ভাবে সাজিয়ে তোলা হয়েছে বলে কলকাতা মেট্রোর খবর (Kolkata Metro News)। এক সংবাদমাধ্যম সূত্রে খবর, আগামী ২৪ ডিসেম্বর এই রুটের মেট্রো উদ্বোধন হতে পারে।

অন্যদিকে, ফের ইস্ট ওয়েস্ট মেট্রো কলকাতা (East West Metro Kolkata) প্রকল্পে নতুন জটিলতা! ক্ষতিপূরণ বাড়ানোর দাবিতে সরব হলেন হাওড়া ময়দানের ব্য়বসায়ীদের একাংশ। কলকাতা মেট্রো (Kolkata Metro) সূত্রে খবর, হাওড়া ময়দান মেট্রো স্টেশনের পাশে, বড়সড় পার্কিং তৈরির কথা ভাবছে মেট্রো রেল কর্তৃপক্ষ। তবে সমস্যা এই এলাকার শ্রী মার্কেটের ব্য়বসায়ীদের নিয়ে। এখানে মেট্রো প্রকল্প শুরুর সময় ১২৯ টি দোকান অন্যত্র সরানো হয়। তখন বলা হয়েছিল ৩ বছরের জন্য তাদের সরানো হচ্ছে। যার ক্ষতিপূরণ বাবদ প্রত্যেক দোকান মালিককে ৫৫ হাজার টাকা ও দোকানের এলাকা অনুযায়ী প্রতি স্কোয়ার ফিটে ২৫০ টাকা করে দেওয়ার কথা বলা হয়। কিন্তু মেট্রোর রুট বদল তারপর করোনা-সহ বিভিন্ন কারণে, ৩ বছর এখন ১৩ বছরে এসে দাঁড়িয়েছে। এর ওপর পার্কিং তৈরির জন্য, ব্য়বসায়ীদের এই জায়গা থেকে সরিয়ে অন্য়ত্র নিয়ে যাওয়ার কথা ভাবা হচ্ছে। তা নিয়ে আপত্তি জানাচ্ছে ব্য়বাসায়ীদের একাংশ। তাঁদের বক্তব্য় বারবার স্থান বদলে ব্য়বসার ক্ষতি হচ্ছে। পাশাপাশি ক্ষতিপূরণের পরিমান বাড়ানোরও দাবি তুলেছেন তাঁরা। তবে KMRCL-র পাল্টা দাবি, নির্দিষ্ট মাপের বাইরে এভাবে ক্ষতিপূরণের অঙ্ক বাড়ানো যায় না। এদিকে, কিছুদিনের মধ্যে ইস্ট ওয়েস্ট মেট্রো কলকাতা (East West Metro Kolkata) রুটের  হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত রুটে, কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শনের কথা রয়েছে। যার আগে এভাবে নতুন ধাক্কার জেরে মেট্রো পরিষেবা চালুর প্রক্রিয়া ফের পিছিয়ে যাবে কি না, সেটাও ভাবাচ্ছে।  

লোকসভা ভোটের আগেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হবে
লোকসভা ভোটের আগেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হবে

অন্যদিকে জানা গিয়েছে, লোকসভা ভোটের আগেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হবে। সূত্রের খবর,  নতুন বছরেই চালু হতে পারে এই রুটের মেট্রো। জানা গিয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে এই রুট যাতে অতি দ্রুত খুলে দেওয়া হয় সেই লক্ষ্যে চেষ্টা করা হচ্ছে। শুধু তাই নয়, কমিশন অফ রেলওয়ে সেফটির কাছে এই অংশ খুলে দেওয়ার জন্য আবেদনও জানানো হয়েছে। সূত্রের খবর, চলতি সপ্তাহেই এই রুট খতিয়ে দেখতে পারে সিআরএস-এর প্রতিনিধিরা। যদি পরিদর্শনের পর পরিকাঠামো থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনীয় বিষয়গুলি ঠিক থাকে সেক্ষেত্রে মিলবে অনুমতি। অর্থাৎ সবকিছু ঠিক থাকলে নতুন বছরের শুরুতেই এই লাইন চালু হওয়ার সম্ভাবনা এবং সেক্ষেত্রে এই প্রথম গঙ্গার তলদেশ দিয়ে ছুটবে মেট্রো।দমকলের পক্ষ থেকে এই রুটগুলিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা সঠিক রয়েছে কিনা তা খতিয়ে দেখতে হয়। জানা গিয়েছে, যে স্টেশনগুলির অনুমতির প্রয়োজন এবং উদ্বোধনের জন্য প্রস্তুত সেগুলির উপর নজরদারি চালানো হচ্ছে। ইতিমধ্যেই দুটি স্টেশন হাওড়া ময়দান এবং মহাকরণ মেট্রো স্টেশন দমকলের শংসাপত্র পেয়েছে। উল্লেখ্য, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশে ১৫ মিনিট ছাড়া ছাড়া ট্রেন চলতে পারে বলে সূত্রের খবর। সূত্রের খবর, সকাল ৭টা থেকে এই রুটে প্রথম মেট্রো চলাচল শুরু হবে এবং রাত ৯টা পর্যন্ত তা চলবে। যদিও এই প্রসঙ্গে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক কোনও ঘোষণা করা হয়নি।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File