Captain Monicaa Khanna: জ্বলন্ত বিমানকে ঠান্ডা মাথায় নামালেন পাইলট মনিকা!

Monday, June 20 2022, 1:16 pm
highlightKey Highlights

মাথা ঠান্ডা রেখে ধৈর্য্যের সাথে ১৮৫ জন যাত্রীকে নিরাপদে বিমানবন্দরে ফিরিয়ে নিয়ে এসেছেন পাইলট মনিকা খন্না, যা খুবই প্রশংসনীয়।


গত রবিবার পটনা থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল স্পাইসজেটের একটি যাত্রিবাহী বিমান। বিমানটি টেক অফের কিছুক্ষণ পরেই স্থানীয়দের নজরে পড়ে, বিমানের ডানায় আগুন জ্বলছে।

বিমান সেবিকার নজরে আসার সঙ্গে সঙ্গেই বিমানবন্দরে খবর দেওয়া হয়। এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম থেকে জরুরি অবতরণের নির্দেশ দেওয়া হয় বিমানচালকদের। কিন্তু পটনার বিমানবন্দর এমন জায়গায়, যার রানওয়ের এক দিকে গাছের লম্বা সারি, আর অন্য দিকে রেললাইন।

স্বাভাবিক পরিস্থিতিতেই জয়প্রকাশ নারায়ণ বিমানবন্দরের রানওয়েতে বিমান অবতরণ করানো খুব সহজ নয়। তার উপর এ রকম জরুরি অবস্থা। বিমানের যাত্রী এবং কর্মীরা বেঁচে ফিরতে পারবেন তো? যাত্রী থেকে শুরু করে চিন্তিত ছিলেন বিমান সেবিকা; কর্তৃপক্ষ।

মনিকার সাহস ও ধৈর্যের প্রশংসা করেছেন ডিজিসিএ-র কর্তা-সহ বহু বিমানসংস্থার অভিজ্ঞ আধিকারিক। তাঁদের বক্তব্য, এই পরিস্থিতিতে ‘ওভারওয়েট ল্যান্ডিং’ করার মতো কঠিন সিদ্ধান্ত নিয়ে মনিকা তাঁর বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। তিনি ২০১৮ সালে স্পাইসজেট বিমান সংস্থার সঙ্গে যুক্ত হন। চার বছরে প্রচুর অভিজ্ঞতা সঞ্চয় করলেও এরকম বিপদের সম্মুখীন হননি কখনও।  ১৮৫ জন যাত্রীকে নিরাপদে বিমানবন্দরে ফিরিয়ে নিয়ে এসেছেন তিনি। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File