কিভাবে আবিষ্কার হল গুগল? জানেন কি আপনি!

Friday, November 19 2021, 5:01 am
highlightKey Highlights

বর্তমান অনলাইনে জগৎ গুগল ছাড়া প্রায় অচল। গোটা বিশ্বজুড়ে প্রায় প্রতিনিয়তই আমরা "গুগল" (Google) ব্যবহার করি। কিন্তু কিভাবে আবিষ্কার হল এই জনপ্রিয় সার্চ ইঞ্জিনের! আসুন জেনে নেওয়া যাক


আজ থেকে কুড়ি বছর আগেও পৃথিবীতে ইন্টারনেটের অস্তিত্ব ছিল। তবে তখন ইন্টারনেট থেকে মানুষ খুব বেশি সুবিধা নিতে পারতো না। সেই সময় ইন্টারনেট জুড়ে যে লক্ষ লক্ষ ওয়েবসাইট ছিল তার নাম মানুষের পক্ষে মনে রাখা সম্ভব ছিল না তাই তারা মূলত বই-পুস্তক পড়ে বা বিভিন্ন আলাপ-আলোচনার মাধ্যমে তথ্যগুলো সংগ্রহ করে থাকত। পরবর্তীকালে গুগল সার্চ ইঞ্জিনের আবিষ্কার মানুষের জ্ঞানের অগ্রগতির পথকে বহুগুণ সুগম করে তুলেছে।

ছবি: 'গুগল'-এর দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন।
ছবি: 'গুগল'-এর দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন।

কিভাবে জন্ম নিল গুগল (Google):

  • ক্যালিফোর্নিয়ায় স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি ছাত্র অধ্যয়ন করতেন যাঁরা প্রকৃতপক্ষে ছিলেন দুজন পরম বন্ধু। রিসার্চের অংশ হিসেবে উভয়ে মিলে একটি search algorithm (সার্চ অ্যালগরিদম) তৈরি করেন যেটির নামাঙ্কিত করা হয়েছিল BackRub (ব্যাকরাব)।
  • বহু চেষ্ঠার পরে তাঁরা উভয়ে যে অ্যালগরিদমটি গঠন করেছিলেন তার নাম দেন "পেজ রাঙ্ক" (PageRank)।<br>
  • অ্যালগরিদম বাস্তবায়নের পুরো এক বছর পরে, পেজ বুঝতে পেরেছিলেন যে তিনি ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ কিছু আবিষ্কার করেছেন কারণ এটি যে ফলাফলগুলি প্রদর্শন করছে তা অন্য যেকোনো সার্চ ইঞ্জিনের ফলাফলের চেয়ে অনেক বেশি ব্যাপ্ত।<br>
  • পরবর্তীতে, এই BackRub নামটির পরিবর্তে যে নামটি রাখা হয় তা হল গুগল (Google)।
ছবি:&nbsp;“ব্যাকরাব” (Back Rub)
ছবি: “ব্যাকরাব” (Back Rub)
  • গুগল শব্দটি গুগোল' (googol) থেকে উৎপন্ন হয়েছে যা একটি বিশেষ সংখ্যার নাম চিহ্নিত করে। সংখ্যাটা হলো : ১ এর পিঠে ১০০টা শূন্য বসালে যা হয় - তাই।
  • প্রশ্ন উঠতেই পারে যে কেন এই নাম নির্বাচন করেছিলেন ল্যারি আর সের্গেই? তাদের ওয়েবসাইট যে বিপুল পরিমাণ মানুষ ঘাঁটাঘাঁটি-অনুসন্ধান করবে ভবিষ্যতে - তার ইঙ্গিতেই তাঁরা এই নাম দিয়ে বোঝাতে চেয়েছিলেন বলে অনুমান করা যায় ।
  • ১৯৯৬ সালের সেপ্টেম্বরে প্রধানত একটি রিসার্চ প্রজেক্ট হিসেবে চালু করা হয়েছিল গুগল কে। বিভিন্ন কঠিন পরিস্থিতি ও চ্যালেঞ্জ মোকাবিলা করার পরে সফল হল এই প্রজেক্ট যা পরবর্তীকালে বিশ্বের জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন Google search নামে খ্যাতি লাভ করে। প্রাথমিক পর্যায়ে এটিকে Stanford university এর ওয়েবসাইটের থেকেই google.stanford.edu এবং z.stanford.edu ডোমেইনের মাধ্যমে চালু করা হয়েছিল। <br>

গুগলের বিবর্তন (Google's evolution):

  1. তবে পরবর্তীকালে ব্যবসায়িক ভেঞ্চার-এর অঙ্গ হিসেবে গুগলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯৯৭ সালে। Google.com ডোমেইন নামটি প্রথম বারের মত রেজিস্টার (register) করা হয় ১৫ সেপ্টেম্বর ১৯৯৭ সালে ।
  2. ৪ঠা সেপ্টেম্বর, ১৯৯৮ 'গুগল' (Google) আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর প্রতিষ্ঠার সম্পূর্ণ কৃতিত্ব যায় ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন কে।
ছবি: অমিত সিংগালে
ছবি: অমিত সিংগালে
  1. প্রায় তিন বছর কাজ করার পর, গুগল অ্যালগরিদম কোড অমিত সিংগালের কাছে হস্তান্তর হয়।
  1. অ্যালগরিদমে অমিত সিংগালের মূল সংযোজন ছিল এর মূল কাঠামোটি পুনর্লিখন করা, যাতে সার্চ ইঞ্জিন নতুন র্যাঙ্কিং মানদণ্ড আরও সহজে অন্তর্ভুক্ত করতে পারে। 
  2. এই অ্যালগরিদমের ফলেই আজ গুগল সার্চ ইঞ্জিন শীর্ষে এবং এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে গুগল প্রতিষ্ঠার মাত্র আট বছরের মাথায় Google শব্দটি বর্তমান কালে ক্রিয়াপদে পরিণত হয়ে গিয়েছে।<br>
&nbsp;ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন।
 ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন।

telegram channel Viral News on Telegram