পুরীর জগন্নাথ মন্দিরের ধাঁচেই এবার দিঘাতে তৈরি হবে জগন্নাথ মন্দির, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

Friday, December 17 2021, 2:29 pm
highlightKey Highlights

রাজ্যের বুকেই এবার দেখা মিলবে স্বয়ং জগন্নাথদেবের৷ পুরীর জগন্নাথমন্দিরের আদলেই দিঘাতে মন্দির তৈরীর উদ্যোগ নিল রাজ্য সরকার।


পুরীধামে অবস্থিত শ্রী শ্রী জগন্নাথদেবের মন্দিরে পুজো দেওয়ার অভিপ্রায় থাকে প্রায় সকল ভক্তেরই ; কিন্তু ইচ্ছে থাকলেই কি আর সব সময় উপায় হয় ? প্রধান অন্তরায় হয়ে দাঁড়ায় দূরত্ব, তাই রাজ্যের মধ্যেই এবার ভক্তরা দর্শন পাবেন জগন্নাথদেবের৷ পুরীর জগন্নাথমন্দিরের মতো করেই পূর্ব মেদিনীপুরের দিঘা সৈকতের ধারে গড়ে তোলা হবে জগন্নাথ মন্দির৷ ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে মন্দির গড়ার জন্য অর্থও বরাদ্দ করা হয়ে গিয়েছে৷

জগন্নাথ মন্দির নির্মাণ করার পরিকল্পনা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বৃহস্পতিবার কলকাতায় পুরসভা নির্বাচনের প্রচারে এসে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, "আমি আজই এই প্রকল্পের অর্থ বরাদ্দ করেছি। আমি চাই পুরীর মতোই জগন্নাথ মন্দির হোক দিঘায়। কালীঘাটে স্কাই–ওয়াক হচ্ছে। ২৫০ কোটি টাকার কাজ। দেখবেন হাজরা পার্কে কতগুলো দোকান তৈরি হয়েছে। কালীঘাটে স্কাইওয়াক করব বলে ওখানে যারা দোকানদার ছিল, তাঁদের আপাতত হাজরা পার্কের ভিতরে দোকান দিয়েছি। যখন স্কাইওয়াকটা হয়ে যাবে ওরা সেখানে দোকান পেয়ে যাবে।"

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মন্দির নির্মাণের ফলে দিঘায় পর্যটকের বিকাশ ঘটবে

জগন্নাথ মন্দির তৈরি হলে  রাজ্যের ভক্তরাই নয় বাইরে থেকেও বহু মানুষ মন্দির দর্শনে আসবে। এরফলে পর্যটনের বিকাশ হবে বলেও মনে করছেন মুখ্যমন্ত্রী। আর পর্যটকরা এসে পুজো দিলে এবং সেই স্থান থেকে নানান সামগ্রী কেনার ফলে অর্থের জোগানও বাড়বে এবং বহু মানুষের কর্মসংস্থান হবে যা বাংলাকে অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী করবে বলে মনে করছেন তিনি।

দিঘা
দিঘা

জগন্নাথ মন্দির নির্মাণের জন্য কত টাকা অনুমোদন করেছেন মুখ্যমন্ত্রী? 

দিঘাতে জগন্নাথ মন্দির নির্মাণের জন্য ইতিমধ্যেই ৮ কোটি টাকা দিয়ে উপযুক্ত জায়গা কিনে সেই জায়গা ঘেরার কাজ শুরু হয়ে গিয়েছে। এছাড়াও প্রায় ১২৮ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File