ফ্রি রেশনের মেয়াদ আরও ৪ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র

Friday, November 26 2021, 10:10 am
highlightKey Highlights

কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ফ্রি রেশনের মেয়াদ বাড়ানোর কথা জানালেন


অতিমারীর জেরে সাধারণ মানুষের আর্থিক অবনতির কথা চিন্তা করে সরকার বিনামূল্য রেশন ব্যবস্থা চালু করেছিলেন। বর্তমানে করোনার প্রকোপ অনেকটা কমে গেলেও এখনই সেই ব্যবস্থা তুলে দিতে নারাজ কেন্দ্র।

বিনামূল্যে রেশন দেওয়ার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র

কেন্দ্রীয় মন্ত্রিসভায় গত বুধবার আয়োজিত এক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন এই মুহূর্তে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে বিনামূল্যে রেশনের ব্যবস্থা বন্ধ করা হবে না বরং এর মেয়াদ আরও ৪ মাস বাড়িয়ে দেওয়া হল। এই সিদ্ধান্তের ফলে ২০২২ সালের মার্চ পর্যন্ত বিনামূল্যে প্রতি মাসে মাথাপিছু ৫ কেজি খাদ্য শস্য দেওয়া হবে।

বাড়ল মেয়াদ আরও ৪ মাস
বাড়ল মেয়াদ আরও ৪ মাস

গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় কী কী পাবেন সাধারণ মানুষ? 

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার পঞ্চম দফায় সাধারণ মানুষকে বিনামূল্যে খাদ্য শস্য দেওয়ার জন্য ৫৩৩৪৪.৫২ কোটি টাকা খরচ করবে। সবমিলিয়ে প্রায় ১৬৩ লাখ মেট্রিক টন খাদ্য শস্য দেওয়া হবে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এপ্রসঙ্গে একটি টুইট করে জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন দেশের প্রায় ৮০ কোটি মানুষ।

দেশবাসীকে ৫ কেজি করে গম বা চাল দেওয়া হবে 
দেশবাসীকে ৫ কেজি করে গম বা চাল দেওয়া হবে 

গত বুধবার আয়োজিত হওয়া ওই বৈঠকের পরে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী আরও জানান, "কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় যে খাদ্য পাওয়া যায় তার বাইরে এই রেশন দেওয়া হবে৷"

বিনামূল্যে রেশন ব্যবস্থা জারি রাখল মোদী সরকার
বিনামূল্যে রেশন ব্যবস্থা জারি রাখল মোদী সরকার

বিনামূল্যে রেশন দেওয়ার এই ব্যবস্থা বন্ধ না করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আগেই আর্জি জানিয়েছিল তৃণমূল। একাধিক বিরোধী দলও সুর তুলছিল। শেষ পর্যন্ত আরও ৪ মাসের জন্য ৮০ কোটি ভারতীয়কে বিনামূল্যে ৫ কেজি করে গম বা চাল দেওয়ার সিদ্ধান্ত বহাল রাখল মোদী সরকার।


telegram channel Viral News on Telegram