কিভাবে একটি ওয়েবসাইট তৈরী করে সেখান থেকেই আয় করা যায়| How to create and earn from a website?

Tuesday, December 21 2021, 9:15 am
highlightKey Highlights

প্রধানমন্ত্রীর 'ডিজিটাল ইন্ডিয়া' প্রকল্পকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে এখন আপনি ঘরে বসেই কাজ করতে পারেন। তারজন্য বানিয়ে ফেলুন নিজের একটি ওয়েবসাইট এবং সময়-সুযোগ বুঝে আয় করে ফেলুন।


"ওয়েবসাইট তৈরী করে আয় করা" - বর্তমান সময়কালে এটিকে অনেকেই স্মার্ট কেরিয়ার হিসেবে বেছে নিয়েছে। শুধুই স্মার্ট কেরিয়ার নয়, পাশাপাশি ওয়েবসাইট তৈরী করে অনলাইনে আয়ও করছে।

বর্তমানে ইন্টারনেট হল এমন একটি মাধ্যম, যা ছাড়া দুনিয়া প্রায় অচল। এবার এই ইন্টারেনেটের হাত ধরেই নিজেকে গোটা দুনিয়ার কাছে তুলে ধরতে চাইলে তৈরি করে ফেলুন নিজের একটি ওয়েবসাইট। 

World Wide Web
World Wide Web

ওয়েবসাইট কিভাবে তৈরী হয়? | How is a website built?

আপনি নিজেই নিজের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। একটি ওয়েবসাইট তৈরির আগে ডোমেইন (Domain), ওয়েব হোস্টিং (Hosting), ওয়েব সিকিউরিটি (Web Security), এস.ই.ও. (SEO) ইত্যাদি বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। 

ডোমেইন কী | What is Domain?

আপনি যদি ইন্টারনেটে আমাদের বাংলা ওয়েবসাইটে আসতে চান, তাহলে আপনাকে এটি www.bengalbyte.in ব্যবহার করে আসতে হবে। সহজ ভাবে বলতে গেলে, একটি ওয়েবসাইটের নাম, পরিচয় এবং ঠিকানা- এসবই হল ডোমেইন।

ডোমেইন-এর প্রকারভেদ
ডোমেইন-এর প্রকারভেদ

ওয়েব হোস্টিং কী |What is Web Hosting?

ওয়েব হোস্টিং-এর মাধ্যমে যেকোনো ব্লগ বা ওয়েবসাইটকে ইন্টারনেটের দুনিয়ায় প্রতিস্থাপন করা যায়। এই ওয়েব হোস্টিং মূলত চার প্রকারের - শেয়ার্ড হোস্টিং, ভার্চুয়াল প্রাইভেট সার্ভার, ডেডিকেটেড হোস্টিং, ক্লাউড হোস্টিং। 

ওয়েব হোস্টিং
ওয়েব হোস্টিং

এখন বিনামূল্যে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করা যায়। নিম্নে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করলে আপনি নিজেই নিজের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

  1. ওয়েবসাইট তৈরি করতে গেলে সর্বপ্রথম একটি ইমেইল অ্যাকাউন্টের প্রয়োজন।
  2. Blogger, WordPress, Jimdo, Weebly সহ বেশ কিছু সাইট রয়েছে যেখান থেকে বিনামূল্যে আপনি আপনার ওয়েবসাইট তৈরি করতে পারবেন। উল্লেখ্য, Blogger এবং WordPress এ দুটি সাইট থেকে ওয়েবসাইট তৈরি করা ভালো।
  3.   কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজারে গিয়ে www.blogger.com -এই ঠিকানায় যেতে হবে।<br>
  4. “Create your blog” লেখাটিতে ক্লিক করতে হবে। <br>
  5. ক্লিক করার পর এবার যেই পেজটিতে টাইটেল (Title) লেখাটি আসবে, সেখানে ওয়েবসাইটের টাইটেল বসাতে হবে।<br>
  6. টাইটেলের (Title) ঠিক নিচে এড্রেস (Address) নামে আরও একটি ফাঁকা ঘর থাকবে। সেখানে আপনি আপনার ব্লগের ঠিকানা লিখবেন। উদাহরণ স্বরূপ - www.bengalbyte.in<br>
  7. আপনার ব্লগের ঠিকানাটি সঠিক স্থানে লেখার পর যদি ঐ একই নাম অন্য কোনো ব্লগ না থাকে তবে, আপনার ব্লগ তৈরী হয়ে হবে। তা নাহলে, আপনাকে অন্য ঠিকানা ফের প্রদান করতে হবে।<br>
  8. ব্লগ তৈরী হলে পেজটি একবার রিফ্রেশ করুন।<br>
  9. Post, Earnings, Theme, Settings ইত্যাদি কিছু মেনু ওই সাইটেই হোম পেজের বাদীকে দেখতে পাবেন। <br>
  10. সেখান থেকে আপনি আপনার প্রয়োজন মত সাইটটিকে সুন্দরভাবে সাজাতে পারবেন।<br>

এই ১০ টি পদ্ধতি পরপর অবলম্বন করলে আপনি নিজের ওয়েবসাইট বা ব্লগ তৈরী করতে পারবেন। 

ওয়েবসাইট বা ব্লগ&nbsp;
ওয়েবসাইট বা ব্লগ 

ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন | How To Make Money From Website:

বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করুন | Earn money by displaying advertisements:

Adcash, Adsterra, Adsense ইত্যাদি নামে কিছু এড নেটওয়ার্ক রয়েছে। এই  ধরনের এডভার্টাইসমেন্ট নেটওয়ার্ক থেকে অনুমতি সাপেক্ষে তাদের বিজ্ঞাপন আপনার সাইটে দেখিয়ে আয় করতে পারবেন। ওয়েব থেকে টাকা আয় করবার একটি অন্যতম মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন প্রদান করা।

বিজ্ঞাপন&nbsp;
বিজ্ঞাপন 

ইমেইল অ্যাড্রেস সংগ্রহ করে আয় করুন | Make money by collecting email addresses

আমরা কমবেশি প্রায় সকলেই এ ব্যাপারে অবগত যে ওয়েব দুনিয়ায় এমন কিছু সাইট আছে যেগুলো থেকে আমরা মুভি, গান, ইমেজ ইত্যাদি ডাউনলোড করি, তখন সেখানে মেইল অ্যাড্রেস চাওয়া হয়। ইমেইল চাওয়ার কারণ হল তারা ভিজিটরদের ইমেইল অ্যাড্রেস সংরক্ষণ করে থাকে। এই ঠিকানাগুলি সংরক্ষণ করে তারা ইমেইল মার্কেটারদের কাছে বিক্রি করে এবং সেখান থেকে টাকা আয় করে।

ইমেইল অ্যাড্রেস সংগ্রহ করে আয় করুন
ইমেইল অ্যাড্রেস সংগ্রহ করে আয় করুন

পণ্য বিক্রি করে আয় করুন | Make money by selling products:

আপনার ওয়েবসাইট থেকে যদি পণ্য বিক্রি করা যায় তাহলে তা ভালোভাবে প্রচার করুন। এতে আপনার পণ্য বিক্রি হবে এবং সেখান থেকে ভালো আয়ও হবে।


telegram channel Viral News on Telegram