Cyber Crime | জোম্যাটো সুইগিতে খাবার অর্ডার করতে গিয়েও প্রতারণা! জানুন সাইবার ক্রাইমের শিকার হলে কী করবেন!
সাইবার প্রতারণার শিকার হলে কী করবেন কোথায় যাবেন জেনে নিলে বিপদে লাভ হবে আপনার।
বর্তমানে আমরা সকলেই অনলাইনে জিনিস পত্র কিনে থাকি। জামা কাপড় থেকে শুরু করে খাবার এমনকি ছোট বড় নানান আসবাব কেনার জন্যও অধিকাংশ মানুষই নির্ভর করেন নানা অনলাইন ই-কমার্স (E-Commerce) কোম্পানিগুলির ওপর। তবে প্রযুক্তি উন্নতির সঙ্গে বাড়ছে প্রতারণাও। অনলাইন মাধ্যমে কেনাকাটা করতে গিয়ে বা অনলাইন মাধ্যমে টাকা পাঠাতে গিয়ে প্রতি নিয়তই প্রতারণার ফাঁদে জড়িয়ে পড়েন অনেকে।
সাইবার ক্রাইম (Cyber Crime) কথাটার সঙ্গে আমরা পরিচিত হলেও এই বিপদে পড়লে কীভাবে মোকাবিলা করা যায় বা কোথায় কখন কোন পদক্ষেপ নেওয়া উচিত তা সম্পর্কে অনেকেই অবগত নন। সরকার, প্রশাসনের তরফ থেকে ব্যবস্থা থাকলেও অনেক ক্ষেত্রে সাইবার প্রতারণার শিকার হওয়ার পর কোথায় কী করবেন, কাকে জানাবেন, কোথায় গিয়ে রিপোর্ট করবেন, তা বুঝে উঠতেই অনেক দেরি করে ফেলেন। ফলে সাইবার প্রতারণার শিকার হলে কি করণীয় আসুন দেখে নিন।
কোথায় কীভাবে এফআইআর নথিভুক্ত করবেন? । Where and How to Register FIR?
সাইবার ক্রাইম তদন্তের জন্য একটি পৃথক টিম বা দফতর রয়েছে। যারা সাইবার প্রতারণা সংক্রান্ত সব মামলা তদন্ত করে। কোনও ব্যক্তি যদি থানায় অভিযোগ দায়ের করেন, তাহলে থানা থেকে সাইবার ক্রাইম টিমই সেই ঘটনার তদন্ত করবে। সাইবার প্রতারণার শিকার হলে আপনি আপনার এলাকার যে কোনও থানায় বা যে কোনও জায়গায় সাইবার ক্রাইমের এফআইআর (FIR) নথিভুক্ত করতে পারেন। যদি অভিযোগ নথিভুক্ত করেন, তাহলে পুলিশের কাছ থেকে ক্রাইম নম্বর (Crime Number) অবশ্যই নেবেন। এই ক্রাইম নম্বরটি মামলা এগিয়ে নিতে সাহায্য করবে। এছাড়াও সময়ে সময়ে তদন্তকারীর কাছ থেকে মামলার আপডেটও নেওয়া দরকার।
সাইবার ক্রাইমের অভিযোগ কীভাবে করবেন? । How to Report Cyber Crime?
যদি আপনি অনলাইনে কোনও প্রকার জালিয়াতির শিকার হন,তাহলে অভিযোগ দায়ের করার জন্য সরকারের হেল্পলাইন নম্বর ১৯৩০ এ ফোন করতে পারেন। এই নম্বরে কল করে আপনার বিবরণ এবং ইভেন্টের সময় সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে হবে। তার পরেই তদন্তকারীরা ঘটনাটি তদন্ত করবে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের হেল্পলাইন নম্বর । Union Home Ministry Helpline Number :
অনলাইন প্রতারণা বা সাইবার ক্রাইম প্রতিরোধ করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Union Home Ministry) একটি হেল্পলাইন নম্বর জারি করেছে। যেখানে আপনি আপনার সম্পূর্ণ প্রতারণার ঘটনা জানাতে পারেন এবং সেইমত ব্যবস্থা নেওয়া হবে। এই হেল্পলাইন নম্বর হলো - ১৫৫২৬০।
উল্লেখ্য, বর্তমানে নানানরকমের অনলাইন প্রতারণার ঘটনা চলছে। জামাকাপড় থেকে শুরু করে খাবারের জোম্যাটো (Zomato) সুইগি (Swiggy) এর ক্ষেত্রেও চলছে প্রতারণা। জানা গিয়েছে, এই অনলাইন মাধ্যমে খাবার অর্ডার দেওয়ার পরই অন্য অচেনা নম্বর থেকে ক্রেতার কাছে ফোন আসছে। ফোনের ওপার থেকে বলা হচ্ছে ব্যক্তি নাকি ওই অনলাইন ফুড ডেলিভারি কোম্পানির কাস্টোমার কেয়ার (Customer Care) থেকে বলছেন। আদৌ কিন্তু তা নয়। এরপর বলা হচ্ছে খাবারের অর্ডার নিশ্চিত করার জন্য একটি লিঙ্কে ক্রেতার কিছু তথ্য দিতে। কিন্তু সেই লিঙ্কে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার পরেই ক্রেতার ব্যাঙ্ক থেকে উধাও হয়ে যাচ্ছে টাকা। ইতিমধ্যেই এই নিয়ে সতর্ক করা হচ্ছে জন সাধারণকে। তবে কবে কীভাবে প্রতারণা হবে তা বলা মুশকিল, ফলে প্রতারণার শিকার হলে কী করা উচিত তা জেনে রাখা আবশ্যিক।