সিবিআই তদন্তে আপত্তি, ঝাড়খণ্ডের ধৃত তিন বিধায়কের আর্জি খারিজ করলো কলকাতা হাইকোর্ট

Thursday, August 4 2022, 1:49 pm
highlightKey Highlights

ঝাড়খণ্ডের ধৃত তিন বিধায়কের আর্জি বুধবার জরুরি ভিত্তিতে শুনেছিল হাই কোর্ট। আবেদন ছিল, অবিলম্বে সিআইডি তদন্তে স্থগিতাদেশ দেওয়া হোক।


নোট-কাণ্ডে ঝাড়খণ্ডের ধৃত তিন বিধায়কের আর্জি খারিজ করল কলকাতা হাই কোর্ট। গত সপ্তাহে ওই তিন বিধায়কের গাড়ি থেকে বিপুল পরিমাণে নগদ অর্থ উদ্ধারের ঘটনায় সিআইডি যে তদন্ত করছে, সেই তদন্তের ভার সিবিআই বা অন্য কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়ার আবেদন

গত বুধবার জরুরি ভিত্তিতে ঝাড়খণ্ডের ধৃত তিন বিধায়কের আর্জি শুনেছিল আদালত। কোর্টের কাছে তাঁদের আবেদন ছিল, অবিলম্বে সিআইডি তদন্তে স্থগিতাদেশ দেওয়া হোক। প্রয়োজনে সিবিআই বা অন্য কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়া হোক তদন্তভার। মামলাকারীদের দাবি, রাজনৈতিক ভাবে তদন্তকে প্রভাবিত করা হচ্ছে। ইতিমধ্যেই রাজনীতির রং লাগানো শুরু হয়ে গিয়েছে।

এফআইআরের কপিও দেওয়া হচ্ছে না। রাজ্য পুলিশের ওয়েবসাইটেও তা আপলোড করা হয়নি। মামলাকারীদের আইনজীবী সিদ্ধার্থ লুথরা এব‌ং অয়ন ভট্টাচার্যের বক্তব্য, হিসাব বহির্ভূত টাকা থাকায় কালো টাকা আইন এবং আয়কর আইনের আওতায় পদক্ষেপ করা হোক। সিআইডির এই ঘটনার তদন্ত করার কোনও অধিকার নেই।

এর প্রেক্ষিতে বৃহস্পতিবারের শুনানিতে সরকারি আইনজীবী আদালতকে জানান, অভিযুক্ত কখনওই ঠিক করে দিতে পারেন না, কোন তদন্তকারী সংস্থা তদন্ত করবে। সরকার পক্ষের সওয়ালের পর আদালতের পর্যবেক্ষণ, রাজনৈতিক নেতাদের মন্তব্যকে হাতিয়ার করে তদন্তভার হস্তান্তরের যে আবেদন করা হয়েছে, সেখানে পর্যাপ্ত যুক্তি নেই। বিচারপতি ভট্টাচার্যের নির্দেশ, ধৃত তিন কংগ্রেস বিধায়কের গাড়ি থেকে নগদ অর্থ উদ্ধারের তদন্ত করবে সিআইডি-ই। অন্য কোনও তদন্তকারী সংস্থার হাতে তদন্তভার তুলে দেওয়া হবে না। রাজ্য পুলিশের তদন্তে এখনই হস্তক্ষেপ করবে না আদালত।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File