'যুদ্ধের স্মৃতিচিহ্ন' ভার্জিনিয়ায় ১৩০ বছরের পুরোনো বাক্স উদ্ধার

Wednesday, January 5 2022, 12:00 pm
highlightKey Highlights

আমেরিকার ভার্জিনিয়ায় ১৩০ বছরের তামার বাক্স থেকে একে একে কি বেরিয়ে এল মাটির নিচ থেকে?


মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের একটি সংরক্ষণ দল কনফেডারেট যুদ্ধের স্মৃতিচিহ্ন সম্বলিত একটি বাক্স উদ্ধার করেছে। বিশেষজ্ঞদের মতে, বাক্সটি ১৩০ বছরেরও বেশি পুরোনো। উদ্ধার হওয়া এই বাক্সের মধ্যে আমেরিকান সিভিল ওয়ার (১৮৬১-১৯৬৫) বা মার্কিন গৃহযুদ্ধের সময়ের সংবাদপত্র, বই এবং গোলাবারুদ রয়েছে।

আমেরিকান সিভিল ওয়ার
আমেরিকান সিভিল ওয়ার

২০২১ সালে মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর বিক্ষোভের সময় স্মৃতিসৌধটি সরিয়ে ফেলা হয়। কনফেডারেট জেনারেল রবার্ট ই লি-এর মূর্তি অপসারণের কাজ শেষ করার সময় শ্রমিকরা ভার্জিনিয়ার রাজধানী রিচমন্ডে বাস্কটি আবিষ্কার করেছিলেন। 

জর্জ ফ্লয়েড
জর্জ ফ্লয়েড

বাক্সের ডকুমেন্টগুলো ভার্জিনিয়া লাইব্রেরি থেকে ধারণকৃত বলে মনে করা হচ্ছে। ১৮৭৭ সালে এই রেকর্ডগুলো সমাহিত করা হয়েছিল ও তাতে স্থানীয় বাসিন্দাদের রাখা ৬০টি বিষয়বস্তু রয়েছে।

বাক্সের বিষয়বস্তু এবং নকশা ঐতিহাসিক রেকর্ডের সাথে মিলে গেছে। ডকুমেন্টগুলো স্যাঁতসেঁতে হয়ে গেলেও প্রত্যাশার চেয়ে ভালো অবস্থায় রয়েছে। আমরা ভেবেছিলাম ডকুমেন্টগুলো হয়তো নষ্ট হয়ে গেছে, কিন্তু তা নয়। সবই দুর্দান্ত ভালো রয়েছে।

ভার্জিনিয়া ডিপার্টমেন্ট অফ হিস্টোরিক রিসোর্সের প্রধান সংরক্ষক কেট রিডগওয়ে

প্রায় ১৩০ বছর পর পাওয়া এইবাক্সটিতে বিশ্বযুদ্ধে গৃহযুদ্ধের যুগের বহু নিদর্শন রয়েছে। যার মধ্যে একটি কনফেডারেট পতাকাও রয়েছে যা বিখ্যাত বিচ্ছিন্নতাবাদী জেনারেল স্টোনওয়াল জ্যাকসনের মূল কবরের ওপরে বেড়ে ওঠা গাছ থেকে তৈরি করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া রয়েছে মিনি বল (গৃহযুদ্ধে ব্যবহৃত এক ধরনের বুলেট) এবং রিচমন্ড শহরের একটি মানচিত্র। এছাড়া রয়েছে আব্রাহাম লিঙ্কনের বিরল ছবি।


telegram channel Viral News on Telegram