খুব শীঘ্রই বাড়তি ২ প্রকল্পের সুবিধা নিয়ে শুরু হতে চলেছে "দুয়ারে সরকার"

Thursday, December 9 2021, 12:38 pm
highlightKey Highlights

জানুয়ারিতে ফের হবে 'দুয়ারে সরকার', তবে এবার থাকছে ১৮ নয় মোট ২০ টি প্রকল্পের পরিষেবা।


যেমনি কথা, তেমনি কাজ। বিধানসভা নির্বাচন ২০২১-এর কয়েকমাস আগে থেকেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর প্রতিশ্রুতি অনুযায়ী চালু করে দিয়েছেন দুয়ারে সরকার প্রকল্প। দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্পে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণ মূলক প্রকল্পের জন্য আবেদন করতে পারছেন রাজ্যবাসীরা। ইতিমধ্যে দুয়ারে সরকারের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হল লক্ষীর ভান্ডার।

শুধুমাত্র লক্ষ্মীর ভান্ডার নয়, দুয়ারে সরকারের ক্যাম্প থেকে কৃষক বন্ধু,  স্বাস্থ্য সাথী প্রকল্পের আবেদন‌ও করা যাচ্ছে। সাধারণ মানুষের কথা মাথায় রেখে ফের দুয়ারে সরকার শুরু হতে চলেছে আগামী জানুয়ারি (২০২২ সাল) মাস থেকে। 

দুয়ারে সরকার
দুয়ারে সরকার

উল্লেখ্য, পরবর্তী দুয়ারে সরকারের শিবিরে আর‌ও দুটি নতুন প্রকল্প অন্তর্ভুক্ত করতে চলেছে নবান্ন।

কোন দুটি প্রকল্প অন্তর্ভুক্ত হতে চলেছে দুয়ারে সরকারে: 

নবান্ন (NABANNA) ঘোষণা করেছে যে আগামী জানুয়ারিতে দুয়ারে সরকারের শিবিরে দুটি প্রকল্প অন্তর্ভুক্ত করতে চলেছে। কন্যাশ্রী, লক্ষীর ভান্ডার, খাদ্যসাথী, কৃষক বন্ধু, স্বাস্থ্যসাথী-সহ মোট ১৮ টি প্রকল্প এর সঙ্গেই এবার যুক্ত হচ্ছে আর‌ও দুটি প্রকল্প - 'মৎস্যজীবী ক্রেডিট কার্ড' এবং 'আর্টিজান ক্রেডিট কার্ড'। বঙ্গবাসীরা এই দুটি প্রকল্পের আবেদন দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই করতে পারবেন।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী
মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

আসন্ন নতুন দুই প্রকল্পের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (H. K. Dwivedi) সম্প্রতি বিভিন্ন জেলার জেলাশাসক এবং দপ্তরের প্রধানদের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন । ১৮ টি প্রকল্পের সাথে এবার দুয়ারে সরকারের সাথে এই দুটি প্রকল্প‌ও যুক্ত হল। যারা নাম নথিভুক্ত করবেন তারা শিবির থেকেই পেয়ে যাবেন এই দুটি কার্ড। অর্থাৎ আগামী জানুয়ারিতে দুয়ারে সরকারে দেওয়া হতে চলেছে ১৮ নয় মোট ২০ টি প্রকল্পের পরিষেবা।


telegram channel Viral News on Telegram