Healthy Heart: মাত্র ৩টি যোগাসনেই হৃদ্‌রোগের ঝুঁকি এড়ানো সম্ভব

Thursday, June 23 2022, 10:12 am
highlightKey Highlights

অনিয়মিত, অস্বাস্থ্যকর জীবনযাপন হৃদ্‌রোগের অন্যতম কারণ। কোন ৩টি যোগ ব্যায়ামে হৃদ্‌যন্ত্র ভাল থাকবে আসুন জেনে নিই।


শরীর ও মানসিক স্বাস্থ্য সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প কিছু নেই। চিকিৎসকদের মতে, হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও ব্যায়াম করা প্রয়োজন। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, শরীরচর্চা না করার অভ্যাসে হৃদ্‌রোগজনিত সমস্যা দেখা দেয়। 

হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতে এবং মানসিক চাপ কমাতে কোন রোজ কোন আসনগুলি করবেন?

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তার পর ধীরে ধীরে পা দুটো সামান্য ফাঁক করুন। এ বার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দুটো উপরের দিকে তুলুন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

পদহস্তাসন
পদহস্তাসন

পদহস্তাসন এর উপকারিতা:

ডায়াবেটিস, ক্ষুধামান্দ্য, পেটের অসুখ, অজীর্ণ, সায়েটিকা, স্মৃতিশক্তি হ্রাস, কোলাইটিস, পেটে মেদ, দৃষ্টিশক্তি ক্ষীণ, লম্বা হওয়ার প্রয়োজনে, সাইনাসাইটিস ইত্যাদিতে উপকারী।

ধনুরাসন:

পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর আগের ভঙ্গিতে ফিরে যান।

ধনুরাসন
ধনুরাসন

ধনুরাসন এর উপকারিতা:

ওজন হ্রাস, ম্যাসেজ লিভার, রক্ত পরিষ্কারকরণ, কিডনির স্বাস্থ্য, পিঠে ব্যথা নিরাময় এবং অলসতা কমাতে অত্যন্ত সহায়ক।

ভুজঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

ভুজঙ্গাসন
ভুজঙ্গাসন

ভুজঙ্গাসন এর উপকারিতা 

এই আসন নিয়মিত অভ্যাস করলে পিঠের হাড় মজবুত হয়। কোষ্ঠকাঠিন্য নিরাময় হয়, গ্যাসের সমস্যা দূর হয়। পেটের অতিরিক্ত চর্বি দূর হয় এবং হজমে উন্নতি হয়। ভুজঙ্গাসন করে কিডনি এবং লিভার সুস্থ থাকে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File