Zyber 365 | ব্যবসা শুরুর মাত্র ৩ মাসের মধ্যেই ১.২ বিলিয়ন লাভ! জানুন অন্যতম ভারতের সর্বকনিষ্ঠ ধনকুবের ২৭ বছরের পার্ল কাপুরের সাফল্যের কাহিনী!

Friday, February 16 2024, 11:22 am
highlightKey Highlights

ভারতের সর্বকনিষ্ঠ ধনকুবেরের তালিকায় নাম লেখালেন জাইবার ৩৬৫ কোম্পানির কর্ণধার পার্ল কাপুর। স্টার্ট আপ শুরু করার তিন মাসের মধ্যেই পার্ল কাপুরের সম্পত্তির পরিমাণ পৌঁছে গিয়েছে ১.১ বিলিয়ন মার্কিন ডলারে।


মাত্র ২৭ বছর বয়সেই ভারতের সর্বকনিষ্ঠ ধনকুবের (Youngest billionaire in India) এর তালিকায় নাম লেখালেন পার্ল কাপুর (Pearl Kapur)। সব থেকে বড় কথা, স্টার্ট আপ শুরু করার তিন মাসের মধ্যেই পার্ল কাপুরের সম্পত্তির পরিমাণ পৌঁছে গিয়েছে ১.১ বিলিয়ন মার্কিন ডলারে। ফলে বর্তমানে তিনিই দেশের সবচেয়ে তরুণ কোটিপতি হয়ে উঠেছেন। জেনে নেওয়া যাক পার্ল কাপুর ও তাঁর কোম্পানি জাইবার ৩৬৫ (Zyber 365) এর সাফল্যের কাহিনি (Success Story) সম্পর্কে।

ভারতের সর্বকনিষ্ঠ ধনকুবেরের তালিকায় নাম লেখালেন জাইবার ৩৬৫  কোম্পানির কর্ণধার পার্ল কাপুর
ভারতের সর্বকনিষ্ঠ ধনকুবেরের তালিকায় নাম লেখালেন জাইবার ৩৬৫ কোম্পানির কর্ণধার পার্ল কাপুর

১৯৯৭ সালের জন্মগ্রহণ করেন পার্ল কাপুর । পরবর্তীতে তিনি কুইন মেরি ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ইনভেস্টমেন্ট ব্যাংকিংয়ে এমএসসি শিক্ষা অর্জন করনে। তারপরেই পার্ল বেছে নেন ব্যবসায়িক জীবন। প্রথমে বিজনেস অ্যাডভাইজার হিসেবে কেরিয়ারের শুরু করেন তিনি। যে কোনো সফল ব্যবসায়ীকের ক্ষেত্রেই ব্যবসার রাস্তা শুরুতেই মসৃণ হয়না। বিকল্প ঘটেনি পার্ল কাপুরের সঙ্গেও। ২০২২ সালে ব্রিলিয়ান্ট টেকনোলজিস্ট প্রাইভেট লিমিটেড (Brilliant Technologists Private Limited) নামে একটি সংস্থা স্থাপন করেন। কিন্তু সেটির খুব বেশি অগ্রগতি হয়নি। তারপর ২০২৩-এ জাইবার ৩৬৫ (Zyber 365) কোম্পানিটি স্থাপন করেন পার্ল। ২০২৩ সালের মে মাসের ৩ তারিখে পার্ল কাপুর এবং সানি ভাঘেলা যৌথ উদ্যোগে জাইবার ৩৬৫ –এর ব্যবসাটি প্রকাশ্যে নিয়ে আসেন। বর্তমানে সানি ভাঘেলা কোম্পানিটির সিপিও-র পদে রয়েছেন। এছাড়াও কোম্পানিটির সিটিও এবং সিএফও পদে রয়েছেন সোনেশ্বর সিং ও সমীরাজ সিং।কোম্পানিটির মেজরিটি স্টেক হোল্ড করছেন পার্ল কাপুর। এই সংস্থার সদর দফতর ব্রিটেন হলেও পরিচালনা হয় ভারতের আহমেদাবাদ শহর থেকে। উল্লেখযোগ্যভাবে, সংস্থাটি স্থাপনের তিন মাসের মধ্যেই মাইল ফলক অর্জন করে! বলাই বাহুল্য, বর্তমানে দেশের বড়-বড় শিল্পপতিদের টেক্কা দিতে চলেছেন ২৭ বছরের এই যুবক পার্ল কাপুর ও তাঁর কোম্পানি জাইবার ৩৬৫।

জাইবার ৩৬৫ ও সাফল্য!

জাইবার ৩৬৫ একটি প্রমিনেন্ট ইন্ডিয়ান ব্লকচেন টেকনোলোজি এবং সাইবারসিকিওর এআই ইকোসিস্টেম ফার্ম। জাইবার ৩৬৫ –এর ব্যবসাটি উদ্ভাবনী ইভিএম কম্পিটেবল ওযেব ৩ লেয়ার প্রুফ অফ অথরিটি (PoA) সাসটেইনেবল চেনের জন্য বিশেষ খ্যাতি অর্জন করেছে। পরিবেশের উন্নতি এবং ইউনাইটেড নেশনস-এর সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস (SDG) –এর প্রতি কাপুরের লক্ষ্য ইতিমধ্যেই প্রশংসা পেয়েছে। কোম্পানিটি সম্প্রতি তাঁর সিরিজ এ ফান্ডিং শেষ করেছে। স্টার্ট-আপটির উন্নত ভবিষ্যতের সম্ভাবনাকে স্বীকৃতি প্রদান করে এই ফান্ডিং রাউন্ডটিতে জাইবার ৩৬৫ –এ ইন্টারন্যাশনাল কনগ্লোমারেট সংস্থা Sram & Mram Group –এর পক্ষ থেকে ৮.৩ শতাংশ বা ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। সাধারণভাবে সিরিজ ‘A’ হল একটি কোম্পানির প্রথম ইনস্টিটউশনাল ফান্ডিং রাউন্ড। ফান্ডিং রাউন্ডটিতে Sram & Mram Group –এর স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্টের দৌলতে জাইবার ৩৬৫ –এর স্টার্ট আপটির মোট ভ্যালুয়েশন হয়ে দাঁড়িয়েছে ১.২ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এই পরিমানটি প্রায় ৯৮৪০ কোটি রুপি।

জাইবার ৩৬৫ –এর স্টার্ট আপটির মোট ভ্যালুয়েশন হয়ে দাঁড়িয়েছে ১.২ বিলিয়ন মার্কিন ডলার
জাইবার ৩৬৫ –এর স্টার্ট আপটির মোট ভ্যালুয়েশন হয়ে দাঁড়িয়েছে ১.২ বিলিয়ন মার্কিন ডলার

জনপ্রিয় ওয়েব৩ (Web3) এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI)-নির্ভর ওএস (OS) স্টার্টআপ জাইবার ৩৬৫ -এর প্রতিষ্ঠাতা পার্ল কাপুর বর্তমানে এই কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO)। পার্ল কাপুরের মোট সম্পত্তির অঙ্ক গিয়ে পৌঁছেছে ১.১ বিলিয়ন মার্কিন ডলারে। স্টার্ট-আপ শুরু করার মাত্র তিন মাসের মধ্যে দুর্দান্ত সাফল্যের দরুণ ভারতের সর্বকনিষ্ঠ ধনকুবের (Youngest billionaire in India) হয়ে ওঠার খেতাব অর্জন করেছেন পার্ল কাপুর। এছাড়াও বর্তমানের অন্যতম খ্যাতনামা ভারতের সর্বকনিষ্ঠ ব্যবসায়ী (Youngest businessman in India) হিসাবেও পরিচিতি লাভ করেছেন পার্ল কাপুর। মাত্র তিন মাসেই তাঁর ব্যবসা দুর্দান্ত সাফল্য পেয়েছে। বর্তমানে পার্লের এই সংস্থাটি ভারত সহ সমগ্র এশিয়ার দ্রুততম ইউনিকর্ন স্ট্যাটাস অর্জনকারী কোম্পানি হয়ে উঠেছে। সাধারণভাবে, কোন স্টার্ট-আপ সংস্থার মূল্য ১ বিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক অতিক্রম করলে, তখন সেই কোম্পানিটিকে ইউনিকর্ন (unicorn) হিসাবে আখ্যায়িত করা হয়ে থাকে। বর্তমানে পার্ল কাপুরের এই সংস্থা ভারত সহ সমগ্র এশিয়ার দ্রুততম ইউনিকর্ন স্ট্যাটাস প্রাপ্ত কোম্পানি হয়ে উঠেছে। স্বাভাবিকভাবেই নতুন উদ্যোগপতিদের কাছে আইকন হয়ে উঠেছেন পার্ল। পাশাপাশি জাইবার ৩৬৫ স্টার্ট আপটি বর্তমানে ভারতের ইউনিকর্ন ল্যান্ডস্কেপে ১০৯  নম্বর স্থানে অবস্থান করছে। কোম্পানিটির হেডকোয়ার্টার ব্রিটেনে থাকলেও ভারতকে কোম্পানিটির কাজকর্মের কেন্দ্রীয় অংশ হিসাবে গড়ে তুলতে দৃঢ়প্রতিজ্ঞ ভারতের সর্বকনিষ্ঠ ব্যবসায়ী (Youngest businessman in India) এর মধ্যে অন্যতম পার্ল কাপুর।  

দেশের বড়-বড় শিল্পপতিদের টেক্কা দিতে চলেছেন ২৭ বছরের এই যুবক পার্ল কাপুর ও তাঁর কোম্পানি জাইবার ৩৬৫
দেশের বড়-বড় শিল্পপতিদের টেক্কা দিতে চলেছেন ২৭ বছরের এই যুবক পার্ল কাপুর ও তাঁর কোম্পানি জাইবার ৩৬৫

সাধারণ নাইন টু ফাইভ চাকরি করার চেয়ে নিজের ব্যবসা বা সংস্থা চালু করে সাফল্য ছুঁতে বর্তমানে অনেকেই স্টার্ট আপের রাস্তা বেছে নেন। আর এভাবেই ক্রমশ বাড়ছে দেশের ব্যবসায়িক মান। প্রযুক্তি ও বাণিজ্য জগতে ক্রমশ এগিয়ে চলেছে ভারত। বর্তমানে স্টার্ট আপ ব্যবসার ক্ষেত্রে দেখা যায় যুবদের অবদান। বয়স বা বাঁধাধরা জীবন পরিচালনার গন্ডি পেরিয়ে বাণিজ্য জগতে সাফল্য অর্জন করে ইতিহাস সৃষ্টি করছে যুব সমাজ। পাশাপাশি তাদের সাফল্যের কাহিনি (Success Story) অনুপ্রেরণা হয়ে উঠছে বাকিদের জন্য। 

পার্ল কাপুর ও জাইবার ৩৬৫ এর মতো  বাংলায় অনুপ্রেরণামূলক কাহিনী (Inspirational Stories In Bengali) সম্পর্কে আরও পড়তে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলBYTE-এ।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File