FIFA World Cup Qatar: কাতারে নিশ্চিত মেসি-রোনাল্ডো-নেইমার; সঙ্গে আর কে কে?

Wednesday, March 30 2022, 6:55 am
highlightKey Highlights

ফিফা বিশ্বকাপ ২০২২-এ এখনও পর্যন্ত ৩২টি দেশের মধ্যে ২৭টি দেশ চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী ১লা এপ্রিল বিশ্বকাপের ড্র হওয়ার আগে আরও দু’টি জায়গা নিশ্চিত হয়ে যাবে।


লিয়োনেল মেসির আর্জেন্টিনা এবং নেমারের ব্রাজিলের পরে উত্তর ম্যাসেডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপের ছাড়পত্র জোগাড় করে ফেলেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ। এখনও পর্যন্ত ৩২টি দেশের মধ্যে ২৭টি দেশ চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী শুক্রবার ১লা এপ্রিল বিশ্বকাপের ড্র হওয়ার আগে আরও দু’টি জায়গা নিশ্চিত হয়ে যাবে। বাকি তিনটি জায়গা ঠিক হবে জুনের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের ফলাফল অনুযায়ী। দু’টি আন্তঃমহাদেশীয় প্লে-অফ এবং স্কটল্যান্ড বা ইউক্রেন বা ওয়েলসের স্থগিত হয়ে যাওয়া ম্যাচ থেকে বাকি জায়গাগুলি পূরণ হয়ে যাবে।

ক্রিস্টিয়ানো রোনাল্ডো
ক্রিস্টিয়ানো রোনাল্ডো

বিশ্বকাপে খেলতে চলা ৩২টি দেশের মধ্যে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকার ৫টি, দক্ষিণ আমেরিকার ৪টি, উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে ৩টি, অস্ট্রেলিয়া-সহ এশিয়া থেকে ৪টি দেশ চূড়ান্ত থাকে। বাকি তিনটি জায়গায় জন্য প্লে-অফ খেলা হয়।

লিওনেল মেসি 
লিওনেল মেসি 

এখনও পর্যন্ত ইউরোপ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইৎজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল এবং স্কটল্যান্ড/ইউক্রেন/ওয়েলস।

নেইমার
নেইমার

আফ্রিকা থেকে সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো এবং টিউনিশিয়া। দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপে যাচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর, উরুগুয়ে এবং পেরু/কলম্বিয়া/চিলি।

এশিয়া (অস্ট্রেলিয়া-সহ) থেকে যাচ্ছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান, সৌদি আরব এবং অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরশাহী। উত্তর আমেরিকা থেকে কানাডা যোগ্যতা অর্জন করেছে। এ ছাড়া আমেরিকা, কোস্টারিকা এবং মেক্সিকো আন্তঃমহাদেশীয় ফাইনাল খেলবে। ওশিয়ানিয়া থেকে নিউজিল্যান্ড বনাম সলোমন আইল্যান্ড ম্যাচের বিজয়ী আন্তঃমহাদেশীয় ফাইনাল খেলবে।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File