ওমিক্রন আটকাতে কী কী খাবার খাবেন তা জেনে নিন

Wednesday, January 12 2022, 5:37 pm
highlightKey Highlights

ওমিক্রনে আক্রান্ত হলে কী খাবেন এবং কেন খাবেন? কী খেলে দ্রুত সুস্থ হয়ে উঠবেন? আসুন তা বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক


ওমিক্রনকে কী করে আটকানো যায়, সে কথা এখনও পরিষ্কার নয়। কিন্তু একটি বিষয় নিয়ে দ্বিমত নেই। শরীরের রোগ প্রতিরোধ শক্তি যত বেশি, এই ভাইরাস তত কম ক্ষতি করতে পারবে। তাই এই সময় আমাদের এমন খাবার খেতে হবে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  

ওমিক্রনের লক্ষণ দেখা দিলে এই খাবার কয়েকটি খেলে খুব দ্রুত নিউট্রিশন পাবেন

ইয়োগার্ট বা টকদই

ওমিক্রনে সংক্রমিত হলে সবচেয়ে ভালো পথ্য হল ইয়োগার্ট। এতে গলা নরম এবং ঠান্ডা থাকে। গলায় ভালো রাখতে টকদই খুবই উপকারী। এছাড়াও টকদই প্রোটিনে ভরপুর থাকে। যা খিদের অভাব পূরণ করে।

সুপ এবং সুরুয়া

ঠান্ডা লাগলে তা থেকে আরাম পাবার সহজ উপায় হলো সুপ এবং সুরুয়া। চিকিৎসকদের মতে সুপে অনেকগুলি ইলেক্ট্রোলাইট থাকে যা খেলে শরীর দ্রুত আত্তীকরণ করে নিতে পারে। সলিড কিছু না থাকার কারণে হজমে বেশি সময়ও লাগে না এবং এর পুষ্টিগুণ শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে দ্রুত ছড়িয়ে পড়ে ।

পাতাওয়ালা সবজি

চিকিৎসক মহল থেকে জানা গেছে যে এই ক্ষেত্রে পাতাওয়ালা সবজি সব সময় খুব বেশি কার্যকর হয়ে থাকে ।বাঁধাকপি, লেটুস, পালং, ফুলকপি, মেথি সাক, রাই শাক এবং অন্যান্য মরশুমি জুস এবং শাক খেতে পারেন।

প্রোটিন শেক

এই সময় সবসময় হালকা খাবার খাওয়া উচিত। এ কারণে তারা চাইলে প্রোটিন শেক খাওয়া যেতে পারে। প্রোটিন শেক তুলনায় হালকা হয় এবং এটি সেবন করলে গলায় চাপ পড়ে না এ কারণে নিজেদের পছন্দের প্রোটিন পাউডার দুধে অথবা জলে মিশিয়ে খেতে পারেন।

ইলেক্ট্রোলাইটওয়ালা ড্রিঙ্ক

অমিক্রন সংক্রমিতের জন্য লিকুইড পদার্থ সেবন করা অত্যন্ত জরুরি তা আগেই বলা হয়েছে। তাই এ ধরনের ড্রিংক পান করলে ইলেক্ট্রোলাইট পাওয়া যেতে পারে। বিশেষ করে যাদের দাঁত এবং বমির সমস্যা রয়েছে ইলেক্ট্রোলাইট শরীরে সোডিয়ামের মাত্রা নরমাল রাখে। 


telegram channel Viral News on Telegram