সিনিয়র সিটিজেনরা কবে থেকে পাবে রেলযাত্রায় ছাড়? Senior Citizen Concession

Sunday, December 5 2021, 10:07 am
highlightKey Highlights

বরিষ্ঠ সাধারণ নাগরিকরা রেল যাত্রার ক্ষেত্রে কবে থেকে ছাড় পাবেন, তা জানালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব


যে সমস্ত নাগরিকেরা রেলযাত্রায় ছাড় পেতেন, তাঁরা ফের কবে থেকে ছাড় পাবেন, তা নিয়ে  সংসদে উঠেছিল প্রশ্ন। সম্প্রতিএই প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। 

কারা পেতেন এই বিশেষ ছাড়? 

প্রসঙ্গত, ভারতীয় রেলের প্রায় সমস্ত ট্রেনেই অতিমারির পূর্বে বরিষ্ঠ সাধারণ নাগরিক অর্থাৎ ৬০ বছরের বেশি বয়সী পুরুষ এবং ৫৮ পেরনো মহিলাদের জন্য ৫০% ছাড় দেওয়া হত। যদিও বেশকিছু ট্রেনের ক্ষেত্রে এই ছাড় আবার আলাদা। রাজধানী, শতাব্দী সহ একাধিক ট্রেনে পুরুষদের ছাড়ের পরিমাণ ছিল ৪০% এবং মহিলাদের ক্ষেত্রে তা ৫০%। তবে সেই ছাড় অতিমারির সময়ে বাতিল করা হয়।

বরিষ্ঠ সাধারণ নাগরিকদের জন্য কী ফের চালু হবে রেল যাত্রায় ছাড়? 
বরিষ্ঠ সাধারণ নাগরিকদের জন্য কী ফের চালু হবে রেল যাত্রায় ছাড়? 

পুনরায় কী রেল যাত্রায় ছাড় দেওয়া হবে? 

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এ প্রসঙ্গে জানান, কেবল বরিষ্ঠ সাধারণ নাগরিকদের প্রদেয় ছাড়ই নয় রেলে যে সকল যাত্রীরা রেল যাত্রার ক্ষেত্রে ছাড় পেতেন তাঁদের সমস্ত ছাড়ই বাতিল করা হয়েছিল। কোনও ছাড়ই পুনর্বহালের সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাই সিনিয়র সিটিজেনরা যে ছাড় পেতেন তাও আর ফিরত আনা হচ্ছে না।

রেল পরিষেবা ফিরছে স্বাভাবিক ছন্দে
রেল পরিষেবা ফিরছে স্বাভাবিক ছন্দে

যেহেতু বর্তমানে অনেকটাই স্বাভাবিক হয়েছিল রেলের বাকি পরিষেবা, তাই অনেকেই ভেবেছিলেন এবার রেলে সিনিয়র সিটিজেনদের ছাড়ও পুনরায় চালু করা হবে। তবে সেই ভাবনা কার্যত অধরাই থেকে গেল। এখন এটাই দেখার যে ফের কবে চালু হবে রেলের এই বিশেষ ছাড়।


telegram channel Viral News on Telegram