গান্ধী না নেতাজি! ভারতীয় নোটে কার ছবি থাকবে? মামলা দায়ের হল হাইকোর্টে

Thursday, December 16 2021, 1:01 pm
highlightKey Highlights

তবে কি এবার ভারতীয় নোটে গান্ধীজির সাথে নেতাজিরও ছবি থাকবে? কি বলছে কেন্দ্র..


হরেন বাগচী নামে এক স্বাধীনতা সংগ্রামী সম্প্রতি ভারতীয় নোটে নেতাজি সুভাষচন্দ্র বোসের ছবি ছাপানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। রাজনৈতিক লড়াই তো নেহাতই তুচ্ছ একটি ব্যাপার, ১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর আজও যে দুই ব্যক্তিত্বকে নিয়ে আমাদের মধ্যে মাঝেমধ্যেই সমালোচনার ঝড় ওঠে,  তাঁরা হলেন মহাত্মা গান্ধী এবং নেতাজি সুভাষচন্দ্র বসু। অনেকের মতে, গান্ধীজীর জন্য আমাদের স্বাধীনতা কিছুটা পিছিয়ে গিয়েছিল। 

ভারতীয় মুদ্রা
ভারতীয় মুদ্রা

আবার অনেকে মনে করেন, নেতাজি সুভাষচন্দ্র বসু না থাকলে হয়তো আমাদের স্বাধীনতা এত সহজে পাওয়া যেত না। গান্ধীজী এবং নেতাজি দুজনেই ছিলেন কংগ্রেসের অপরিহার্য অঙ্গ। যদিও পরে মনোমালিন্যের জন্য কংগ্রেস ত্যাগ করেছিলেন নেতাজী এবং গড়ে তুলেছিলেন আজাদ হিন্দ ফৌজ।

আজাদ হিন্দ ফৌজ
আজাদ হিন্দ ফৌজ

পি আই এল এর হরেন বাগচী কলকাতা হাইকোর্টের কাছে জানতে চেয়েছেন, ভারতীয় টাকায় কেন নেতাজি সুভাষ চন্দ্র-এর মতন ব্যক্তিত্বের জায়গা হয়নি? কেন গান্ধীজির সাথে নেতাজির ছবি লাগানো যাবে না?

হরেন বাগচী আরও জানিয়েছেন, দেশের স্বাধীনতার জন্য নেতাজির আবেদনকে ভারত সরকার কেন কোনো গুরুত্ব দেননি, তাও তিনি জানতে চেয়েছেন। 

কলকাতা হাইকোর্ট 
কলকাতা হাইকোর্ট 

সোমবার অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর এই বিষয়ে হলফনামা জমা দেওয়ার জন্য সময় চেয়ে নেন। এই পরিপ্রেক্ষিতে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের একটি বেঞ্চ আট সপ্তাহের মধ্যে আবেদন জমা দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছেন। আগামী ২ মাসের মধ্যে কেন্দ্রকে উত্তর দিতে বলেছে হাইকোর্ট। ভবিষ্যতে ফলাফল কি হবে তার দিকে তাকিয়ে গোটা ভারতবর্ষ।


telegram channel Viral News on Telegram