দেশ

Varanasi-Kolkata Expressway | কলকাতা থেকে দিল্লি পৌঁছানো যাবে মাত্র ১৭ ঘন্টায়! বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের প্রস্তাবে অনুমোদন!

Varanasi-Kolkata Expressway | কলকাতা থেকে দিল্লি পৌঁছানো যাবে মাত্র ১৭ ঘন্টায়! বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের প্রস্তাবে অনুমোদন!
Key Highlights

কমতে চলেছে কলকাতা-দিল্লির দূরত্ব। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে ধরে অনায়াসেই কলকাতা থেকে ১৭ ঘন্টায় পৌঁছানো যাবে দিল্লিতে।

এবার কলকাতার আরও কাছে আসতে চলেছে দিল্লি (Delhi)। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে (Varanasi-Kolkata Expressway) ধরে কেবল ১৭ ঘন্টাতেই  কলকাতা থেকে পৌঁছানো যাবে দেশের রাজধানীতে।

সূত্রের খবর, কলকাতা- দিল্লির দূরত্ব কমাতে তৈরী হচ্ছে বারাণসী এক্সপ্রেসওয়ে। ইতিমধ্যেই এই এক্সপ্রেসওয়ের (Expressway) জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এর জন্য খরচ হবে প্রায় ৩০০০ কোটি টাকা। পরিকল্পনা মাফিক চললে আগামী ৩ বছর অর্থাৎ ২০২৬ সালের মধ্যেই এই এক্সপ্রেসওয়ের পরিষেবা পাওয়া যাবে বলে খবর। ইতিমধ্যেই, এই এক্সপ্রেসওয়ের জন্য প্রাথমিক স্তরে জমির সীমানা চিহ্নিত করা হয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত প্রকল্পের সবিস্তার রিপোর্ট আসেনি।

উল্লেখ্য,গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়ে (Greenfield Expressway) ধরে কলকাতা থেকে দিল্লির দূরত্ব ৬৯০ কিলোমিটার।  তবে কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ে সেই দূরত্ব কমিয়ে আনবে ৬১০ কিলোমিটারে। ফলে বাঁচবে ৬-৭ ঘণ্টা সময়ও। অর্থাৎ অর্ধেক হয়ে যাবে ভ্রমণের সময়। জানা গিয়েছে, বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে শুরু হবে চন্দৌলি (Chandauli) জেলার বারাণসী রিং রোড (Ring Road) থেকে যা মিলবে পশ্চিমবঙ্গের হাওড়া (Howrah) জেলার উলুবেড়িয়ার (Uluberia) কাছে জাতীয় সড়ক-১৬-র (NH-16) কাছে এসে।  বর্তমানে বারাণসী এবং কলকাতা যাতায়াতের জন্য সবথেকে বেশি ব্যবহার হয় জাতীয় সড়ক-১৯ (NH-19)।

প্রসঙ্গত,  সাধারণ মানুষের সময় ও খরচ বাঁচাতে বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের প্রস্তাব তোলা হয়েছিল। পরবর্তীকালে ২০২১ সালে সেপ্টেম্বর মাসে একটি সভায় এই প্রস্তাবকে অনুমোদন দেওয়া হয় কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক সচিবের সভাপতিত্বের (Union Secretary for Road Transport and Highways) তরফ থেকে।

কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ের রুটের অন্তর্গত শহরগুলির মধ্যে অন্যতম হল মোহানিয়া (Mohania), রোহতাস (Rohtas), সাসারাম (Sasaram), ঔরঙ্গাবাদ (Aurangabad), গয়া (Gaya), চাতরা (Chatra), হাজারিবাগ (Hazaribagh), রাঁচি (Ranchi), বোকারো (Bokaro), ধানবাদ (Dhanbad), রামগড় (Ramgarh), পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura), পশ্চিম মেদিনীপুর (West Midnapore), হুগলি (Hooghly) এবং হাওড়া।  এই এক্সপ্রেসওয়ে দ্বারা যেমন কলকাতা দিল্লির দূরত্ব কমবে তেমনই এক্সপ্রেসওয়েটি বিভিন্ন হাইওয়ের মাধ্যমে মূল শহরগুলির মধ্যে সংযোগ গড়ে তুলবে।