রাজ্য

Howrah Bridge-Tea Board Flyover | যানজট কমাতে হাওড়া ব্রিজ থেকে টি বোর্ড পর্যন্ত ফ্লাইওভার বানানোর প্রস্তাব!

Howrah Bridge-Tea Board Flyover | যানজট কমাতে হাওড়া ব্রিজ থেকে টি বোর্ড পর্যন্ত ফ্লাইওভার বানানোর প্রস্তাব!
Key Highlights

হাওড়া থেকে কলকাতা ঢুকতে যানজটের সমস্যা দৈনন্দিনের। এই সমস্যা মেটাতেই রাজ্য সরকারকে নয়া সেতু বানানোর প্রস্তাব দিল কলকাতা পুলিশ।

হাওড়া থেকে কলকাতায় যাতায়াতের সময় যাত্রীদের যানজটে পড়তে হয় প্রায় রোজ। হাওড়া ব্রিজ পেরিয়ে ব্র্যাবোর্ন রোড হয়ে ডালহৌসি আসতে গিয়ে হয়ে যায় নাজেহাল অবস্থা। তবে এই সমস্যার কথা মাথায় রেখেই হাওড়া ব্রিজ থেকে টি বোর্ড পর্যন্ত ফ্লাইওভার (Flyover) বানানোর প্রস্তাব দিল কলকাতা পুলিশ (Kolkata Police)।

সূত্রের খবর, ব্যস্ত সময় হাওড়া (Howrah) থেকে কলকাতা (Kolkata) আসতে বড়বাজার (Barabazar) ও ক্যানিং স্ট্রিটে (Canning Street) প্রায় ২০-২৫ মিনিট যানজট থাকে। টি বোর্ড পেরিয়ে গেলে কিছুটা শিথিল হয় পরিস্থিতি। মাঝে মাঝে যানজট পেরোতে লেগে যায় ১ ঘন্টাও। যার ফলে কলকাতা পুলিশের বক্তব্য, ফ্লাইওভার তৈরি হলে এই যানজট থেকে মুক্তি পাওয়া যাবে। গাড়ির গতি বৃদ্ধির সঙ্গে ক্যানিং স্ট্রিট ও ব্র্যাবোর্ন রোডে (Brabourne Road) গাড়ি দুর্ঘটনাও কমবে।

লালবাজারের (Lalbazar) শীর্ষকর্তাদের বৈঠকে এই যানজটের সমস্যার কথা উঠে আসার পরেই আলাপ আলোচনায় ফ্লাইওভার বানানোর প্রস্তাব উঠে আসে। প্রস্তাবে বলা হয়, ব্র্যাবোর্ন রোড ফ্লাইওভারকে সম্প্রসারণ করে টি বোর্ড (Tea Board) পর্যন্ত আনা হোক। তবে এই ফ্লাইওভার হবে কিনা তা সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

অন্যদিকে, ব্র্যাবোর্ন রোড ফ্লাইওভারের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে কলকাতা পোর্ট ট্রাস্ট (Kolkata Port Trust) যা আবার কেন্দ্রীয় সরকারের (Central Government) অধিনস্ত। ফলে রাজ্যের কাছে এই ফ্লাইওভারের জন্য আবেদন করলেও কেন্দ্রের অনুমতি ছাড়া কিছু করা যাবেনা। এছাড়াও কেন্দ্রের অনুমতি মিললেও, ব্র্যাবোর্ন রোড ফ্লাইওভার রেখে নতুন কোনও ফ্লাইওভার বানানো হবে, নাকি পুরোটাই ভেঙে নতুন করে ফ্লাইওভার তৈরি করা হবে সেটাও চিন্তার বিষয়

উল্লেখ্য, হাওড়া ব্রিজের কলকাতা প্রান্ত থেকে ডালহৌসি পৌঁছতে সময় লাগে প্রায় ২০ মিনিট। কিন্তু এই দূরত্ব কেবল ২ কিলোমিটার। যার ফলে এই রাস্তায় সর্বক্ষণই ট্র্যাফিকের সমস্যা দেখা যায়। কেবল হাওড়া ব্রিজ দিয়েই ঘণ্টায় ১০ থেকে ১৫ হাজার গাড়ি ঢোকে কলকাতায়। ফলে স্বাভাবিকভাবে ব্র্যাবোর্ন রোডে রাত পর্যন্ত যানজটের সমস্যা থাকে। এদিকে আবার একই সময়ে বড়বাজার, ক্যানিং স্ট্রিটে কেনা বেচা, মালপত্র নিয়ে যাওয়া-নিয়ে আসার ভিড়। ফলে প্রায়ই এই রাস্তায় যানজটের সমস্যার সঙ্গে লেগে থাকে দুর্ঘটনাও (Accident)। তবে হাওড়া ব্রিজ (Howrah Bridge) থেকে কলকাতা ঢোকার পর যানজটের মূল কারণ বড়বাজার থেকে ব্র্যাবোর্ন রোডে এসে পড়া ৫টি রাস্তা। ব্র্যাবোর্ন রোডের সেতু এসে নামে গণেশ মার্কেটের (Ganesh Market) সামনে, আর সেখান থেকেই শুরু হয় যানজট। কোনরকমভাবে আর্মেনিয়ান স্ট্রিট (Armenian Street) ও ইন্দ্রকুমার করণী স্ট্রিট (Indra Kumar Karnani Street) ক্রসিং পর করলেও ফাঁসতে হয় ক্যানিং স্ট্রিট ক্রসিংয়ে। এই রাস্তার যানজট থাকে টি-বোর্ড ক্রসিং পর্যন্ত। এরপর থেকেই কিছুটা স্থিতিশীল হয় যানজট। এই সমস্যা দৈনন্দিনের, যার ফলে গাড়ির যানজট মুক্ত করতে ও রাস্তায় দুর্ঘটনা কমাতে রাজ্য সরকারকে ফ্লাইওভারের প্রস্তাব দেয় কলকাতা পুলিশ। তবে এই প্রস্তাব রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার গ্রহণ করবে কিনা তা জানা যাবে সময়ের সঙ্গে।