KIFF 2022:কোভিডকালীন মহামারীতে ৫০ শতাংশ দর্শকাসন নিয়ে ভার্চুয়াল উদ্বোধন

Thursday, January 6 2022, 12:11 pm
highlightKey Highlights

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ৭ই জানুয়ারি, ২০২২ (শুক্রবার) থেকে সাত দিনের জন্য শুরু হতে চলেছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।


রাজ্যে করোনার সংক্রমণ বাড়লেও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (Kolkata International Film Festival) আয়োজিত হবে নির্ধারিত সূচি মেনেই। কঠোর কোভিড বিধি (Covid Protocol) মেনে ৭ জানুয়ারি, শুক্রবার থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ।

মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রী 
মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রী 

করোনা কারণে চলতি বছরে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের বদলে নবান্ন সভাঘর থেকেই বিকেল ৪টের সময় মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি উদ্বোধন করবেন ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। এই উৎসবের দায়িত্বে থাকা চেয়ার পার্সন রাজ চক্রবর্তী একটি সংবাদমাধ্যমকে এই খবর জানিয়েছেন। 

আনন্দ করুন, কিন্তু মাস্ক পড়তে ভুলবেন না
আনন্দ করুন, কিন্তু মাস্ক পড়তে ভুলবেন না

গত মঙ্গলবার ৪ঠা জানুয়ারি, ২০২২ শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীর সেই নির্দেশই বহাল থাকল। এ দিন সাংবাদিক বৈঠকে বিধায়ক-পরিচালক না থাকতে পারলেও উপস্থিত ছিলেন তথ্য ও সংস্কৃতি দফতরের মন্ত্রী ইন্দ্রনীল সেন, একই দফতরের সাধারণ সম্পাদক শান্তনু বসু, প্রচার কমিটিরপক্ষ থেকে অনন্যা চট্টোপাধ্যায়, নন্দনের পক্ষ থেকে মিত্র চট্টোপাধ্যায়, পরিচালন কমিটির নৈরাঞ্জন চট্টোপাধ্যায়। ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়, হরনাথ চক্রবর্তী। এই উৎসব চলবে আগামী ১৪ই জানুয়ারি পর্যন্ত।

সত্যজিৎ রায় 
সত্যজিৎ রায় 

উদ্বোধনের দিন হাতেগোনা কিছু অতিথির উপস্থিত থাকার কথা। তবে তাঁদের নাম এখনও ঘোষিত হয়নি। প্রসঙ্গত, এ বছর শতবর্ষে পা রেখেছেন তিন বিখ্যাত ব্যক্তিত্ব - সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জ্যাঁসো। তাঁরাই এ বারের উৎসবের প্রধান মুখ। এঁদের পাশাপাশি বিশেষ ভাবে সম্মানিত হবেন বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জিন পল বেলমন্ড, জিন ক্লড ক্যারিয়ার, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্রা ভাবে। এ বছর উৎসবের দেশ হল ফিনল্যান্ড। দেখানো হবে সে দেশের ৬টি ছবি।

নন্দন প্রেক্ষাগৃহ 
নন্দন প্রেক্ষাগৃহ 

নবান্নের ঘোষণা, নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র-ওকাকুরা ভবন, নজরুল তীর্থ সহ শহরের মোট ১০টি প্রেক্ষাগৃহ সাত দিন ধরে প্রদর্শিত হবে নানা ধরনের ছবি। ৫০ শতাংশ দর্শক নিয়ে মোট ২০০টি শো-এর ব্যবস্থা করা হয়েছে এই উৎসবে। আর থাকবে নানা ধরনের প্রদর্শনী, আলোচনা সভা, সিনে আড্ডা। 


telegram channel Viral News on Telegram