IPL 2022 Final: অভিষেকেই বাজিমাত, নয়া নজির স্পর্শ করল GT

Monday, May 30 2022, 10:08 am
highlightKey Highlights

একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে ছিল রবিবারের ম্যাচ। এই ম্যাচ জিতে ভারতীয় অধিনায়কদের এলিট তালিকায় উঠে এলেন হার্দিক পান্ডিয়া। চতুর্থ ভারতীয় অধিনায়ক হিসেবে হার্দিক এই ট্রফি জিতলেন।


রাজস্থান রয়্যালসকে হারিয়ে নজির স্পর্শ করল GT - গুজরাট টাইটানস। উদ্বোধনী সংস্করণেই ২০০৮ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান। তার ১৪ বছর পর সেই নজিরই ছুঁয়ে ফেলল টাইটানস। অভিষেক আইপিএলে তারাও চ্যাম্পিয়ন হল।

এই মরশুমে প্রথম বার আইপিএলে অংশ নিয়েছিল টাইটানস। তবে রাজস্থানের চেয়ে টাইটানসের কৃতিত্ব নিঃসন্দেহে কিছুটা হলেও বেশি। টুর্নামেন্টের প্রথম বছর কোনও না কোনও টিম অভিষেকেই চ্যাম্পিয়ন হবে, এটাই স্বাভাবিক ছিল। তবে আইপিএলের ১৫তম সংস্করণে এসে অভিষেকেই যে ভাবে পুরনো ৮টি হেভিওয়েট দলের সঙ্গে লড়াই করে চ্যাম্পিয়ন হয়েছে টাইটানস, সেটা বেশ লক্ষণীয়।

গত রবিবার, ২৯শে মে ২০২২ আইপিএলের মেগা ফাইনালে গুজরাট মুখোমুখি হয়েছিল রাজস্থান রয়্যালসের। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে হার্দিকের দাপটে নির্দিষ্ট ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে রাজস্থান করে মাত্র ১৩০ রান। তাদের হয়ে সর্বোচ্চ রান জোস বাটলারের। ৩৫ বলে ৩৯ করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ জয়স্বী জয়সওয়ালের। তিনি ১৬ বলে ২২ করেন। বাকিরা কেউ ২০ রানের গণ্ডিই টপকাতে পারেননি। টাইটানসের হার্দিক নেন ৩ উইকেট। ২ উইকেট নিয়েছেনসাই কিশোর। ১৯ বলে অপরাজিত ৩২ রান করেন ডেভিড মিলার। ৭ উইকেট ম্যাচ জিতে অভিষেক আইপিএলেই ইতিহাস গড়লেন হার্দিক পাণ্ডিয়ারা।

প্রতিটা বলে পান্ডিয়া বোলারের সঙ্গে কথা বলে, এরফলে বোলারের মনোবল বাড়ে। এই মরশুমে পান্ডিয়ার মত নেতা দেখিনি।

মহম্মদ কাইফ

ক্রীড়া বিশেষজ্ঞদের মতে, প্রতি আইপিএল থেকেই কয়েকজন নতুন প্রতিভা জন্ম নেয়। এরপর অনেকে ডালপালা বিস্তার করে। তবে এই প্রথমবার আইপিএল এক নতুন নেতার জন্ম দিল। যে শুধু গুজরাত টাইটান্সে নিজেকে সীমিত রাখবে না। টিম ইন্ডিয়া থেকে রোহিত যুগ শেষ হলে সীমিত ওভারে পরবর্তী নেতা হার্দিক হতেই পারেন।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File