ঢাকে পড়লো কাঠি, স্থানীয় শিল্পীদের হাতের জাদুতেই মেক্সিকোর ‘ম্যাডক্স স্কোয়ারে' দেবীদুর্গার আগমন

Thursday, September 1 2022, 11:16 am
highlightKey Highlights

গতবছর কলকাতার দুর্গাপুজো ইউনেস্কের স্বীকৃতি পেয়েছে। এই আবহে আজ কলকাতায় এই দুর্গাপুজো নিয়ে একটি শোভাযাত্রার আয়োজন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


কেবল কলকাতাতেই নয় দিল্লি, মুম্বইয়ের মতো শহরে বসবাসরত বাঙালিরা নিজেদের মতো আয়োজন করে দূর্গাপূজা করেন। ইউরোপ, আমেরিকাতেও দুর্গাপুজো হয়ে থাকে। তবে মেক্সিকোতে দুর্গাপুজো? হয়ত কলকাতার অনেক বাঙালি এই বিষয়ে কিছু শোনেননি... জানেন না। তবে মেক্সিকোতেও দুর্গাপুজো হয়। এবং তা হয় মেক্সিকোর গুয়াদালাহারা শহরে।

পুজো আয়েজকদের দাবি, গোটা মেক্সিকোতে এই দুর্গাপুজো বৃহত্তম। ২০১৬ সাল থেকে এই দুর্গাপুজো অনুষ্ঠিত হয়ে চলেছে। ২০১৭ সালে প্রথমবার প্রতিমা তৈরি করে মাতৃ আরাধনা শুরু হয়। তবে এই প্রতিমা কিন্তু ভারত থেকে যায় না। বরং, এটি তৈরি করেন মেক্সিকান সিরামিক শিল্পীরা।

গুয়াদালাজারা মেট্রোপলিটন এলাকার কাছে টোনালা একটি শহর আছে। এটিকে মেক্সিকোর কুমোরটুলি বলা না গেলেও এই শহরটি বিখ্যাত মৃৎশিল্প এবং সিরামিক কাজের জন্য। এই শহরের শিল্পীরাই ২০১৭ সালে দেবী দুর্গার প্রতিমা তৈরি করেছিলেন গুয়াদালাহারা দুর্গাপূজা কমিটির আর্জিতে। তখন থেকে তাঁরাই দেবী প্রতিমা তৈরি করে আসছেন। 

Trending Updates

পুজোর দিনগুলিতে দেবী আরাধনার পাশাপাশি শিশুদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করা হয়। সঙ্গে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানও বেশ অভিনব। এখানে মেক্সিকান শিল্পীরা ভারতীয় নৃত্য পরিবেশন করেন। ভারতীয় সঙ্গীতও পরিবেশিত হয় এই অনুষ্ঠানে। সঙ্গে ভারতীয় খাবারের মেলা বসে। ডান্ডিয়া নাচের পাশাপাশি সন্ধ্যারতি এবং সিঁদুর খেলাও হয়। ঠিক যেন ‘ম্যাডক্স স্কোয়ারে’র মেক্সিকান সংস্করণ।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File