করোনাকালেও ফিট এবং শরীরকে সুস্থ রাখতে বাড়িতেই করুন শরীরচর্চা

Wednesday, November 17 2021, 4:29 pm
highlightKey Highlights

করোনা পর্বে অত্যন্ত প্রয়োজন শরীরকে সুস্থ এবং সতেজ রাখা, আর নিয়মিত শরীরচর্চা হলো সুস্থ থাকার অন্যতম মাধ্যম ।অতিমারীর জেরে জিম বন্ধ থাকায় বাড়িতেই করুন শরীরচর্চা


বাড়িতে থেকেই করা যেতে পারে সহজ তিন ধরনের শরীরচর্চা

করোনাকালে বহু মানুষ দীর্ঘদিন গৃহবন্দি। অন্যদিকে জিম, পার্ক, সুইমিং পুল সমস্ত কিছু বন্ধ থাকায় বাড়িতে বসে বাড়ছে মেদ। কিন্তু করোনা পর্বে অত্যন্ত প্রয়োজন শরীরকে সুস্থ রাখা। বিশেষজ্ঞদের মতে বাড়িতে থেকেই সহজ তিন ধরনের শরীরচর্চা করা যেতে পারে, যা মানবদেহের সুস্থতার জন্য অতি প্রয়োজনীয় ।

বাড়িতে থেকেই নিয়মিত করুন শরীরচর্চা
বাড়িতে থেকেই নিয়মিত করুন শরীরচর্চা

নিম্নে উল্লেখ করা হল তিন প্রকার সহজ শরীরচর্চার নামসহ বিস্তারিত তথ্য :

  1. ল্যাটেরাল লাঞ্জেস 
  2. জাম্প স্কোয়াট<br>
  3. ডলফিন ফোরআর্ম প্ল্যাঙ্ক
ল্যাটেরাল লাঞ্জেস : 

এই ব্যায়াম মূলত শরীরের নিম্নভাগের জন্য উপকারী যার প্রভাব সরাসরি পিঠ থেকে পা পর্যন্ত পড়বে। প্রতিদিন এই ব্যায়াম করলে শরীরের ভারসাম্য বজায় থাকবে।

ল্যাটেরাল লাঞ্জেস
ল্যাটেরাল লাঞ্জেস

এই ব্যায়ামের জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়াতে হবে। তারপর ডান পা ধীরে ধীরে নীচু করে পাশে নিয়ে যেতে হবে। ডান হাঁটুকে নীচু করে ঝুঁকতে হবে। কয়েক মিনিট এভাবে থাকার পর অন্য পায়েও ঠিক একই পদ্ধতি অনুসরণ করতে হবে। 

জাম্প স্কোয়াট:

পায়ের পাশাপাশি এই ব্যায়াম টি গোটা শরীরের পেশিগুলিকে শক্তিশালী করতে সাহায্য করে। তাই বিশেষজ্ঞরা প্রত্যহ এই ব্যায়াম করার পরামর্শ দিচ্ছেন ।

জাম্প স্কোয়াট
জাম্প স্কোয়াট

প্রথমে একটা জায়গায় দাঁড়াতে হবে। এরপর সামান্য নীচু হয়ে চেয়ারে বসার মতো পোজে থাকতে হবে। এই অবস্থায় উঠে দাঁড়ানোর চেষ্টা করতে হবে। ধীরে ধীরে একই পদ্ধতিতে পায়ের উপর চাপ দিয়ে লাফাতে হবে।

ডলফিন ফোরআর্ম প্ল্যাঙ্ক:

প্ল্যাঙ্ক সারা শরীরের জন্য উপকারী। সারা শরীরকে ফিট রাখতে এবং পেশি শক্তিশালী করতে সাহায্য় করে। প্রতিদিন ৫ মিনিট এই ব্যায়াম করার উপদেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা।  এই ব্যায়াম হাতের ব্যথা কমাতে এবং মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

ডলফিন ফোরআর্ম প্ল্যাঙ্ক
ডলফিন ফোরআর্ম প্ল্যাঙ্ক

পুশ আপের পোজে একটি মাদুরের উপর থাকতে হবে। এরপর কনুইকে রাখতে হবে ওই মাদুরের উপর। শরীরের নিম্নভাগকে উঁচু করে মাথা নীচু করতে হবে।


telegram channel Viral News on Telegram