Shraddha Walker murder case: শ্রদ্ধা হত্যাকাণ্ডের তদন্তে আফতাবের পলিগ্রাফ পরীক্ষা সম্পন্ন!

Saturday, November 26 2022, 7:41 am
highlightKey Highlights

আদালতের নির্দেশে আফতাবের পলিগ্রাফ পরীক্ষা সম্পন্ন। শ্রদ্ধা হত্যাকাণ্ডের তদন্তে নেমে আফতাবের নার্কো এবং পলিগ্রাফ পরীক্ষার অনুমতি চেয়েছিল দিল্লি পুলিশ।


আফতাব পুনাওয়ালা, যিনি তার লিভ-ইন পার্টনার শ্রদ্ধা ওয়াকারকে ৩৫টি  টুকরো করে শ্বাসরোধ করে নৃশংসভাবে হত্যা করেছিলেন।  তদন্তের সুবিধার জন্য গত শুক্রবার আফতাবেরই একটি পলিগ্রাফ বা পলিগ্রাফ পরীক্ষা করেছিলেন বিশেষজ্ঞরা। নয়াদিল্লির ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরিতে (FSL) প্রায় আট ঘণ্টা ধরে এই পলিগ্রাফ পরীক্ষা হয়েছে। 

Aftab Poonawala watched Dexter, who dated another woman, cut him into 35 pieces
Aftab Poonawala watched Dexter, who dated another woman, cut him into 35 pieces

একটি সূত্র জানিয়েছে যে আফতাব পুনাওয়ালাকে কেস সম্পর্কে বিশদ জিজ্ঞাসা করা হয়েছিল এবং শ্রদ্ধা ওয়াকারকে কী কারণে তাকে হত্যা করা হয়েছিল। আফতাব পুনাওয়ালাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে এটি একটি পরিকল্পিত ঘটনা নাকি তিনি আদালতে দাবি করা রাগের কারণে এটি করেছেন কিনা।

এদিকে, পুলিশ আফতাব পুনাওয়ালার ভাড়া করা ফ্ল্যাট থেকে পাঁচটি ছুরি উদ্ধার করেছে যেখানে তিনি শ্রদ্ধা ওয়াকারকে হত্যা করেছিলেন কিন্তু তার মৃতদেহ দেখতে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করতে পারেনি। পুলিশ বিভাগ সূত্রে জানা গেছে, উদ্ধারকৃত ছুরিগুলো অপরাধ সংঘটনে ব্যবহার করা হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য এফএসএলে পাঠানো হয়েছে।

পলিগ্রাফ টেস্ট কি? | What is a Polygraph test?

একটি পলিগ্রাফ পরীক্ষা - যা একটি মিথ্যা সনাক্তকারী পরীক্ষা হিসাবে পরিচিত - একটি মেশিন যা একজন ব্যক্তির শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া পরিমাপ করে যখন তারা প্রশ্নের উত্তর দেয়। আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন (APA) অনুসারে, পলিগ্রাফ পরীক্ষা একজন ব্যক্তির "হার্ট রেট/ব্লাড প্রেসার, শ্বাস-প্রশ্বাস এবং ত্বকের পরিবাহিতা" পরিমাপ করে।

মিথ্যা আবিষ্কারক (পলিগ্রাফ) কীভাবে কাজ করে? | How does a polygraph work?

যখন একজন ব্যক্তির পলিগ্রাফ পরীক্ষা হয়, তখন তার সাথে চার থেকে ছয়টি সেন্সর সংযুক্ত থাকে। একটি পলিগ্রাফ হল একটি মেশিন যেখানে সেন্সর থেকে একাধিক ("পলি") সংকেতগুলি চলন্ত কাগজের একটি স্ট্রিপে ("গ্রাফ") রেকর্ড করা হয়। সেন্সর সাধারণত রেকর্ড করে:

  1. ব্যক্তির শ্বাসের হার 
  2. ব্যক্তির নাড়ি 
  3. ব্যক্তির রক্তচাপ  
  4. ব্যক্তির ঘাম 
  5. কখনও কখনও একটি পলিগ্রাফ বাহু এবং পায়ের নড়াচড়ার মতো জিনিসগুলিও রেকর্ড করে।

পলিগ্রাফ পরীক্ষা শুরু হলে, প্রশ্নকর্তা ব্যক্তির সংকেতের জন্য আদর্শ স্থাপনের জন্য তিন বা চারটি সহজ প্রশ্ন জিজ্ঞাসা করেন। তারপর পলিগ্রাফের মাধ্যমে পরীক্ষা করা আসল প্রশ্নগুলো করা হয়। প্রশ্ন করার সময়, ব্যক্তির সমস্ত সংকেত চলন্ত কাগজে রেকর্ড করা হয়।

পরীক্ষার সময় এবং পরে উভয় ক্ষেত্রেই, একজন পলিগ্রাফ পরীক্ষক গ্রাফগুলি দেখতে পারেন এবং দেখতে পারেন যে কোনও প্রশ্নে গুরুত্বপূর্ণ লক্ষণগুলি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে কিনা। সাধারণভাবে, একটি উল্লেখযোগ্য পরিবর্তন (যেমন দ্রুত হৃদস্পন্দন, উচ্চ রক্তচাপ এবং বর্ধিত ঘাম) নির্দেশ করে যে ব্যক্তি মিথ্যা বলছে।

পলিগ্রাফ বা মিথ্যা আবিষ্কারক পরীক্ষা কতটা সঠিক? | How accurate is the polygraph or lie detector test?

পলিগ্রাফ পরীক্ষার আনুমানিক নির্ভুলতা ৮৭ শতাংশে দাঁড়িয়েছে।

মিথ্যা সনাক্তকারীরা কি কখনো ভুল হয়? | Are lie detectors ever wrong?

ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের মতে, এমন প্রমাণ রয়েছে যে মিথ্যা আবিষ্কারক ফলাফল মিথ্যা হতে পারে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File