বঙ্গবিভূষণের পুরস্কারের অর্থ লিভার ফাউন্ডেশনে দান নোবেলজয়ী অভিজিতের

Tuesday, July 26 2022, 3:14 pm
highlightKey Highlights

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মায়ের হাতে বঙ্গবিভূষণ স্মারক দেন মুখ্যমন্ত্রী। পুরস্কারমূল্য লিভার ফাউন্ডেশনকে দেওয়ার কথা ঘোষণা নির্মলাদেবীর।


নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে রাজ্য সরকার বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করেছে। তবে তিনি কর্মসূত্রে আমেরিকায় রয়েছেন বলে সোমবার অনুষ্ঠান মঞ্চে উপস্থিত থাকতে পারেননি। সম্মান গ্রহণ করতে নজরুল মঞ্চে উপস্থিত হয়েছিলেন অভিজিতের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়।

রাজ্য সরকার বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে, সম্মান গ্রহণ করলেন তাঁর মা নির্মলা দেবী

মঞ্চে একেবারে সামনের সারিতে বসেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়কের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। নাম ঘোষণার পর তাঁর দিকে এগিয়ে গিয়ে গলায় উত্তরীয় দিয়ে সম্মান প্রদান করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্মানদক্ষিণার চেক হাতে তুলে দিয়ে নির্মলাদেবীর পায়ে হাত দিয়ে প্রণামও করেন মুখ্যমন্ত্রী।

সম্মান পাবার পর নির্মলাদেবী বললেন, ‘‘আমার ছেলেকে যে সম্মান জানানো হল, তাতে আমি অত্যন্ত গর্বিত। গর্বিত অভিজিৎও। আমরা মনে করি, এটা মমতাদির ভালবাসার প্রতীক। তিনি অভিজিৎকে খুব ভালবাসেন। অভিজিৎ এই দেশকে খুব ভালবাসে।’’

অভিজিৎকে দেওয়া বঙ্গবিভূষণ সম্মান প্রসঙ্গে নির্মলাদেবী বলেন, ‘‘মমতাদি এই যে সম্মান দিলেন, এটাই যথেষ্ট। এর সঙ্গে সম্মানদক্ষিণা দেওয়ার দরকার ছিল না। অভিজিৎ আমাকে বলল, বাংলার মানুষের কাজে লাগবে এমন সংস্থাকে এই অর্থ দান করতে। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি, টাকাটা লিভার ফাউন্ডেশনকে দেব।’’




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File