বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পঠনপাঠনের ক্ষেত্রে বিশেষ সুবিধা ঘোষণা করলো রাজ্য সরকার, Special benefits for special children

Monday, December 6 2021, 5:29 am
highlightKey Highlights

স্কুলে ভর্তি এবং পড়াশোনা সংক্রান্ত বিষয়ে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য কিছু বিশেষ সুবিধা দেওয়ার কথা জানালো রাজ্য।


বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষাব্যবস্থা স্বাভাবিক শিশুদের মতো মূলস্রোতেই হওয়া উচিত৷ কিন্তু অনেকেই সহজে নিজেদের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পারে না তাই রাজ্য সরকারের তরফ থেকে এই সব বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষার আলোয়ে এগিয়ে নিয়ে যেতে শিক্ষাক্ষেত্রে বিশেষ কিছু ছাড় ঘোষণা করা হয়েছে।

স্কুলে ভর্তির নিয়মগুলিকে খানিক পরিবর্তন করা হয় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ক্ষেত্রে

সাধারণত স্কুলে ভর্তির ক্ষেত্রে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের বয়সসীমা হতে হয় ৬ থেকে ১৪ বছর। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ক্ষেত্রে স্কুলে ভর্তির বয়সে ছাড় দেওয়া হয়েছে অর্থাৎ তারা ১৮ বছর বয়সে ও অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনার সুযোগ পাবে।

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ক্ষেত্রে বিশেষ ছাড়
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ক্ষেত্রে বিশেষ ছাড়

প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত নির্দিষ্ট বয়সসীমার বাইরে কোনও পড়ুয়া যদি নির্দিষ্ট কোনো শ্রেণিতে ভর্তি হতে চায়, সে ক্ষেত্রে চার মাস বয়সে ছাড় দেওয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিতে পারবেন। 

শিশু ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্র-সহ বিভিন্ন স্তরের বিদ্যালয়ে সংশ্লিষ্ট ক্লাসে প্রকাশিত ২০২২-এর কেন্দ্রীয় বিজ্ঞপ্তিতে কী বলা হয়েছে? 

করোনার জেরে আপাতত প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলে ক্লাস বন্ধ রয়েছে। তবে সামনের বছর অর্থাৎ ২০২২-এ কোনও স্কুলে ভর্তির ক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বেশি হলে সেক্ষেত্রে লটারির মাধ্যমে ভর্তির ব্যবস্থার করা হবে। জারি হওয়া নির্দেশিকায় সুস্পষ্ট ভাবে জানানো হয়েছে যে লটারি ছাড়া অন্য কোনও পদ্ধতিতে পড়ুয়াদের নির্দিষ্ট বিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করা যাবে না। 

লটারির মাধ্যমে করা হবে বিদ্যালয়ে ভর্তি
লটারির মাধ্যমে করা হবে বিদ্যালয়ে ভর্তি

কীভাবে বিদ্যালয়ে ভর্তি করবেন নিজের সন্তানকে, আসুন জেনে নিন

স্কুলশিক্ষা কমিশনার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, সংশ্লিষ্ট সরকারি পোষিত, সাহায্যপ্রাপ্ত স্কুল ছাড়াও বাংলার সহায়তা কেন্দ্র এবং বাংলার শিক্ষা পোর্টালে বিনামূল্যে স্কুলে ভর্তির ফর্ম পাওয়া যাবে। অভিভাকদের সেই ফর্ম পূরণ করে যে স্কুলে ভর্তির আবেদন করছেন, সেখানে গিয়ে জমা দিতে হবে।

শিশুদের বিদ্যালয়ে ভর্তির সময়সীমা

স্কুলে ভর্তির ফর্ম জমা দেওয়ার দিন ৭ থেকে ১৪ই ডিসেম্বর। তবে বিভিন্ন ক্লাসে ভর্তির ক্ষেত্রে আসনের তুলনায় আবেদন সংখ্যা বেশি হলে সংশ্লিষ্ট স্কুল ১৫ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে ক্লাসভিত্তিক ভর্তির লটারি করতে পারবে । লটারিতে বাছাই হওয়া স্কুলভিত্তিক পড়ুয়াদের ভর্তির সময়সীমা ২১ থেকে ২৪ ডিসেম্বর।

 


telegram channel Viral News on Telegram