Weather | বুধবার থেকে বঙ্গে আবহাওয়ার বদল! প্রবল বৃষ্টির কমলা সতর্কতা উত্তরে! বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গেও!

Tuesday, August 22 2023, 10:00 am
highlightKey Highlights

বুধবার থেকেই আবহাওয়া বদলে যাবে গোটা বঙ্গে। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রায় সব জেলায়। আশঙ্কা ভূমিধসেরও। কলকাতা-সহ দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।


ফের বদল বঙ্গের আবহাওয়ায়। উত্তরবঙ্গে (North Bengal) বাড়তে চলেছে বৃষ্টির পরিমাণ। জারি হয়েছে কমলা সতর্কতা । অন্যদিকে, বুধবার থেকেই দক্ষিণবঙ্গে (South Bengal) ফের বৃষ্টির পূর্বাভাস। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার মাঝারি থেকে ভারী বৃষ্টির সোততকতা থাকছে উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণেরও বেশ কয়েক জেলায়।

বুধবার থেকেই আবহাওয়া বদলে যাবে গোটা বঙ্গে
বুধবার থেকেই আবহাওয়া বদলে যাবে গোটা বঙ্গে

দক্ষিণবঙ্গে দিন কয়েক আগে প্রতিনিয়ত বিক্ষিপ্ত মাঝারি থেকে ভারী বৃষ্টি হলেও ফের কমেছে বৃষ্টির পরিমাণ। যার ফলে আর্দ্রতা জনিত অস্বস্তির সঙ্গে বেড়েছে ভ্যাপসা গরম। আকাশে মেঘের দেখা মিললেও সেই অর্থে বৃষ্টির দেখা নেই কলকাতা (Kolkata) সহ প্রায় গোটা দক্ষিণবঙ্গে। এরই মধ্যে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা। আগামী ৫ দিন প্রবল বর্ষণ, ভূমিধসের সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গের বেশ কয়েক জেলায়।

আগামী ৫ দিন প্রবল বর্ষণ  উত্তরবঙ্গের বেশ কয়েক জেলায়
আগামী ৫ দিন প্রবল বর্ষণ  উত্তরবঙ্গের বেশ কয়েক জেলায়

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় (Sanjib Banerjee) বলেছেন, উত্তরবঙ্গের জন্য সতর্কতা থাকছে। অতিবৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। আজ অর্থাৎ মঙ্গলবার থেকেই বৃষ্টি অনেকটা বাড়বে উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার (Alipurduar), কোচবিহার (Cooch Behar), জলপাইগুড়ি (Jalpaiguri) জেলার বেশিরভাগ এলাকায় অতিভারী বৃষ্টির আশঙ্কা থাকছে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং (Darjeeling), কালিম্পং (Kalimpong) জেলায়। কেবল মঙ্গলবারই নয়, বুধবার ও বৃহস্পতিবার অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি থাকছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে মালদা (Malda), উত্তর ও দক্ষিণ দিনাজপুর (North and South Dinajpur) জেলায়।

অতিবৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে
অতিবৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে

হাওয়া অফিস জানিয়েছে, মূলত বেশি বৃষ্টি হবে ২২সে অগাস্ট থেকে ২৪সে অগাস্ট অবধি। তবে ২৬ শে আগস্ট শনিবার পর্যন্ত ভালোই বৃষ্টিপাত চলবে বলে খবর। এই দিনগুলিতে উত্তরবঙ্গের ৫ টি জেলাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। ফলত উত্তরবঙ্গের নদীতে জলস্তর বৃদ্ধির একটা সম্ভাবনা থাকছে। এমনকি পাহাড়ি জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে ভূমিধসেরও আশঙ্কা থাকছে।

দক্ষিণবঙ্গে আগামীকাল থেকে বাড়তে পারে বর্ষণ
দক্ষিণবঙ্গে আগামীকাল থেকে বাড়তে পারে বর্ষণ

বুধবার থেকে আবহাওয়ার বদল হবে দক্ষিণবঙ্গেও। আজ, মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা খুব কম। তবে আগামীকাল থেকে বাড়তে পারে বর্ষণ। বৃহস্পতি ও শুক্রবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে বীরভূম (Birbhum), মুর্শিদাবাদ (Murshidabad), পূর্ব ও পশ্চিম বর্ধমান (East and West Burdwan) জেলায়। শনিবারও বিক্ষিপ্তভাবে বজ্র-বিদ্যুৎ- সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। কিন্তু রবিবার থেকে ফের বৃষ্টি কমতে চলেছে দক্ষিণবঙ্গে।

সারাদিনই আংশিক মেঘলা আকাশ থাকবে কলকাতায়
সারাদিনই আংশিক মেঘলা আকাশ থাকবে কলকাতায়

এদিন শহর কলকাতার বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি অনেকটাই চরমে থাকবে। এদিন শহরে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯২ শতাংশ। সারাদিনই আংশিক মেঘলা আকাশ থাকবে কলকাতায়। আগামীকাল থেকে শহরেও বৃষ্টির সম্ভাবনা বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে  উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে
প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে

অন্যদিকে , প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে  উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। এর ফলে বাড়তে পারে উত্তরবঙ্গে নদীর জল স্তর। নিচু এলাকা প্লাবনের আশঙ্কাও থাকছে। পাশাপাশি পার্বত্য এলাকায় ধস নামতে পারে বলেও জানা গিয়েছে। বর্তমানে মৌসুমী অক্ষরেখা বিকানির (Bikaner), জয়পুর (Jaipur), সিদ্ধি-গয়া (Siddhi-Gaya) হয়ে উত্তরবঙ্গের মালদহ জেলার উপর দিয়ে পূর্ব দিকে সরে মণিপুর (Manipur) পর্যন্ত বিস্তৃত। জানা গিয়েছে, এই অক্ষরেখা ক্রমশ উত্তরের দিকে সরবে। এছাড়াও ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে নিম্নচাপ। যা অবস্থান করছে মধ্যপ্রদেশ (Madhya Pradesh) ও সংলগ্ন এলাকায়। অতিবৃষ্টির সতর্কতা থাকছে সিকিম (Sikkim), উত্তরাখন্ড (Uttarakhand), পশ্চিম উত্তর প্রদেশ (West Uttar Pradesh), বিহার (Bihar), আসাম (Assam), মেঘালয়তেও (Meghalaya)। ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে হিমাচল প্রদেশ (Himachal Pradesh), হরিয়ানা (Haryana),  চন্ডিগড়(Chandigarh), দিল্লী(Delhi), পূর্ব উত্তর প্রদেশ (East Uttar Pradesh), রাজস্থান(Rajasthan), মধ্যপ্রদেশ(Madhya Pradesh), অরুনাচল প্রদেশ (Arunachal Pradesh), নাগাল্যান্ড (Nagaland), মিজোরাম  (Mizoram), ত্রিপুরা(Tripura), তামিলনাড়ু(Tamil Nadu), পন্ডিচেরিতে (Pondicherry)।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File