Vande Bharat Express: মায়ের শেষকৃত্য সম্পন্ন করার পর, "বন্দে ভারত" এক্সপ্রেসের উদ্বোধন করলেন

Friday, December 30 2022, 7:11 am
highlightKey Highlights

বঙ্গের জন্য ৭৮০০ কোটি টাকারও বেশি অঙ্কের বিভিন্ন প্রকল্পের শিলান্যাস করার কথা ছিল প্রধানমন্ত্রীর। কিন্তু মাতৃবিয়োগের কারণে আমদাবাদ থেকেই রেল প্রকল্প উদ্বোধন ও জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।


আজ ৩০শে ডিসেম্বর, ২০২২ (শুক্রবার)। বঙ্গে 'বন্দে ভারত' উদ্বোধন ছাড়াও বেশ কয়েকটি কর্মসূচি ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেই অনুযায়ী, আজ প্রধানমন্ত্রীর কলকাতা সফরে আসার কথা ছিল। তার আগেই আজ ভোরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী প্রয়াত হন। যে কারণে ঘোষিত কর্মসূচিতে খানিক বদল হয়েছে। 

Annoyed West Bengal Chief Minister Mamata Banerjee refused to get up on the dais from where the Vande Bharat express to New Jalpaiguri
Annoyed West Bengal Chief Minister Mamata Banerjee refused to get up on the dais from where the Vande Bharat express to New Jalpaiguri

পশ্চিমবঙ্গে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। যথারীতি কড়া নিরাপত্তার ঘেরাটোপে হাওড়া স্টেশন চত্বর। বন্দে ভারতের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য  বন্ধ রয়েছে হাওড়া রেল স্টেশনের ২১, ২২, ২৩ নম্বর প্ল্যাটফর্ম। 

"ভগবান আপনাকে শক্তি দিন!" বন্দে ভারতের উদ্বোধনী অনুষ্ঠান থেকে মোদীকে স্বান্তনা বার্তা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  পূর্ব পরিকল্পিত কর্মসূচী অনুযায়ী, সকাল ১১ টা বেজে ১৫ মিনিটে অনুষ্ঠান মঞ্চে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে রয়েছেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস-ও। মুখ্যমন্ত্রী মমতার ভাষণের পরেই সবুজ পতাকা নেড়ে পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

On behalf of the people of West Bengal, I thank you so much for giving us this opportunity. It's a sad day for you. Your mother means our mother also. May God give you the strength to continue your work. Please take some rest.

West Bengal Chief Minister Mamata Banerjee
বন্দে ভারত ছাড়াও বেশ কয়েকটি কর্মসূচি ছিল মোদীর:

হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটে 'বন্দে ভারত এক্সপ্রেস' উদ্বোধন ছাড়াও কলকাতা মেট্রোর 'জোকা-তারাতলা' শাখার উদ্বোধন এবং জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল মোদীর। কলকাতায় এসে ৭,৮০০ কোটি টাকার বেশি মূল্যের প্রকল্পের শিল্যান্যাসও করার পরিকল্পনা ছিল নরেন্দ্র মোদীর। নিজেই টুইট করে সে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। 

কলকাতা মেট্রোর 'জোকা-তারাতলা' শাখার উদ্বোধন
কলকাতা মেট্রোর 'জোকা-তারাতলা' শাখার উদ্বোধন

আজকের দিনের জন্য কলকাতা ট্র্যাফিক পুলিশ জানিয়েছে, মোদীর সফরের জন্য ৩০শে ডিসেম্বর সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বন্ধ থাকবে হাওড়া ব্রিজ এবং স্ট্র্যান্ড রোড। তবে ওই সময়ে হাওড়ার দিকে যাওয়ার জন্য ব্যবহার করা যাবে দ্বিতীয় হুগলি সেতু। অন্য দিকে, জওহরলাল নেহরু রোড, সেন্ট্রাল অ্যাভিনিউ, বেন্টিঙ্ক স্ট্রিট, রবীন্দ্র সরণি, এজেসি বোস রোড এবং এপিসি রোড ব্যবহার করা যাবে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File