স্কুলে আসছে না পড়ুয়া! স্কুল বাঁচাতে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিতে বলল আদালত

Wednesday, May 11 2022, 2:59 pm
highlightKey Highlights

স্কুল পড়ুয়া শূন্য, উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জের একটি স্কুলকে বাঁচাতে এবার উদ্যোগ নিল কলকাতা হাইকোর্ট।


উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জের একটি স্কুলে এত দিন ধরে মাত্র একজন শিক্ষিকা স্কুল আগলে পড়ে রয়েছেন। এখন তিনিও ওই স্কুল ছেড়ে অন্যত্র বদলি হতে চান। তাই এবার এই স্কুলকে বাঁচাতে উদ্যোগী হল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, ওই স্কুলে শিক্ষক নিয়োগ করে অবিলম্বে ছাত্র ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে শিক্ষা দফতরকে।

উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে অবস্থিত মাধবকাটি রমাপুর জুনিয়র হাই স্কুলের বর্তমানে কী পরিস্থিতি তা জেনে নেওয়া যাক

২০০৯ সালে স্থাপিত হয় মাধবকাটি রমাপুর জুনিয়র হাই স্কুল। সেখানে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। তিন বছর যাবৎ চারটি শ্রেণির সব ক্লাস একাই নিচ্ছেন ইতিহাসের শিক্ষিকা সুস্মিতা মিত্র। কিন্তু অভিযোগ, ওই স্কুলে অনেক সুযোগ সুবিধা না থাকার কারণে দিন দিন পড়ুয়ার সংখ্যা কমতে থাকে। এ বছর তা শূন্যে গিয়ে দাঁড়ায়। এই অবস্থায় ওই স্কুল থেকে বদলি হতে চান শিক্ষিকা সুস্মিতা। স্কুল কর্তৃপক্ষ তাঁকে অনুমতি না দেওয়ায় তিনি হাই কোর্টের দ্বারস্থ হন। শুক্রবার উচ্চ আদালত ওই শিক্ষিকাকে অনুমতি দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বিচারপতি গঙ্গোপাধ্যায় মন্তব্য করেন, ‘‘শিক্ষক শব্দের দু'টি মানে হয়। এক, যিনি ছাত্রছাত্রীদের শিক্ষাদান করেন তিনি এক জন শিক্ষক। আর দুই, খাতায় কলমে শিক্ষক! অর্থাৎ নামেই শিক্ষক, শিক্ষাদানের কাজে তিনি নিযুক্ত নন। এই শিক্ষিকার ক্ষেত্রে দ্বিতীয়টি প্রযোজ্য।’’ 


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File