Vedant Lamba | পা রাখেননি কলেজে, খুলেছিলেন ইউটিউব চ্যানেল! সেকেন্ড হ্যান্ড জুতো বেচেই ২৪ বছর বয়সে কোটিপতি 'মেইনস্ট্রিট মার্কেটপ্লেসে'র প্রতিষ্ঠাতা বেদান্ত লাম্বা!
![highlight](/img/target.png)
বেদান্ত লাম্বার মেইনস্ট্রিট মার্কেটপ্লেস ২০২২-২৩ অর্থবর্ষে ২৪ কোটি টাকা লাভ করেছে। এছাড়াও এই সংস্থার ক্লায়েন্ট তালিকায় রয়েছেন রণবীর কাপুর, করণ জোহর, রণবীর সিংদের মতো বলিউড সেলিব্রিটিরা।
সেকেন্ড হ্যান্ড পণ্য বাজাররের যে বেশ ভালোই মুনাফা তা আর নতুন করে কিছু বলার নেই। তবে আজ শোনাবো এমন এক ব্যক্তির সাফল্যের কাহিনি (success story) যিনি কেবল এই সেকেন্ড হ্যান্ড পণ্য বিক্রি করেই মাত্র ২৪ বছর বয়সে হয়ে উঠেছেন দুর্দান্ত ব্যবসায়িক এবং কোটিপতি। বেদান্ত লাম্বা (Vedant Lamba) একজন উদ্যোক্তা এবং দ্য মেইনস্ট্রিট মার্কেটপ্লেস (The Mainstreet Marketplace) এর প্রতিষ্ঠাতা। মেইনস্ট্রিট হল একটি পুনঃবিক্রয় স্টোর যা ভারতে রাস্তার পোশাককে আরও সহজলভ্য করার জন্য প্রতিষ্ঠিত। এর সদর দফতর অবস্থিত মুম্বইতে।
![বেদান্ত লাম্বার মেইনস্ট্রিট মার্কেটপ্লেস ২০২২-২৩ অর্থবর্ষে ২৪ কোটি টাকা লাভ করেছে](https://media.bengalbyte.in/photo/1709541547867-vedanlama.webp)
২০১৭ সালের মার্চ মাসে, বেদান্ত উইলফ্রেড মিডিয়া অ্যান্ড কোং (Wilfred Media & Co.) নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন এবং নভেম্বরে তিনি AV এন্টারপ্রাইজের সহ-প্রতিষ্ঠা করেন। এটি একটি ট্রেডিং কোম্পানি যা চুলের পণ্য, স্কিন কেয়ার এবং এই জাতীয় অন্যান্য আইটেম সম্পর্কিত শিল্পে কাজ করে। এরপরেই ২০১৭ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠিত হয়েছিল মেইনস্ট্রিট মার্কেটপ্লেস (Mainstreet Marketplace)। এই কোম্পানি প্রাথমিকভাবে স্নিকারগুলিতে ফোকাস করে। উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবর্ষে এই সংস্থা ২৪ কোটি টাকার লাভ করেছে। আর এই সংস্থার ক্লায়েন্ট তালিকায় রয়েছেন রণবীর কাপুর, করণ জোহর, রণবীর সিংদের মতো বলিউড সেলিব্রিটিরা। তবে এদিকে এই সংস্থার প্রতিষ্ঠাতা বেদান্ত কিন্তু কোনোদিন পা রাখেননি কলেজে। হাইস্কুলে পড়তে পড়তেই ছেড়ে দিয়েছিলেন স্কুল। সেই বেদান্ত লাম্বাই মাত্র ২৪ বছর বয়সে দুর্দান্ত ব্যবসায়িক দক্ষতার পরিচয় দিয়েছেন।
বেদান্ত লাম্বা ও মেইনস্ট্রিট মার্কেটপ্লেস!
বেদান্ত লাম্বা (Vedant Lamba) ভারতে মানুষের ফ্যাশন সম্পর্কে ধারণার বিপ্লব ঘটাতে আগ্রহী। ২৪ বছর বয়সী বেদান্ত কোনোদিন কলেজেও যাননি। পুনের সেন্ট মেরি স্কুলে পড়তেন তিনি। তবে হাই স্কুলে পড়াকালীনই স্কুল ছেড়ে দেন। যদিও তারপরও তিনি দুর্দান্ত ব্যবসায়িক দক্ষতা দেখিয়েছেন। মেইনস্ট্রিট মার্কেটপ্লেসের সাফল্যই তাঁর হয়ে কথা বলে। এই সংস্থার এখন ৩,০০০টিরও বেশি পণ্য রয়েছে। এছাড়াও, উল্লেখযোগ্যভাবে তিনি ২০২২ সালে ফোর্বস ৩০- অনূর্ধ্ব ৩০ এশিয়ার খুচরো এবং ই-কমার্স তালিকাতেও স্থান পেয়েছেন। বলা বাহুল্য, সম্প্রতি তিনি দিল্লিতে ১,৬০০ বর্গফুট এলাকা জুড়ে একটি রিটেল স্টোর খুলেছেন যাকে এশিয়ার বৃহত্তম স্নিকার রিসেল স্টোর বলা হয়।
দ্য মেইনস্ট্রিট মার্কেটপ্লেস (The Mainstreet Marketplace) এর সূচনা হয় ২০১৭ সালে। মজার বিষয় হল, বেদান্ত লাম্বার এই সংস্থার সূচনা হয়েছিল একই নামের এক ইউটিউব চ্যানেল থেকে। ২০১৭ সালে ‘মেইনস্ট্রিট’ নামে এই ইউটিউব চ্যানেল খুলেছিলেন তিনি। চ্যানেলে স্নিকার্স নিয়ে আলোচনা করতে গিয়ে, এর চাহিদা দেখেই তাঁর মাথায় স্নিকার্সের রিসেল করার মার্কেটপ্লেস খোলার ধারণার উদ্ভব হয়। পরবর্তীকালে তিনি ইউটিউব চ্যানেলটিকেই ‘মেইনস্ট্রিট মার্কেটপ্লেস (Mainstreet Marketplace)’ নামে এক পূর্ণাঙ্গ স্টার্ট-আপ সংস্থার পরিণত করেন বেদান্ত। বর্তমানে সেকেন্ড হ্যান্ড জুতো বেচেই কোটি-কোটি টাকার মালিক এই ২৪ বছরের যুবক।
![স্নিকার্স নিয়ে আলোচনা করতে গিয়ে, এর চাহিদা দেখেই স্নিকার্সের রিসেল করার মার্কেটপ্লেস খোলার ধারণার উদ্ভব হয়](https://media.bengalbyte.in/photo/1709541670203-mainstreet marketplace.webp)
প্রসঙ্গত, সম্প্রতি ভারতে স্নিকার্স জুতো ব্যবহারের প্রবণতা বাড়ছে। একদিকে স্বাচ্ছন্দ্য, অন্যদিকে স্টাইল – তরুণ প্রজন্মেরদের কাছে ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে এই স্নিকার্স। এমনকি, সাম্প্রতিক বছরগুলিতে রিসেল বাজারে, অর্থাৎ, যেখানে সেকেন্ড হ্যান্ড পণ্য বিক্রি হয়, সেখানেও স্নিকার্সের চাহিদা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। স্নিকার্স যেমন অনেকে পরার জন্য কেনেন, আবার কেউ কেউ বিভিন্ন বিরল নকশার এবং সীমিত সংস্করণের স্নিকার্স সংগ্রহ করেন। আর এই প্রবণতাকেই কাজে লাগিয়েছেন স্কুল ড্রপআউট, ভারতের স্নিকার্সের অন্যতম বৃহত্তম মার্কেটপ্লেস, ‘মেইনস্ট্রিট মার্কেটপ্লেসে’র প্রতিষ্ঠাতা বেদান্ত লাম্বা।
![২০২৩-২৪-এ সংস্থার রাজস্ব ১০০ কোটি টাকার রাজস্ব লাভ করবে বলে আশা করা হচ্ছে](https://media.bengalbyte.in/photo/1709541779690-image.webp)
উল্লেখ্য,২০২২-২৩ অর্থবর্ষে এই সংস্থা ২৪ কোটি টাকা লাভ করেছে। আর ২০২৩-২৪-এ সংস্থার রাজস্ব ১০০ কোটি টাকার রাজস্ব লাভ করবে বলে আশা করা হচ্ছে। এই রিসেল প্ল্যাটফর্মে নাইকি (Nike), অ্য়াডিডাস (Adidas), ইজ (Ease), সুপ্রিম (Supreme), ড্রিউহাউসের (Drewhouse) মতো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ডের স্নিকার্সগুলি পাওয়া যায়। তবে কেবল জুতোই নয়, এই সংস্থার সঙ্গে যুক্ত বিভিন্ন ধরনের টি-শার্ট এবং হুডিও। বলা বাহুল্য, মেইনস্ট্রিট মার্কেটপ্লেসের ব্যবসায়িক সম্ভাবনা নজর কেড়েছে ভারতীয় বিলিয়নেয়ারদেরও। ‘জোমাটো’সংস্থার সিইও দীপিন্দর গোয়েল (Zomato CEO Deepinder Goel), জিরোধাার সহ-প্রতিষ্ঠাতা নিখিল কামাথ (Zerodhaar co-founder Nikhil Kamath), এমনকি বিখ্যাত র্যাপার বাদশা-ও এই সংস্থায় বিনিয়োগ করেছেন। সব মিলিয়ে ২০ লক্ষ মার্কিন ডলারের বিনিয়োগ পেয়েছে , এই মেইনস্ট্রিট মার্কেটপ্লেস। এছাড়াও এই সংস্থার ক্লায়েন্ট তালিকায় রয়েছেন রণবীর কাপুর, করণ জোহর, রণবীর সিংদের মতো বলিউড সেলিব্রিটিরা। মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ-সহ গোটা ভারতে ছড়িয়ে পড়ছে এই সংস্থা। বর্তমানে বেদান্ত লাম্বার সাফল্যের কাহিনি (success story) যুব সমাজের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে।
বেদান্ত লাম্বা ও মেইনস্ট্রিট মার্কেটপ্লেসের মতো বাংলায় অনুপ্রেরণামূলক কাহিনী (Motivational Stories In Bengali) সম্পর্কে আরও পড়তে অবশ্যই চোখ রাখুন বেঙ্গলBYTE-এ।
- Related topics -
- সাফল্যের কাহিনী
- ব্যবসা বাণিজ্য
- ব্যবসায়ী
- বলিউড