"অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে", রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহক পরিষেবায় বিশেষ নজর দেওয়ার কথা ঘোষণা করেছেন।
বর্তমান সময়কালে গ্রাহকরা তাদের রোজগার, বিষয়-সম্পত্তির ওপর নির্ভর করে তাদের বিভিন্ন ইচ্ছে-স্বপ্ন পূরণ করতে ব্যাঙ্ক থেকে বহু অংকের টাকা ঋণ বা লোন নেন। সেই লোন যথাসময়ে ফেরত না দিলে পারলে অনেকক্ষেত্রে আদায়কারী সংস্থার এজেন্টরা দুর্ব্যবহার করেন বলে আরবিআইয়ের কাছে অভিযোগ জানিয়েছিলেন গ্রাহকেরা।
ভারতের শীর্ষ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অবিলম্বে এ বিষয়ে ব্যাঙ্ক এবং অন্যান্য ঋণদাতা সংস্থাগুলিকে কড়া সতর্কতা জারি করেছে। আরবিআইয়ের গভর্নর স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, ঋণ আদায়ে গ্রাহককে গালিগালাজ করা বা রাতবিরেতে ফোন করে বিরক্ত করা যাবে না। ভবিষ্যতে এমন অভিযোগ এলে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি।
এ ব্যাপারে ঋণ আদায়কারী এজেন্টদের উপর ব্যাঙ্ক বা ঋণদাতা সংস্থাগুলির নিয়ন্ত্রণ থাকা উচিত বলেও মন্তব্য করেছেন গভর্নর শক্তিকান্ত দাস। কারণ, এই ধরনের ঘটনা অর্থনৈতিক সংস্থাগুলির ভাবমূর্তির ক্ষেত্রে ক্ষতিকর বলে তাঁর ধারণা।
গত শুক্রবার একটি ব্যাঙ্কিং সংস্থার অনুষ্ঠানে এসে আরবিআইয়ের গভর্নর তার বক্তব্যের মধ্যেই এই ঘোষণা করেন। সেখানেই ব্যাঙ্ক এবং অন্য অর্থনৈতিক সংস্থাগুলির গ্রাহক পরিষেবা নিয়ে কথা বলতে গিয়ে একে একে ঋণ আদায়ের পদ্ধতিগত ত্রুটি নিয়ে আলোচনা করেন তিনি।
আমাদের কাছে অভিযোগ এসেছে, গ্রাহকদের থেকে ঋণের অর্থ আদায়ের জন্য অনেক সময়ে রাত ১২টার পরও ফোন করে বিরক্ত করেন ঋণ আদায়কারীরা। গ্রাহকদের ফোন করে গালি গালাজ বা কু-কথা বলারও বহু অভিযোগ এসেছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে আরবিআই।
- Related topics -
- দেশ
- অর্থনৈতিক
- অর্থনীতি
- ব্যাঙ্ক
- রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া