যান্ত্রিক গোলযোগের জেরে নথিভুক্ত হয়নি বায়োমেট্রিক, পরীক্ষাকেন্দ্রে বিক্ষোভ করলেন টেট পরীক্ষার্থীরা

Sunday, December 11 2022, 3:34 pm
highlightKey Highlights

দক্ষিণ কলকাতার একটি স্কুলে যন্ত্রে বিভ্রাটের জেরে বায়োমেট্রিক নথিভুক্ত না হওয়ায় বিক্ষোভ করে পরীক্ষার্থীরা


দক্ষিণ কলকাতার একটি স্কুলে টেট পরীক্ষার্থীদের বিক্ষোভ। পাঁচ বছর পর রাজ্যে টেট পরীক্ষাকে কেন্দ্র করে উত্তেজনা ছিল তুঙ্গে। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় সাত লক্ষ। রবিবার তাঁরা নির্বিঘ্নে পরীক্ষা দিলেও বায়োমেট্রিক ডেটা নথিভুক্ত হয়নি। পরীক্ষার শেষে বায়োমেট্রিক ডেটা নথিভুক্ত করার দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন পরীক্ষার্থীরা। সকাল থেকে অভুক্ত থেকে অসুস্থ হয়ে পড়েন কয়েকজন।

এক পরীক্ষার্থী জানান, সেন্টার ইনচার্জ বলছেন, আপনাদের কাছে প্রশ্নপত্র ও OMR শিটের কপি রয়েছে। সেটাই প্রমাণ। কিন্তু কারচুপি হলে তো আমরা জানতেই পারব না। তখন প্রমাণ দিয়ে হবেটা কী?

রবিবার বিকেলে টেট পরীক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে কলকাতার যোধপুর পার্কের তীর্থপতি ইন্সটিটিউশন। পরীক্ষার্থীদের একাংশের অভিযোগ, পরীক্ষা দিলেও যন্ত্র খারাপ থাকায় তাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন হয়নি। ফলে তারা যে পরীক্ষা দিয়েছেন তার কোনও প্রমাণ থাকছে। তাদের জায়গায় পরে অন্য পরীক্ষার্থীর বায়োমেট্রিক বসিয়ে কারচুপি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। বায়োমেট্রিক রেজিস্ট্রেশনের দাবিতে সেন্টার ইনচার্জের ঘরের সামনে পরীক্ষা শেষ হওয়ার পর থেকে অপেক্ষা করতে থাকেন বেশ কয়েকজন।

এক পরীক্ষার্থী জানান, সেন্টার ইনচার্জ বলছেন, আপনাদের কাছে প্রশ্নপত্র ও OMR শিটের কপি রয়েছে। সেটাই প্রমাণ। কিন্তু কারচুপি হলে তো আমরা জানতেই পারব না। তখন প্রমাণ দিয়ে হবেটা কী? এর পরই পরীক্ষাকেন্দ্রে হাজির পরীক্ষার্থীরা একটি আবেদনপত্র লেখেন। তাতে ছিল প্রত্যেক পরীক্ষার্থীর স্বাক্ষর। সেই আবেদনপত্রে সেন্টার ইনচার্জকে সই করতে আবেদন জানান তাঁরা। কিন্তু সেন্টার ইনচার্জ সেই আবেদনপত্রে সই করতে অস্বীকার করেন। এর পরই পরিস্থিতি আরও চরমে পৌঁছয়।

এর পরই পরীক্ষার্থীরা তুমুল বিক্ষোভ দেখাতে শুরু করেন। এরই মধ্যে অসুস্থ হয়ে পড়েন কয়েকজন মহিলা পরীক্ষার্থী। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষোভ চলছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File