টেট উত্তীর্ণ সার্টিফিকেট নিয়ে পর্ষদের পক্ষ থেকে বড় বার্তা পেশ করা হল, সম্পূর্ণ গাইডলাইনটি জানুন একনজরে

Monday, October 31 2022, 4:04 pm
highlightKey Highlights

শিক্ষক নিয়োগ প্রসঙ্গে একের পর এক দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে আসছ। এসবের মধ্যেই ফের টেট পরীক্ষা নিতে চলেছে রাজ্য সরকার।


টেট পরীক্ষার জন্য ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। আর এরপরেই কখনও ২০১৪ সালের টেট উত্তীর্নরা যোগ্য চাকরির দাবিতে বিক্ষোভ দেখিয়েছে আবার কখনও বিক্ষোভে শামিল হতে দেখা যাচ্ছে ২০১৭ সালের টেট পাশ প্রার্থীরা।

কার্যত প্রবল চাপের মুখে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আর এর মধ্যেই টেটের জন্যে গাইডলাইন প্রকাশ করল পর্ষদ। যেখানে কি করা যাবে আর কি করা যাবে না তা নিয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

আগামী ১১ ডিসেম্বর এই টেট পরীক্ষা হতে চলেছে। প্রায় ১১ হাজার কিছু বেশি শূন্য পদের জন্যে এই নিয়োগ হতে চলেছে। বেলা ১২ তা থেকে এই পরীক্ষা হবে। আড়াই ঘন্টা পরীক্ষার সময়সূচি। তবে এদিন টেট নিয়ে গুরুত্বপূর্ণ আরও কিছু তথ্য প্রকাশ করা হয়েছে। যেমন স্পষ্ট বলা হয়েছে একবার নয়, একাধিকবার এবার টেটে বসা যাবে। টেট উত্তীর্ণ সার্টিফিকেটের লাইফ টাইম বৈধতা। এমনটাও পর্ষদের তরফে জানানো হয়েছে বলে জানা যাচ্ছে।

শিক্ষক নিয়োগ নিয়ে চারিদিকে বিক্ষোভ করছে চাকরিপ্রার্থীরা
শিক্ষক নিয়োগ নিয়ে চারিদিকে বিক্ষোভ করছে চাকরিপ্রার্থীরা


অন্যদিকে টেটে কি ধরণের প্রশ্ন আসবে সেই সংক্রান্ত নমুনা প্রশ্ন প্রকাশ করল প্রাথমিক পর্ষদ। শুধু তাই নয়, মডেল প্রশ্নপত্রে কি ধরনের প্রশ্ন আছে, মাল্টিপল চয়েসের উত্তর কীভাবে দিতে হবে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে বিজ্ঞপ্তিতে। এছাড়া নম্বর ভাগ কেমন থাকবে সেটিও বিস্তারিত বলা হয়েছে। যেমন ১৫০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে এক মিনিট ধরা হয়েছে। অর্থাৎ ১৫০ মিনিটেই উত্তর দিতে হবে। ৩০ নম্বর করে প্রশ্ন থাকবে পাঁচটি বিষয় থেকে । এছাড়াও আরও বেশ কিছু তথ্য তুলে ধরা হয়েছে বলে জানা যাচ্ছে।

শিক্ষক নিয়োগ নিয়ে সামনে আসছে নানা প্রশ্ন
শিক্ষক নিয়োগ নিয়ে সামনে আসছে নানা প্রশ্ন

বলে রাখা প্রয়োজন, শিক্ষক নিয়োগ নিয়ে বারবার প্রশ্ন তুলেছে বিরোধীরা। আর এর মধ্যেই একের পর এক কেলেঙ্কারি রীতিমত প্রশ্নের মুখে ফেলেছে সরকারকে। ইতিমধ্যে প্রাক্তন শিক্ষা মন্ত্রী সহ একাধিক কর্তা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির জালে জেলবন্দি। এই অবস্থায় শিক্ষক নিয়োগ নিয়ে সতর্ক পর্ষদ। আর সেদিকে তাকিয়ে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। থাকছে ভিডিওগ্রাফি থেকে একাধিক চিটিং রুখতে ব্যবস্থা। আর সেটিও বিজ্ঞপ্তি তে বিস্তারিত ভাবে বলা হয়েছে। তবে মেধা এবং স্বচ্ছ ভাবে যে নিয়োগ হবে তা বারবার দাবি করা হয়েছে সরকার এবং পর্ষদের তরফে।





পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File