ক্রিসমাসের ছুটিতে, শীতের আমেজে ঘরে বসে না থেকে বেড়িয়ে পরুন ভ্রমণ করতে

Monday, December 13 2021, 11:34 am
highlightKey Highlights

প্রতি বছর ২৫শে ডিসেম্বর দিনটি বড়দিন বা ক্রিসমাস হিসেবে পালিত হয়। এই ক্রিসমাসের ছুটিতে ভ্রমণ করার জন্য কিছু জায়গা সংক্রান্তে জানা যাক...


ডিসেম্বর হল বছরের অন্তিম মাস। এই সময়ে ঠান্ডা ঠান্ডা শীতের আমেজে কমবেশি প্রায় সকলেই ছোটখাটো ভ্রমণের পরিকল্পনা করে। তবে এই করোনা পরিস্থিতিতে ভ্রমণের কথা ভাবলে সর্বপ্রথম দুটো জিনিস সব সময় মাথায় রাখতে হবে। প্রথমত করোনা বিধি আর দ্বিতীয়ত হল পকেট। দ্বিতীয়ত হলো পকেটের সঙ্গতি । তাই বেড়াতে যাওয়ার পরিকল্পনা করার আগে প্রথমেই চিন্তা করতে হয় বাজেটের কথা ।

উত্তরাখণ্ডের নৈনিতাল (Nainital):

ভ্রমণ পিপাসুদের কাছে উত্তরাখণ্ডের নৈনিতালও বেশ জনপ্রিয়। নৈনিতালের প্রধান আকর্ষণ হল নৈনি লেক। এছাড়াও এর আশেপাশে ভিমতাল, সাততালের মত একাধিক ঘোরার জায়গা রয়েছে। এই স্থানের পরিবেশও খুব সুন্দর এবং শান্ত। মনোরম আবহাওয়ার জন্য বড়দিনে বেশ ভিড় থাকে এই হিল স্টেশনে।

নৈনিতাল
নৈনিতাল

উত্তরাখণ্ডের ধনলৌটি (Dhanaulti):

উত্তরাখণ্ডের ধনলৌটি একটি পর্যটন কেন্দ্রর পাশাপাশি একটি বিখ্যাত পার্বত্য অঞ্চলও বটে। আপনি যদি শহরের কোলাহল থেকে দূরে যেতে চান, তাহলে ধনলৌটি হতে পারে আপনার সেরা পছন্দ। ধনলৌটির পরিবেশ খুব শান্ত এবং সুন্দর। মুসৌরি থেকে মাত্র ২৮ কিমি দূরে অবস্থিত পাইন আর দেবদারু গাছে ঘেরা এই ধনলৌটি।দেবদারু গাছে ঘেরা এই মনোরম পর্যটন কেন্দ্রটি ।

ধনলৌটি
ধনলৌটি

তামিলনাড়ুর পুদুচেরি (Puducherry):

পুদুচেরি, তামিলনাড়ুর দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত যা আপনাকে একটি বিদেশী পর্যটন কেন্দ্রের অভিজ্ঞতা দেবে। স্বাধীনতার আগে শহরটি একসময় ফরাসিদের অধীনে ছিল। বর্তমান পরিস্থিতিতে এখানে ঘোরার সর্বোত্তম দিকটি হল যে এখানে ভ্রমণের জন্য খুব বেশি অর্থ ব্যয় করতে হবে না আপনাকে । এখানকার শিল্প, সংস্কৃতি এবং স্থাপত্যে ফরাসি ঐতিহ্যের ঝলক দেখতে পাবেন। বর্তমান পরিস্থিতিতে সর্বোত্তম অংশটি হল এখানে ঘোরার জন্য আপনাকে খুব বেশি অর্থ ব্যয় করতে হবে না। অন্যদিকে, ক্রিসমাসের সময় এই শহর সেজে ওঠে উৎসবের সাজে।

পুদুচেরি
পুদুচেরি

রাজস্থানের পুষ্কর (Pushkar):

পুষ্কর রাজস্থানের একটি সুন্দর শহর। বিশেষত পুষ্কর শহরটি ব্রহ্মা মন্দির এবং বিখ্যাত পশু মেলার জন্য পরিচিত। এটি কেবল একটি ধর্মীয় স্থান নয়, এটি ঐতিহ্য সহ সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ একটি জায়গা। এটি সংস্কৃতির দিক দিয়ে ঐতিহ্যবাহী একটি স্থান ঐশ্বরিক এবং আনন্দময় মুহূর্ত কাটানোর জন্য এটি বেশ ভালো জায়গা । এখানে আপনি স্থানীয় বাজারে কেনাকাটা করতে পারেন বা ঘাটে একটি ছোটো ফটোশুট করতে পারেন। প্রসঙ্গত, রাজস্থানের অন্যান্য ডেস্টিনেশনগুলির তুলনায় এই পুষ্কর অনেকটাই সস্তা।

পুষ্কর 
পুষ্কর 

telegram channel Viral News on Telegram