Offbeat Places Near Darjeeling | পাইন সারির মাঝে মেঘের কোলে দেখুন কাঞ্চনজঙ্ঘার পাঁচ শৃঙ্গ! এবার শীতে ঘুরে আসুন লেপচাজগতে!

Saturday, February 24 2024, 7:00 am
highlightKey Highlights

দার্জিলিং এর কাছাকাছি অফবিট জায়গার মধ্যে অন্যতম এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর লেপচাজগত বা লেপচা জগৎ। দার্জিলিং থেকে ১৯কিমি দূরে অবস্থিত এই গ্রাম থেকে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার পাঁচটি শৃঙ্গ। রয়েছে প্রকৃতির আরও চমক।


পুজোর রেশ কাটতেই বঙ্গে শীতের আগমন। এখন থেকেই বেশ শীতের আমেজ অনুভব করা যাচ্ছে দক্ষিণবঙ্গে। আর শীতকাল মানেই একটু পাহাড়ে ঢু মারা। তবে এবার শীতে এক ঘেয়ে দার্জিলিং নয়, বরং বেছে নিন দার্জিলিং এর কাছাকাছি অফবিট জায়গা (Offbeat Places Near Darjeeling)। সম্প্রতি বেশ জনপ্রিয় হয়ে উঠছে অফবিট জায়গাগুলি। নিরিবিলিতে, পাহাড়ের সেই সৌন্দর্য, খোলা নীল আকাশ, শীতল বাতাস অনুভব করতে কে না চায়? ভ্রমণ পিপাসু এবং পাহাড়প্রেমীদের জন্য এরকমই পারফেক্ট এক জায়গা হলো লেপচাজগত (Lepchajagat) বা লেপচা জগৎ (Lepcha Jagat)।

দার্জিলিং এর কাছাকাছি অফবিট জায়গার মধ্যে অন্যতম  এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর লেপচাজগত
দার্জিলিং এর কাছাকাছি অফবিট জায়গার মধ্যে অন্যতম এবং প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর লেপচাজগত

লেপচাজগত । Lepchajagat :

দার্জিলিং থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরত্বে রয়েছে লেপচাজগত (Lepchajagat)। বলা হয় এখানে মেঘ চরে বেড়ায় গবাদি পশুর মতো। চারপাশে পাইন গাছে ঘেরা এই পাহাড়ি জনপদে মাঝে মাঝে ঢাকা পড়ে যায় একরাশ কুয়াশায়। মূলত লেপচা অধিবাসিত গ্রাম, তাই এর নাম লেপচা জগৎ (Lepcha Jagat)। লেপচাজগত মানে 'লেপচাদের জগৎ'। ব্রিটিশরা অভিযানের জন্য এখানে আসার সময় এই জায়গা জনপ্রিয় হয়ে ওঠে। ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশন (West Bengal Forest Development Corporation ) গ্রামটি রক্ষনাবেক্ষন করে বলে এটি একটি সংরক্ষিত বনাঞ্চলের অংশ। গ্রামকে ঘিরে রয়েছে ওক, পাইন, রডোডেনড্রনের সমাহার। দার্জিলিং থেকে ঢিল ছোঁড়া দূরত্বে অবস্থিত জায়গাটি সত্যিই অতুলনীয়। এখানে সহজেই হারিয়ে যাওয়া যায় কুয়াশা মাখা প্রকৃতির কোলে।

লেপচাজগত-এ কী কী দেখতে পাবেন? । What to see in Lepchajagat?

লেপচাজগতে ভোর হয় কাঞ্চনজঙ্ঘার (Kanchenjunga) ওপর সানরাইসের দৃশ্য দিয়ে। এখন থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘার পাঁচটি শৃঙ্গ। ভোরের কুয়াশা কাটতেই চারপাশে দেখতে পাবেন পাইন গাছের সারি। সামনেই রয়েছে সুখিয়াপোখরি বাজার, তাকদা বাজার, বড় ও ছোট মাঙ্গোয়া, লামাহাটা, তিনচুলে এবং দাওয়াইপানি (Dawaipani)। ইচ্ছা হলে এখানে ঘুরে আসতে পারেন। এছাড়াও ৭,৯০০ ফুট উচ্চতায় অবস্থিত এই গ্রাম থেকে ১.৫কিমি দূরত্বে অবস্থিত ঝুম রক।  এই বিশাল পাথর থেকে নিচে দেখতে পাবেন বলসান উপত্যকা। এছাড়াও এটি সানরাইজ ও সানসেটের জন্য একটি জনপ্রিয় স্থান। এখানথেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘার সোনালী রূপ।

লেপচাজগত থেকে দেখতে পাওয়া যায় কাঞ্চনজঙ্ঘার পাঁচটি শৃঙ্গ
লেপচাজগত থেকে দেখতে পাওয়া যায় কাঞ্চনজঙ্ঘার পাঁচটি শৃঙ্গ

এছাড়াও এই গ্রামে দেখতে পাবেন নানান পরিযায়ী পাখি। এই গ্রাম থেকে মাত্র ৫কিমি দূরেই রয়েছে নির্মল যমজ পুকুর, জোড়পোখরি। এছাড়াও এই গ্রাম থেকে মাত্র ১৫কিমি দূরে অবস্থিত নেপালের বর্ডারের বিখ্যাত মার্কেট, পশুপতি মার্কেট।  লেপচাজগত থেকে আপনি চাইলে ঘুরে আসতে পারেন মিরিক। চাইলে মানেভঞ্জন পর্যন্ত করতে পারেন ট্রেকিংও। শীতের কামড় বসাতে না বসাতেই ঝুপ করে এখানে সন্ধ্যে নেমে যায়। চারিদিকে পাইনে ঘেরা এই লেপচাজগতে সন্ধ্যেবেলা ঝিঁ ঝিঁর ডাক ছাড়া আর কিছুই পাবেন না। তবে ওপর থেকে আলোয় মোড়া দার্জিলিং-এর দৃশ্য ভালই দেখতে পাবেন। পাহাড়প্রেমীদের কাছে এই পাহাড়ে সন্ধ্যে নামার দৃশ্যও বিস্ময়কর।

লেপচাজগত-এ  কীভাবে যাবেন ? । How to go to Lepchajagat?

দার্জিলিং থেকে মাত্র ১৯ কিলোমিটার দূরে অবস্থিত লেপচা জগত। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পৌঁছে গাড়িতে লেপচা জগত পৌঁছতে সময় লাগে ৩ ঘণ্টা মতো। এছাড়াও দার্জিলিং থেকেও লেপচাজগত-এ নিয়মিত বাস চলে। দার্জিলিং থেকে এই গ্রামে গাড়ির মাধ্যমেও যেতে পারেন। এছাড়া বিমানপথে যেতে চাইলে বাগডোগরা নামতে হবে। বাগডোগরা থেকে এই গ্রামের দূরত্ব ৭২কিমি।  লেপচাজগত-এ হোমস্টে (Lepchajagat Homestay)র ব্যবস্থা রয়েছে। এছাড়াও  একটি ফরেস্ট বাংলো আছে যেখানে পর্যটকদের জন্য ৬টি রুম পাওয়া যায়। তবে এখানে বেশ কয়েকটি লেপচাজগত হোমস্টে (Lepchajagat Homestay)  এবং হোমলজ রয়েছে যা সীমিত বাজেটের মধ্যে বেশ সুবিধা প্রদান করে এবং প্রত্যেক হোমস্টে থেকেই ভিউ পয়েন্ট খুবই সুন্দর।

লেপচাজগত-এ কখন যাবেন ? ।  When to go to Lepchajagat?

লেপচাজগৎ পরিদর্শনের জন্য সবচেয়ে ভালো সময় হলো অক্টোবর থেকে এপ্রিলের মধ্যে। শীত এবং বসন্ত ঋতু দর্শনীয় স্থান দেখার জন্য সুন্দর মনোরম পরিবেশ তৈরী করে। বর্ষাকালে লেপচাজগত এড়িয়ে চলাই ভালো।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর লেপচাজগত পাহাড়প্রেমীদের অন্যতম পছন্দের জায়গা
প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর লেপচাজগত পাহাড়প্রেমীদের অন্যতম পছন্দের জায়গা

লেপচাজগত হল এমন এক পর্যটন কেন্দ্র যেখানে চোখ মেললেই দেখতে পাবেন তুষারাবৃত কাঞ্চনজঙ্ঘা। দার্জিলিঙের ভিড় এড়িয়ে পাইন এবং রডোডেনড্রনের গহীন অরণ্যে হারিয়ে যেতে চাইলে ঘুরে আসতে পারেন দার্জিলিং এর কাছাকাছি অফবিট জায়গা (Offbeat Places Near Darjeeling) লেপচাজগত থেকে। আবহাওয়া ভাল থাকলে কাঞ্চনজঙ্ঘার পাঁচটি শৃঙ্গই দেখতে পাবেন এখন থেকে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File