পয়লা জুলাই থেকে নতুন শ্রম আইন কার্যকর হতে চলেছে, কাজের সময়, বেতন ও পিএফেও হবে বড় পরিবর্তন

Saturday, June 25 2022, 12:48 pm
highlightKey Highlights

চাকরিজীবী লোকেদের জন্যে অবশ্যই বড় খবর। আগামী ১লা জুলাই অর্থাৎ শুক্রবার থেকে চাকরি'র সঙ্গে যুক্ত নিয়মে বড়সড় বদল আসতে চলেছে।


চাকুরিজীবী এবং সংস্থাগুলির জন্যে নয়া লেবার কোড বানিয়েছে মোদী সরকার। যা আগামী ১লা জুলাই থেকে কার্যকর হতে পারে। নয়া এই শ্রম আইন অর্থাৎ লেবার কোডে কর্মচারী এবং সংস্থা দুজনেই উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

নয়া এই লেবার কোড কার্যকর হওয়ার পর কর্মচারীদের বেতন, সোশ্যাল সিকিউরিটি সহ একাধিক ক্ষেত্রে বদল আসবে। এমনকি পেনশন, গ্র্যাচুয়িটি, লেবার ওয়েলফেয়ার সহ একাধিক ক্ষেত্রে বদল আসবে।

বর্তমানে সরকার দেশের ২৩টি রাজ্যে নয়া এই আইনের নিয়মকে ড্রাফট হিসাবে চালু করতে চায়। আগামী ১লা জুলাই থেকে যদি এটি লাগু করা হয় তাহলে হাতে পাওয়া বেতন কমবে। তবে পিএফে যোগদান আরও বাড়বে। কাজের ঘন্টাও বদলে যাবে। ছুটিতেও বড়সড় বদল আসবে।

বেতন-পিএফ এবং গ্র্যাচুরিটিতে এর কেমন প্রভাব পড়বে? 

নয়া এই লেবার কোড লাগু হলে কর্মচারীদের টেক হোম সেলারি কমে যাবে। নয়া লেবার কোডে বেতন কাঠামো সম্পূর্ণ বদলে যাবে। নয়া নিয়ম অনুযায়ী, আপনার বেসিক সেলারি মাসিক বেতনের নুন্যতম ৫০ শতাংশ হতে হবে। নয়া এই নিয়ম লাগু হওয়ার পর টেক হোম সেলারি কমলেও পিএফ এবং gratuity বাড়বে। এতে বেসরকারি সংস্থায় কর্মরত কর্মীদের ভবিষ্যৎ আরও সুনিনশ্চিত হবে বলেই মনে করা হচ্ছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File